নিউইয়র্ক শহরে গোলাগুলি বেড়েছে

সামগ্রিকভাবে নিউইয়র্ক শহরের অপরাধ কমলেও আশঙ্কাজনক হারে বেড়েছে গোলাগুলির হার। ৮ জুলাই নিউইয়র্ক পুলিশ (এনওয়াইপিডি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে নিউইয়র্ক পুলিশ জানায়, গত বছরের জুন মাসের তুলনায় এ জুন মাসে নিউইয়র্কের বিভিন্ন বরোতে গোলাগুলি বেশি হয়েছে। গত বছরের তুলনায় এ বছরে শহরে গোলাগুলি বেড়েছে ৭ দশমিক ১ শতাংশ। কুইন্স ও ব্রুকলিনে গোলাগুলির হার অন্য বরোর চেয়ে বেশি বেড়েছে। কুইন্সের উত্তর অংশে (ফরেস্ট হিলস, ফ্লাশিং, এলমহার্স্ট ও বে সাইড) গোলাগুলির হার আগের বছরের একই সময়ের তুলনায় ৯২ শতাংশ বেড়েছে। এসব এলাকায় এ বছর মোট ২৩টি গোলাগুলির ঘটনা ঘটেছে। অন্যদিকে ব্রুকলিনের উত্তর অংশে (ইস্ট নিউইয়র্ক, বেডফোর্ড-স্টাইভসেন্ট ও ক্রাউন হাইটস) গোলাগুলির হার ২৮ শতাংশ বেড়েছে। এসব এলাকায় এ বছরে মোট গোলাগুলির সংখ্যা ১০১টি। গত বছরে এর সংখ্যা ছিল ৭৯টি।
এনওয়াইপিডি পুলিশ কমিশনার জেমস ও’নিল সাংবাদিকদের বলেন, গোলাগুলির হার বাড়ার পেছনে বিভিন্ন গ্যাংয়ের হাত রয়েছে। তিনি আরও বলেন, এই সমস্যা সমাধানে পুলিশ নানা প্রকল্প হাতে নিয়েছে।
এনওয়াইপিডির চিফ অব ডিপার্টমেন্ট টেরেন্স মোনাহান সাংবাদিকদের বলেন, পুলিশ অফিসাররা এসব গোলাগুলিতে জড়িতদের গ্রেপ্তার করছে। তিনি আরও বলেন, গ্যাং সদস্যরা এসব গোলাগুলির জন্য দায়ী।
অন্যদিকে নিউইয়র্ক শহরে এ বছরে জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট হত্যাকাণ্ডের সংখ্যা ১৩৫। গত বছরের তুলনায় এর সংখ্যা ১৩ দশমিক ৫ শতাংশ কম। গত বছরের একই সময়ে মোট হত্যাকাণ্ডের সংখ্যা ছিল ১৫৬।