টরন্টোয় দুদিনব্যাপী বইমেলা শুরু আজ

কানাডার টরন্টোয় আজ ৬ জুলাই শুরু হচ্ছে দুদিনব্যাপী ১৩তম টরন্টো বাংলা বইমেলা। রয়্যাল কানাডিয়ান রিজিয়ন হলে (৯ ডয়েস রোড) বেলা ১১টায় মেলার উদ্বোধন হবে। দুদিনই বেলা ১১টায় শুরু হয়ে মেলা চলবে রাত ১১টা পর্যন্ত। অন্যান্য বছরের মতো এবারও বইমেলাকে সফল করে তোলার সব উদ্যোগ নেওয়া হয়েছে। আয়োজকেরা আশা করছেন, লেখক, পাঠক ও প্রকাশকদের মিলনমেলায় পরিণত হবে বইমেলা। 

বাংলাদেশ, আমেরিকা ও কানাডার খ্যাতনামা লেখক, প্রকাশক ও অতিথিরা মেলায় অংশ নিচ্ছেন। এবারের মেলায় নতুন সংযোজন উত্তর আমেরিকার লেখকদের প্রকাশিত নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও পরিচিতি।
শিশু কিশোরদের জন্য থাকছে নানা আয়োজন। মেলার উদ্বোধন উপলক্ষে থাকছে মঙ্গল শোভাযাত্রা। এ ছাড়া দুদিনের বইমেলায় থাকছে সাহিত্য আলোচনা, কবিতা, অতিথি পর্ব, কথোপকথন, লেখক প্রকাশক আড্ডা, সংগীত। মেলা সবার জন্য উন্মুক্ত।
মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবু হেনা মোস্তফা কামাল। মেলা উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী। বিশেষ অতিথি হিসেবে থাকছেন কবি আসাদ চৌধুরী। এ ছাড়া লেখক হুমায়ূন কবীর ঢালী, কবি হাসানাত আবদুল্লাহ, অনন্যার মনিরুল হক, সন্দেশ প্রকাশনীর লুৎফর রহমান চৌধুরী প্রমুখ টরন্টো এসে পৌঁছেছেন।
মেলায় উপস্থিত থাকবেন টরন্টোপ্রবাসী প্রখ্যাত বাংলাদেশি লেখক, কবি, শিল্পী ও সাংবাদিকেরা। থাকবেন লেখক হাসান মাহমুদ, লেখক জসিম মল্লিক প্রমুখ। কানাডার বুকে আজ সকাল হতেই জেগে উঠবে একখণ্ড বাংলাদেশ; এটাই সবার প্রত্যাশা!