পেটের ক্ষুধায় নারীর চুরি মূল্য পরিশোধ পুলিশের

৪ জুলাই স্বাধীনতা দিবসে পুরো আমেরিকা আতশবাজি আর বারবিকিউয়ের আনন্দে মাতোয়ারা। এরই মধ্যে দোকানে কেনাকাটা করার সময় চুরির অভিযোগ ওঠা এক নারীর মুদি দোকানের বিল পরিশোধ করে প্রশংসিত হয়েছেন নিউইয়র্ক পুলিশ বিভাগের (এনওয়াইপিডি) এক পুলিশ অফিসার।
এনওয়াইপিডির তিন কর্মকর্তা লেফটেন্যান্ট লুই সোজো এবং অফিসার এস্যানিডি ক্যুভাস ও মাইকেল রিভারা বলেন, ম্যানহাটনে ডিউটি করার সময়ে তারা নিজেদের খাবার খেতে ও পানি কিনতে শুকনা খাবারের দোকানে যান। দোকানে ঢুকলে ওই দোকানের নিরাপত্তারক্ষীরা তাঁদের কাছে এক নারীর বিরুদ্ধে অভিযোগ নিয়ে আসেন। বিস্তারিত শুনে অফিসার সোজো নিরাপত্তারক্ষীকে বলেন, অফিসাররা ওই নারীর খাবারের টাকা পরিশোধ করে দেবেন। কারণ চুরির জন্য অভিযুক্ত নারীটি তাদের বলেছেন, তিনি ক্ষুধার্ত ছিলেন বলে খাবার চুরি করেছেন। এনওয়াইপিডির পক্ষ থেকে এ তিন পুলিশ কর্মকর্তাদের ধন্যবাদ জানানো হয়েছে।
পাউল চমোসকি নামের এক নিউইয়র্কবাসী পথচারী ওই মুহূর্তটি তাঁর মুঠোফোনে ধারন করে টুইটারে শেয়ার করেন।
এনওয়াইপিডির বিশেষ গ্রুপের পুলিশ সব সময় হৃদয়বান পুলিশ হিসেবে পরিচিত। যারা প্রয়োজনে খুবই শান্ত থেকে দায়িত্ব পালন করে ও প্রায়ই ভালো কাজ করে। মানবতার এমন উদাহরণ তারা সব সময়ই দিয়ে থাকে।
জেনে রাখা ভালো, দোকান থেকে জিনিসপত্র চুরি করাকে স্টোরলিফ্টিং বলা হয়। দোকান থেকে মূল্য পরিশোধ না করে কোনো পণ্য ব্যাগে ভরে দোকান থেকে বের হয়ে আসাকেই অপকর্ম বা অপরাধ হিসেবে গণ্য করা হয়।
এসব অপরাধীর বিরুদ্ধে ফেলানি চার্জ আনা হয়। এই অপরাধের জন্য কারাগারের যাওয়ার সম্ভাবনা কম। তবে যদি পণ্যের মান ৫০০ ডলারের বেশি হয়, পণ্যমূল্য বিবেচনায় দোষী ব্যক্তির সর্বোচ্চ নয় মাস পর্যন্ত জেল হতে পারে।