সতর্ক থাকতে হবে সব সময়

ভালো কোনো কিছু অর্জন করাটা সহজ নয়। জীবনে সফল যাঁরাই হয়েছেন, তাঁদের সাফল্যের রহস্য হিসেবে একটি শব্দই বারবার ফিরে সামনে এসেছে—সাধনা। হ্যাঁ, সাধনার পথই সাফল্যের পথ হিসেবে স্বীকৃত। কিন্তু তারপরও সফলদের মতো হতে গিয়ে একশ্রেণির মানুষ শর্টকাটের খোঁজে নামেন। আর এই শর্টকাটই তাঁদের নিয়ে যায় প্রতারণার মতো ফাঁদের দিকে।
জীবনে শর্টকাট বলে কিছু নেই—কথাটা নানাভাবে বহুবার উচ্চারিত হলেও অনেকেই ঠিক এর মর্মার্থ বুঝতে সক্ষম নয়। এ ধরনের মানুষই প্রতারণার ফাঁদে পড়ে। যে প্রতারণার ফাঁদটি পাতে এবং যে সেই ফাঁদে পা দেয়, দুপক্ষই আদতে সাফল্যের শর্টকাট পন্থার অনুসারী। তফাত হচ্ছে এদের একটি অন্যটি থেকে চতুর। প্রতারক অংশটি মানুষকে ফাঁদে ফেলে তাদের কাছ থেকে অর্থ হাতিয়ে বিত্তশালী হতে চায়। তারা ওই দ্রুত সাফল্যপিয়াসী দ্বিতীয় পক্ষটির পরিস্থিতির সুযোগ নেয়।
প্রতারণা ও প্রতারকদের অস্তিত্ব সব সময় সব অঞ্চলেই ছিল এবং আছে। সম্প্রতি নিউইয়র্কে এমন প্রতারণার সংখ্যা ব্যাপকভাবে বেড়ে গেছে। সহজে চাকরি পাইয়ে দেওয়া, অব্যর্থ প্রশিক্ষণ কোর্স, অবিশ্বাস্য ভ্রমণ প্যাকেজ, অস্বাভাবিক উচ্চ বেতনে চাকরির সুযোগ, ব্যবসার মাধ্যমে দ্রুত মুনাফা করা—এমন সব চটকদার অফার সামনে এনেই প্রতারণা চালানো হচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানের নামে চলছে এ ধরনের প্রতারণা।
সম্প্রতি নিউইয়র্কপ্রবাসী বাংলাদেশিদের অনেকেই প্রতারিত হয়েছেন বলে অভিযোগ তুলেছেন। দুঃখের বিষয় হলো, বাংলাদেশি অভিবাসীরা প্রতারিত হচ্ছেন স্বদেশিদের পাতা ফাঁদে পড়ে। আবাসন ব্যবসায় দ্রুত উন্নতি কিংবা অত্যধিক মুনাফার লোভ দেখিয়ে ডাকা সেমিনার আয়োজন করে, কিংবা মোটা অঙ্কের অর্থের বিনিময়ে প্রশিক্ষণের ব্যবস্থা করে নানাভাবে এ প্রতারণা করা হচ্ছে। প্রশিক্ষণের প্রতি আকৃষ্ট করতে উচ্চ বেতনের চাকরির লোভ দেখানো হচ্ছে। কিন্তু মোটা অঙ্কের অর্থ ব্যয় করে নেওয়া প্রশিক্ষণের পরও অনেকে যখন চাকরির সুযোগ পাচ্ছেন না, তখন এসব প্রতিষ্ঠান কোনো দায় নিচ্ছে না।
প্রতারণা থেকে বাঁচার সবচেয়ে সহজ উপায় হচ্ছে সতর্ক থাকা। এই সতর্কতার প্রয়োজনীয়তার কথাই এখন নিউইয়র্কপ্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতারা মনে করিয়ে দিচ্ছেন। কিন্তু তারপরও অনেকে এসব প্রতারণার ফাঁদে পা দিচ্ছেন। এই পা দেওয়ার মূল কারণ, ওই সাফল্য পেতে শর্টকাট পন্থা অবলম্বনের প্রতি ঝোঁক। এই ঝোঁকটিকেই কাজে লাগাচ্ছে প্রতারকেরা। তাই সতর্ক থাকার পাশাপাশি জীবনের সবচেয়ে বড় এই শিক্ষাকে মাথায় গেঁথে নেওয়াটাও জরুরি যে জীবনে শর্টকাট বলে কিছু নেই।
প্রতারণা যখন বেড়ে যায়, তখন তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়াটা জরুরি হয়ে দাঁড়ায়। নিউইয়র্কে যারা প্রতারণা করে স্বদেশিদের পকেট কাটছে, তারা হয়তো আমেরিকার আইনকে বোকা বানাচ্ছে। কিন্তু এই প্রতারণার বিষয়টি তো বাংলাদেশি কমিউনিটির নেতারা টের পাচ্ছেন। তাই এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কমিউনিটিভিত্তিক হলেও শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। তাদেরকে জবাবদিহির আওতায় আনতে হবে। অন্ততপক্ষে সামাজিকভাবে বয়কট করতে হবে। তা না হলে এই চক্রগুলো নিজেদের প্রতারণাপূর্ণ কাজ কখনো থামাবে না। এ ক্ষেত্রে সামাজিক সংলাপ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নতুন প্রজন্মের ভেতরে যেন এই প্রবণতা তৈরি না হয়, সে জন্য তাদের মনে সফোক্লিসের সেই বিখ্যাত উক্তি গেঁথে দিতে হবে, যেখানে তিনি বলেছেন, ‘প্রতারণার মাধ্যমে জেতার বদলে প্রয়োজনে ব্যর্থ হব।’