আমেরিকায় বাংলাদেশিদের ঈদ উদ্যাপন

৪ জুন মঙ্গলবার নিউইয়র্কে প্রবাসীরা সকাল থেকেই মেতে ওঠেন ঈদের উৎসব আনন্দে। আগের রাতে চাঁদরাত উৎসব চলেছে প্রবাসীবহুল এলাকাগুলোতে। ব্রুকলিন থেকে জামাইকা, জ্যাক্সন হাইটস, ব্রঙ্কসহ প্রবাসীবহুল এলাকা জেগে থাকে সারা রাত। 

নিউইয়র্কে ঈদের সবচেয়ে বড় জামাত হয়েছে কুইন্সে জ্যামাইকা মুসলিম সেন্টারের আয়োজনে। এর পরের বৃহৎ জামাতগুলো অনুষ্ঠিত হয় ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদ, নর্থ ব্রঙ্কস জামে মসজিদ, জ্যাকসন হাইটসে নিউইয়র্ক ঈদগাহ, ওজন পার্কে মসজিদ আল আমান, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, আরাফা ইসলামিক সেন্টার, ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টার, বায়তুল জান্নাহ মসজিদ এবং এলমহার্স্টের বিভিন্ন মসজিদের উদ্যোগে ব্যবস্থাপনায়। নিউইয়র্কের আবহাওয়া ভালো থাকায় মসজিদের উদ্যোগে স্থানীয় খেলার মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে অধিকাংশ এলাকায়।

জ্যামাইকা মুসলিম সেন্টার
জ্যামাইকা মুসলিম সেন্টারে এবার ঈদের জামাত মঙ্গলবার সকাল নয়টায় খোলা আকাশের নিচে টমাস এডিসন হাইস্কুল পার্কে (১৬৮ এবং ৮৪ অ্যাভিনিউ, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২) অনুষ্ঠিত হয়।

বাংলাবাজার জামে মসজিদ
মঙ্গলবার ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে সকাল সাড়ে আটটায় মসজিদের নিকটবর্তী খোলা মাঠে (পিএস ১০৬) পবিত্র ঈদুল ফিতর নামাজের জামাত হয়েছে।

পার্কচেস্টার জামে মসজিদ
মঙ্গলবার পার্কচেস্টার জামে মসজিদে সকাল আটটায়, সকাল নয়টায় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় জামাতে নারীদের নামাজ আদায় করার ব্যবস্থা ছিল। নর্থ ব্রঙ্কস জামে মসজিদের উদ্যোগে সকাল সাড়ে নয়টায় ব্রঙ্কসের ওভাল পার্কে বিশাল ঈদ জামাত অনুষ্ঠিত হয়।আরাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে মঙ্গলবার আইএস-২৩৮ (৮৮-১৫, ১৮২ স্ট্রিট, জ্যামাইকা, এফ ট্রেনের লাস্ট স্টপ, ১৭৯ স্ট্রিট স্টেশনের পার্শ্বে), সুজান বি অ্যান্থনি স্কুল খেলার মাঠে বিশাল ঈদ জামাত সকাল নয়টায় অনুষ্ঠিত হয়।

দারুস সালাম মসজিদে (১৪৮-১৬, ৮৭ রোড, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩৫)
জ্যামাইকা দারুস সালাম মসজিদের নবনির্মিত ভবনে ঈদের চারটি জামাত যথাক্রমে সকাল সাড়ে ৭টায়, সাড়ে ৮টায়, সাড়ে ৯টায় ও সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয়।মসজিদ মিশন সেন্টারে (৮৭-২৬,১৭৫ স্ট্রিট, জ্যামাইকা-১১৪৩২) মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতরের চারটি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯টা ও সাড়ে ১০টায়।

রিয়াজুল জান্নাহয় (১০৬-৩৮ ১৫৬ স্ট্রিট, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩৩)
সাউথ জ্যামাইকায় পিএস-৪৮ স্কুল মাঠে (১০৮ অ্যাভিনিউ বিটুইন ১৫৬ অ্যান্ড ১৫৭ স্ট্রিট) ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়।

আমেরিকান মুসলিম সেন্টারের (৮৯-১৪ ১৫০ স্ট্রিট, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩৫)
পবিত্র ঈদুল ফিতরের ৩টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৭টা, ৯টা ও বেলা ১১টায়।
নিউইয়র্ক ঈদগাহের উদ্যোগে জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় ঈদুল ফিতরের ৫টি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা এবং বেলা ১১টায়।

