টিকায় ক্যানসার ঠেকানোর চেষ্টা

কুকুরকে টিকা দেওয়া হচ্ছে।  ছবি: স্টেট জার্নাল
কুকুরকে টিকা দেওয়া হচ্ছে। ছবি: স্টেট জার্নাল

অন্যান্য সংক্রামক রোগের মতো টিকা দিয়েই কি মরণব্যাধি কর্কট রোগ বা ক্যানসার প্রতিরোধ করা সম্ভব? যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী স্টিফেন জনস্টোন বলেছেন, এটা সম্ভব। এ ক্ষেত্রে মাত্র ১০ শতাংশ সম্ভাবনাও যদি থেকে থাকে, তিনি সেই সুযোগ নিতে চান। যে কথা সেই কাজ, জনস্টোন একটি টিকা তৈরি করেছেন, যা ক্যানসার প্রতিরোধ করতে পারবে বলে তিনি আশা করছেন। এই টিকা দিয়ে ইতিমধ্যে কুকুরের ওপর পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু করেছেন।

জনস্টোন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট বিশ্ববিদ্যালয়ের নতুন ওষুধ আবিষ্কার কেন্দ্রের পরিচালক। কুকুরের ওপর ক্যানসারের টিকা পরীক্ষার কাজে তাঁর সহযোগী হয়েছেন কলোরাডো স্টেট বিশ্ববিদ্যালয়ের ফ্লিন্ট পশু ক্যানসার কেন্দ্রের ক্লিনিক্যাল রিসার্চের পরিচালক ডগ থাম।

আণবিক পর্যায়ে প্রত্যেক ক্যানসার রোগীর রোগের ধরন আলাদা। তবে সব ক্যানসারই তিনটি বিষয়ে অভিন্ন। তা হলো এরা টিউমার কোষ থেকে সৃষ্টি হয়, দ্রুত ছড়ায় এবং এর ছড়িয়ে পড়ার প্রক্রিয়া ধরা খুব কঠিন। এ জন্যই এই রোগ প্রতিরোধও খুব কঠিন। অনেকটা ডুবোজাহাজের রাডার ফাঁকি দেওয়ার মতো করেই অজ্ঞাতসারে টিউমার জন্ম নেয়, বেড়ে ওঠে।

তবে জনস্টোন মানুষের রোগ প্রতিরোধব্যবস্থাকেই ক্যানসার কোষ শনাক্তের সক্ষমতা দেওয়ার দাবি করেছেন। তাঁর আবিষ্কৃত টিকা তিনি মানুষের ওপরই পরীক্ষা চালানোর প্রস্তাব দিয়েছিলেন। তবে অনুমোদনের জটিলতায় পরে তিনি তা পশুর ওপর পরীক্ষার সিদ্ধান্ত নেন। ডগ থাম তাঁকে ধারণা দেন, কুকুর ও মানুষ একই ধরনের পরিবেশে বসবাস করে থাকে। অধিকাংশ বয়স্ক কুকুর ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যায় এবং মানুষ ও কুকুরের ক্যানসার আণবিক পর্যায়ে একই ধরনের বলে কুকুরের ওপর পরীক্ষা কার্যকর হতে পারে।

জনস্টোন কুকুরের যে আট প্রকারের ক্যানসার বেশি হয়, সেই আট প্রকার ক্যানসার কোষ থেকে কয়েক শ অভিন্ন নিওএপিটোপ নেন। নিওএপিটোপ ক্যানসার কোষের উপাদান, যা রোগ প্রতিরোধব্যবস্থাকে আক্রমণ করে। এ রকম অভিন্ন ৩১টি নিওএপিটোপ ব্যবহার করে তিনি টিকা উদ্ভাবন করেছেন। জনস্টোন বলেন, তাঁর টিকা ক্যানসার ভাইরাস নয়, খোদ ক্যানসার কোষ প্রতিরোধ করবে। আর এটি সফল হলে ক্যানসার চিকিৎসার ব্যয় মাত্র ১০০ থেকে ৫০০ মার্কিন ডলারে নেমে আসবে।