জমে উঠেছে নিউইয়র্ক বইমেলা

মেলায় প্রথম আলোর সহযোগী সম্পাদক ও সাহিত্যিক আনিসুল হক। ছবি: প্রথম আলো
মেলায় প্রথম আলোর সহযোগী সম্পাদক ও সাহিত্যিক আনিসুল হক। ছবি: প্রথম আলো

নিউইয়র্কে চার দিনব্যাপী ‘বইমেলা ও বাংলাদেশ উৎসব’ জমে উঠেছে। ১৫ জুন শনিবার ছিল মেলার দ্বিতীয় দিন। মেলা ঘিরেই সকাল সকাল সাড়ে দশটা থেকে শুরু হয় নানা অনুষ্ঠানের। বেলা সাড়ে বারোটা পর্যন্ত লেখক, কবি, সাংবাদিক, প্রকাশকসহ অতিথি ও দর্শকদের জন্য ছিল চমৎকার আয়োজন। বাঙালি আড্ডা, সঙ্গে বাঙালি প্রাতরাশ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন লেখক ফেরদৌস সাজেদীন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক সাইদ উর রব, শিশু সাহিত্যিক হুমায়ুন কবীর ঢালী, কবি শামস আল মমীন, আদনান সৈয়দ, সাহিত্যিক মোকারম হোসেন, বৃক্ষ বিশারদ ওবায়দুল্লা মামুন, লেখক কনা বসু, ফাহিম রেজা নুর, লেখক রাজিয়া নাজমি, বিশিষ্ট ছড়াকার মঞ্জুর কাদের, লেখক স্মৃতি ভদ্র, লেখক ভায়লা সালিনা, কবি রওশন হাসান, লেখক ও কবি জাফর আহমদ রাশেদ, কবি, লেখক এ বি এম সালাউদ্দিন, লেখক ও প্রকাশক পপি চৌধুরী, লেখক ও সাংবাদিক নিনি ওয়াহেদ প্রমুখ।

অনুষ্ঠানে হাসান ফেরদৌস, আহমাদ মাযহার, আমিরুল ইসলাম, ফেরদৌস সাজেদীন, সেলিনা হোসেন, হাবিবুল্লা সিরাজী, রানু ফেরদৌস, মঞ্জুর কাদের, সাইদ উর রব প্রমুখ তাদের জীবনের বিব্রতকর নানা স্মৃতি নিয়ে সরস গল্প করেন। গড়ে উঠে নির্মল এক আড্ডার পরিবেশ। প্রাতরাশের মধ্য দিয়ে এই পর্বের শেষ হয়।

নিউইয়র্কে চার দিনব্যাপী ‘বইমেলা ও বাংলাদেশ উৎসব’ জমে উঠেছে। ছবি: প্রথম আলো
নিউইয়র্কে চার দিনব্যাপী ‘বইমেলা ও বাংলাদেশ উৎসব’ জমে উঠেছে। ছবি: প্রথম আলো

ততক্ষণে নিচতলায় মেলার বিশাল হলঘরে বইপত্র দিয়ে স্টল সাজিয়ে বসে গেছেন প্রকাশকেরা। শনিবার ছুটির আমেজে দর্শক, বইপ্রেমী ও পাঠকেরা আসতে শুরু করেছেন। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ২০টির বেশি প্রকাশনা সংস্থা বইমেলায় অংশ নিচ্ছে। এ ছাড়া পঞ্চায়েত ও ঘুঙুর নামে দুটো শিল্প-সাহিত্য ম্যাগাজিনের নিজস্ব স্টল ছিল। ‘প্রথম আলো উত্তর আমেরিকা’ এবার প্রথমবারের মত নিজস্ব ব্যানারে প্রথম আলোর এখানকার লেখক ও কবিদের প্রকাশিত বই নিয়ে মেলায় স্টল দেয়।

এদিকে অডিটোরিয়ামে বসে ডায়াসপোরা সাহিত্য নিয়ে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠান। এতে অংশ নেন হাবিবুল্লাহ সিরাজী, ফকির ইলিয়াস, নাজমুন নেসা পিয়ারী ও শাহাব আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হুমায়ুন কবীর।

বেলা দেড়টা থেকে ছিল ঘণ্টাব্যাপী মুখোমুখি অনুষ্ঠান। এতে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন সেলিনা হোসেন, আনিসুল হক, আমীরুল ইসলাম, কণা বসুমিশ্র, বিমল গুহ, সৈয়দ আল ফারুক, নাজমুন নেসা পিয়ারী, মোকারম হোসেন, বদরুন নাহার, আহসান হাবীব, হোসাইন কবীর, তানভির তারেক। অনুষ্ঠানটি পরিচালনা করেন রোকেয়া হায়দার।