জ্যামাইকার দারুল হিকমাহ নিউইয়র্কে (১১১-০৮ ফার্মার্স বুলেভার্ড, কুইন্স, নিউইয়র্ক ১১৪১২) সকাল ৯টায় ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।
জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায় ৭৩ স্ট্রিট এবং রুজভেল্ট অ্যাভিনিউতে। দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ১০টায় মসজিদের ভেতরে। এস্টোরিয়া ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল সাড়ে ৮টায় ৩১ স্ট্রিট, ডিটমার্স বুলেভার্ড ও ২১ অ্যাভিনিউর মধ্যে।
এস্টোরিয়া আল আমিন জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের জামাত ৩৬ স্ট্রিট ও ৩৭ অ্যাভিনিউর মাঝে মসজিদের সামনে খোলা মাঠে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার ওজন পার্ক ফুলতলি জামে মসজিদের উদ্যোগে একটি জামাত অনুষ্ঠিত হয় পিএস-৬৪ স্কুলের সামনে খোলা আকাশে সকাল সাড়ে ৮টায়। বায়তুল জান্নাহ জামে মসজিদ (৫৬৯ ম্যাকডোনাল্ড অ্যাভিনিউ, ব্রুকলিন, নিউইয়র্ক-১১২১৮) সংলগ্ন ম্যাকডোনাল্ড অ্যাভিনিউয়ের ওপর অ্যাভিনিউ সি এবং চার্চ অ্যাভিনিউয়ের মাঝে উন্মুক্ত রাস্তায় পবিত্র ঈদুল ফিতরের নামাজের বিশাল জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। ইস্ট এলমহার্স্ট জমে মসজিদ অ্যান্ড মুসলিম সেন্টারের আয়োজনে ঈদুল ফিতরের জামাত সকাল ৯টায় পিএস ১২৭-এর প্লেগ্রাউন্ডে।

মদিনা মসজিদে ঈদের একটি জামাত সকাল সাড়ে ৮টায় মসজিদসংলগ্ন ওভাল পার্ক মাঠে অনুষ্ঠিত হয়। এ ছাড়া কুইন্সের জ্যামাইকার বাংলাদেশ মিশন (হাজি ক্যাম্প) মসজিদ, দারুস সালাম মসজিদ, হিলসাইড ইসলামিক সেন্টার, ফুলতলি ইসলামিক সেন্টার অ্যান্ড মসজিদ, জ্যাকসন হাইটসের জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টার, মসজিদ আবু হুরায়রা, মোহাম্মদী সেন্টার, ওজন পার্কের আল আমান জামে মসজিদ, দারুস সুন্নাহ মসজিদ, আল ফোরকান মসজিদ, ব্রুকলিনের বাংলাদেশ মসুলিম সেন্টার, বায়তুল জান্নাত জামে মসজিদ, ম্যানহাটনের মদিনা মসজিদ, আসসাফা মসজিদ, আমেরিকান মুসলিম সেন্টার, এস্টোরিয়ার আল আমিন মসজিদ, গাউছিয়া মসজিদ, ব্রঙ্কসের পার্কচেস্টার ইসলামিক সেন্টার, ব্রঙ্কস মুসলিম সেন্টার প্রভৃতি মসজিদের উদ্যোগে খোলা মাঠে বা মসজিদ ভবনে ঈদুল ফিতরের একাধিক জামাত অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের সর্বত্র বিভিন্ন স্থানে প্রবাসীদের ঈদ জামায়াত ছিল উৎসবের।
সর্বত্র দেশের শান্তই ও সমৃদ্ধির জন্য কায়মন বাক্যে মোনাজাত করেছেন প্রবাসীরা। দেশের স্বজন পরিজনের খোঁজ খবর নিচ্ছেন। দেশে কবে ঈদ হচ্ছে না হচ্ছে - এ নিয়ে উদ্বিগ্ন থেকেছেন।
অনেকেই এখানকার মুসলিম কবরস্থানে চলে গেছেন নামাজের পরই স্বজনের কবর জেয়ারতের জন্য।

নিউইয়র্কে দিনভর দেখা গেছে দেশজ পোশাক পড়ে প্রবাসীদের বিচরণ। একে অন্যের ঘোরে যাচ্ছেন। শুভেচ্ছা বিনিময় করছেন। কর্মদিন হওয়ায় অনেকেই কাজে ছুটি নিয়েছেন। যাদের ছুটি মেলেনি, তারা কাজে নেমে পড়েছেন অন্য আরও দু'দশটা দিনের মতো।
সাইফুল নামের এক প্রবাসী কাজে যেতে যেতে প্রথম আলোকে বললেন, কিপ আমেরিকা গ্রেট !