কংগ্রেস সদস্যদের বেতন আপাতত বাড়ছে না

মার্কিন কংগ্রেসের সদস্যদের বেতন গত ১০ বছরে বাড়েনি। ছবি: রয়টার্স
মার্কিন কংগ্রেসের সদস্যদের বেতন গত ১০ বছরে বাড়েনি। ছবি: রয়টার্স

গত ১০ বছরে একবারের জন্যও মার্কিন কংগ্রেসের সদস্যদের বেতন বাড়েনি—এই যুক্তিতে বেতন বৃদ্ধির একটি প্রস্তাব ডেমোক্রেটিক নেতৃত্ব প্রতিনিধি পরিষদে উত্থাপন করেছিল। কিন্তু এই দলের কিছু সদস্যের প্রতিবাদের মুখে বেতন বৃদ্ধি আপাতত বাস্তবায়িত হচ্ছে না।

একটি বৃহৎ বাজেট প্রস্তাবের অংশ হিসেবে কংগ্রেসের প্রতি সদস্যের বেতন ২ দশমিক ৬ শতাংশ বা ৪ হাজার ৫০০ ডলার বৃদ্ধি প্রাথমিকভাবে ডেমোক্রেটিক নেতৃত্ব অনুমোদন করেছিল। কিন্তু ২০২০ সালের নির্বাচনে কঠিন লড়াইয়ের সম্মুখীন—এমন একাধিক ডেমোক্রেটিক সদস্য প্রস্তাবটির ব্যাপারে আপত্তি তোলেন।

আপত্তি তোলা নেতাদের একজন ভার্জিনিয়া থেকে নির্বাচিত আবিগেইল স্প্যানবার্গার। গত বছর রিপাবলিকান–নিয়ন্ত্রিত আসনে তিনি জয়লাভ করেন। আগামী বছর তিনি নিজের আসন ধরে রাখতে পারবেন, এমন নিশ্চয়তা নেই। বেতন বৃদ্ধির আপত্তি জানিয়ে তিনি বলেছেন, ‘আমাদের নয়, বেতন বাড়া দরকার শিক্ষকদের। অথবা যাঁরা ন্যূনতম বেতনে কাজ করেন।’

মিনেসোটা ও আইওয়া থেকে নির্বাচিত অন্য দুই সদস্যও বেতন বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছেন। বাজেটঘাটতি শেষ না হওয়া পর্যন্ত কোনো বেতন বৃদ্ধি হবে না—এই মর্মে একটি সংস্কার প্রস্তাব তাঁরা উত্থাপন করবেন।

এই কথায় গতকাল সোমবার সমর্থন জানিয়েছেন ডেমোক্রেটিক পার্টির শীর্ষস্থানীয় নেতা স্টেনি হ্যয়ার। কারও আপত্তি থাকলে এ নিয়ে আলোচনা না করার কথাও বলেছেন তিনি।

তবে বেতন বৃদ্ধি একটি জরুরি ব্যাপার। কারণ, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পেলেও কংগ্রেস সদস্যদের বেতন বাড়েনি। এদিক মাথায় রেখে হ্যয়ার প্রস্তাব রেখেছেন, পরবর্তী কোনো এক সময়ে এই প্রশ্নে উভয় দলের সদস্যদের সমর্থনে একটি সর্বসম্মত প্রস্তাব উত্থাপন করা হোক।

বর্তমানে মার্কিন কংগ্রেসের প্রত্যেক সদস্য বার্ষিক ১ লাখ ৭৪ হাজার ডলার বেতন পেয়ে থাকেন। এর বাইরে স্পিকারের বেতন ২২ হাজার ৩০০ ডলার। প্রতিনিধি পরিষদের সংখ্যাগুরু ও সংখ্যালঘু দলের নেতা পেয়ে থাকেন ২ লাখ ১০ হাজার ডলার।