এরপর ছিল লেখকদের প্রকাশিত নতুন বই নিয়ে লেখক ও বইয়ের পরিচিতি অনুষ্ঠান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন লেখক আদনান সৈয়দ। বিশেষ অতিথি ছিলেন হাবিবুল্লাহ সিরাজী। অনুষ্ঠানে লেখক আহমেদ মুসা, পলি শাহীনা, স্মৃতি ভদ্র, আলী সিদ্দিকী, সৈয়দ শামসুল হুদা, শেলী জামান খান, মনিজা রহমান, গোপন দাশ, জীবন চৌধুরী, বেনজীর শিকদার, রওশন হাসান, আলম সিদ্দিকী, এইচ বি রিতা, রোমেনা লেইস, ফকির ইলিয়াস, শরীফুল আলম, আহম্মেদ হোসেন বাবু, রিমি রুম্মান, সালেহীন সাজু, আশরাফ হাসান, ফেরদৌস সাজেদীন, রীনা রায়হান, ড. রওনক আফরোজ ও খায়রুল আলম প্রমুখ তাঁদের বই নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন।

দ্বিতীয় দিনের বই মেলার অনুষ্ঠানে মুক্তধারা সাহিত্য ও প্রকাশনা পুরস্কার ঘোষিত হয়।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ২০টির বেশি প্রকাশনা সংস্থা বইমেলায় অংশ নিচ্ছে। ছবি: প্রথম আলো
বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ২০টির বেশি প্রকাশনা সংস্থা বইমেলায় অংশ নিচ্ছে। ছবি: প্রথম আলো

অতিথি প্রকাশকদের নিয়েও একটি পরিচয় পর্ব হয়। এই অনুষ্ঠান সঞ্চালনা করেন ফাহিম রেজা নুর। এপার বাংলা ওপার বাংলা নিয়ে কথা বলেন লেখক কণা বসুমিশ্র।

অনুষ্ঠানের আরেক আকর্ষণ ছিল লেখক রানু ফেরদৌসের সঞ্চালনায় স্বরচিত কবিতা পাঠের আসর। ছিল কবিতার নবীন কণ্ঠ নামে শিশু কিশোরদের কণ্ঠে অভিবাসী কবিদের কবিতা আবৃত্তি অনুষ্ঠান।সঞ্চালনায় ছিলেন ছড়াকার মনজুর কাদের। সাহিত্য ও স্যাটায়ার নিয়ে কথা বলেন আহসান হাবীব। রবীন্দ্রনাথের বৃক্ষ-ভাবনা নিয়ে কথা বলেন মোকারম হোসেন।

বিকেলে আনন্দধ্বনির সংগীত পরিবেশন দর্শকদের হৃদয় জয় করে। এ পর্বে ফরিদুর রেজা সাগর কথা বলেন সাহিত্য ও তথ্য মাধ্যম নিয়ে। শেষ বিকেলে লালন ও রবীন্দ্রনাথের গানের সংকলন পরিবেশিত হয় মনের মানুষ নামক একটি অনুষ্ঠানে। তারপর পরিবেশিত হয় একক নৃত্যানুষ্ঠান।

মিজানুর রহমানের পরিকল্পনায় শামসুর রহমান, সৈয়দ শামসুল হক ও শহীদ কাদরীর কবিতাভিত্তিক আবৃত্তি অনুষ্ঠান ‘তোমাকে অভিবাদন’ পরিবেশিত হয়।

বইমেলায় ডায়াসপোরা সাহিত্য নিয়ে উন্মুক্ত আলোচনা হয়। ছবি: প্রথম আলো
বইমেলায় ডায়াসপোরা সাহিত্য নিয়ে উন্মুক্ত আলোচনা হয়। ছবি: প্রথম আলো

সন্ধ্যায় ‘মূলধারার বাঙালি লেখক’ অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সাংবাদিক ও সাপ্তাহিক বাঙালী পত্রিকার সম্পাদক কৌশিক আহমেদ। বঙ্গবন্ধু ও বাংলা সাহিত্য নিয়ে কথা বলেন প্রথম আলোর সহযোগী সম্পাদক ও সাহিত্যিক আনিসুল হক। সদ্য প্রয়াত সুবীর নন্দীর স্মরণে স্মরণ নামক একটি অনুষ্ঠান হয়। তারপর পরিবেশিত হয় অতুল প্রসাদের গান।

রাত নয়টায় ‘কেন লিখি—এ বিষয়ে কথা বলেন লেখক সেলিনা হোসেন। সবশেষে একে একে পরিবেশিত হয় পণ্ডিত রামকানাই দাসের প্রতি শ্রদ্ধাঞ্জলি ও একক গান। পরিবেশন করেন তনিমা হাদী।

এদিকে নিচতলায় বিকেল নামতেই দর্শক ও বইপ্রেমী, বই ক্রেতাদের ভিড় বাড়তে শুরু করে। দ্বিতীয় দিন মোটামুটি ভালোভাবেই জমে উঠেছে নিউইয়র্ক বইমেলা। যদিও সপ্তাহান্তে কমিউনিটির নানা অনুষ্ঠানের চাপে পড়েছে ‘বইমেলা ও বাংলাদেশ উৎসব’।