গণহত্যার ব্যাপারে পাকিস্তানের ভেতরে জনমত গড়তে হবে: শাহরিয়ার কবির

শাহরিয়ার কবির। ফাইল ছবি
শাহরিয়ার কবির। ফাইল ছবি

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেছেন, পাকিস্তান যত দিন না একাত্তরের গণহত্যার কথা স্বীকার করছে, সে জন্য ক্ষমা প্রার্থনা না করছে, তত দিন এই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জিত হবে না। সে জন্য পাকিস্তানের ভেতরেই গণহত্যার ব্যাপারে জনমত গড়ে তুলতে হবে।

গতকাল শনিবার নিউইয়র্কের জ্যাকসন হাইটসে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাষ্ট্রের উদ্যোগে আয়োজিত এক আলোচনায় এসব কথা বলেন শাহরিয়ার কবির।

শাহরিয়ার কবির জানান, গত কয়েক বছরে পাকিস্তানের অনেক প্রথম সারির রাজনৈতিক নেতা ও বুদ্ধিজীবী নিজেরাই এই গণহত্যার কথা প্রকাশ্যে বলা শুরু করেছেন। তাঁরা বাংলাদেশের কাছে আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনার দাবি তুলেছেন। তাঁদের কথার একটি প্রভাব সে দেশের সাধারণ মানুষের ওপর অবশ্যই পড়বে।

আলোচনায় শাহরিয়ার কবির তাঁর পরিচালিত দুটি প্রামাণ্যচিত্র—‘ভয়েস অব কনশেন্স’ ও ‘মিথাট’স ড্রিম’ প্রদর্শন করেন। দক্ষিণ এশিয়ায় মৌলবাদের উত্থান ও প্রতিরোধের উপায় বিষয়ে বক্তব্য দেন।

এক প্রশ্নের জবাবে শাহরিয়ার কবির বলেন, একাত্তরে শহীদ বাঙালির সংখ্যা ৩০ লাখ। এটি বাংলাদেশের সরকারি হিসাব। এটি মোটেই কোনো প্রতীকী ব্যাপার নয়।

ইউরোপের অনেক দেশে হলোকাস্ট অস্বীকারের বিরুদ্ধে আইন হয়েছে উল্লেখ করে শাহরিয়ার কবির বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা অস্বীকার করা শাস্তিযোগ্য অপরাধ, এই মর্মে আইন থাকতে হবে। এ ব্যাপারে ইতিমধ্যে একটি খসড়া আইন প্রস্তুত করা হয়েছে।

শাহরিয়ার কবির জানান, একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যে তিনি সোমবার ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসের নেতাদের সঙ্গে একাধিক বৈঠক করবেন।