মেডালিয়ান ফি মওকুফ হচ্ছে

ইয়েলো ট্যাক্সিক্যাব মালকিদের জন্য সুখবর। মেডালিয়ান মালিকদের ১০ মিলিয়ন ডলার লাইসেন্স নবায়ন ফি মওকুফ করবে ট্যাক্সি লিমোজিন কমিশন। মেয়র বিল ডি ব্লাজিওর ঘোষণার পর সেটি আইনে পরিণত হবে।

মেয়র ডি ব্লাজিওর এই ফি মওকুফের কারণে নিউইয়র্ক নগরের ৯ হাজার ৩৮৪ ইয়েলো ট্যাক্সিক্যাবের মেডালিয়ান মালিকের উপকৃত হবেন। প্রতি দুবছর পর পর মেডালিয়ান মালিকদের নবায়ন ফি বাবদ ১ হাজার ১০০ ডলার দিতে হয়। বর্তমান কঠিন দুর্যোগের সময় কিছুটা হলেও এই আর্থিক সহায়তায় মেডালিয়ান মালিকেরা উপকৃত হবেন।

নিউইয়র্কের অন্যতম গর্ব ইয়েলো ক্যাব ইন্ডাস্ট্রির হাল বিগত কয়েক বছর ধরে বেশ বেহাল হয়ে পড়েছে। ট্যাক্সি লিমোজিন কমিশন ইয়েলো ক্যাব খাতকে বেহাল দশা থেকে উত্তোরণে বিভিন্ন উদ্যোগ নিলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। উবারসহ বিভিন্ন প্রাইভেট কোম্পানি দখল করে নিয়েছে ট্যাক্সি ইন্ডাস্ট্রি।

মেয়র বিল ডি ব্লাজিওর নতুন ঘোষণায় ট্যাক্সিক্যাব চালকদেরও প্রতি দুই বছর অন্তর নবায়ন ফি দিতে হবে না।

যদিও চালকের নবায়ন ফি বন্ধের এই সিদ্ধান্ত এখন সাময়িক। আশা করা হচ্ছে, কাউন্সিলম্যান মার্ক লেভিনের বিলটি কাউন্সিলে বিবেচনাধীন রয়েছে। যদি বিলটি পাস হয় তবে স্থায়ীভাবে আর চালকদের দুই বছর পর পর চালকের লাইসেন্স নবায়ন ফি লাগবে না। ট্যাক্সিক্যাব চালকেরা হেল্পিং সেন্টারের কার্যক্রম সহসাই দেখতে পাবেন।

এদিকে চালকদের আর্থিক সহায়তায় আগামী বছর থেকে একটি সেন্টার খোলার ঘোষণা দিয়েছ কমিশন। মেয়র বিল ডি ব্লাজিও বলেছেন, ট্যাক্সি মেডালিয়ান মালিকদের সঙ্গে চালকদের সাহায্যের আওতায় আনা হবে। আর্থিক ও মানসিকভাবে আক্রান্ত হয়ে নয়জন ক্যাবচালক ইতিমধ্যে আত্মহত্যা করেছেন।

ট্যাক্সি লিমোজিন কমিশনার বিল হিনজেন বলেন, আমি এসব সমস্যা দূর করতে সর্বোচ্চ সহযোগিতা দিয়ে যাব। আমি তাদের দুর্ভোগ পর্যবেক্ষণ করছি এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি।