সেই নারী আইনপ্রণেতাদের দ্বিগুণ বিষোদ্গার ট্রাম্পের

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির চার নারী কংগ্রেস সদস্যের বিরুদ্ধে আক্রমণ দ্বিগুণ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁরা যুক্তরাষ্ট্রকে ঘৃণা করেন বলেও ট্রাম্প অভিযোগ এনেছেন। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

চার নারী কংগ্রেস সদস্য হলেন আলেকজান্দ্রিয়া ওকাসিও-করতেস, রাশিদা তালিব, আইয়ানা প্রেসলি ও ইলহান ওমর। তাঁদের মধ্যে প্রথম তিনজনের জন্ম যুক্তরাষ্ট্রে। আর ওমর ছোটবেলায় সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে এসেছেন।

হোয়াইট হাউসের বাইরে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এই চার নারী কংগ্রেস সদস্যের উদ্দেশে বলেন, ‘তোমরা যদি সুখী না হও, তোমরা যদি সারাক্ষণ অভিযোগ করতে থাকো, তোমরা চলে যেতে পারো।’

ডেমোক্রেটিক পার্টির এই চার নারী কংগ্রেস সদস্য প্রগতিশীল হিসেবে পরিচিত। গত রোববার একাধিক টুইটে এই চার নারীকে নিজ নিজ দেশে ফিরে যাওয়ার পরামর্শ দেন ট্রাম্প। তাঁর এই মন্তব্য তীব্রভাবে সমালোচিত হচ্ছে। ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ উঠেছে। তবে ট্রাম্প এই অভিযোগ অস্বীকার করেছেন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমার মতে, এই লোকগুলো (চার নারী) আমাদের দেশকে ঘৃণা করেন।’

ট্রাম্প উদ্বিগ্ন, সে কথা জানিয়ে চার নারীর উদ্দেশে তিনি বলেন, ‘তোমরা যদি আমাদের দেশকে ঘৃণা করো, তোমরা যদি তুষ্ট না হও, তবে তোমরা চলে যেতে পারো।’

রোববার একাধিক টুইটে ট্রাম্প চার নারীর উদ্দেশে বলেন, এই নারীরা এমন সব দেশ থেকে এসেছেন, যাঁদের সরকার পুরোটাই ব্যর্থ। যুক্তরাষ্ট্রের সরকার কীভাবে পরিচালনা করতে হবে, সে পরামর্শ দেওয়ার বদলে তাঁদের উচিত যাঁর যাঁর দেশে ফিরে যাওয়া। সেখানে অবস্থা বদলানোর পর তাঁরা ফিরে এসে বলুক, কীভাবে যুক্তরাষ্ট্রের সমস্যার সমাধান করতে হবে।

পরদিন সোমবারও ট্রাম্প তাঁর টুইটে চার নারীর বিরুদ্ধে আক্রমণ অব্যাহত রাখেন। তিনি এই চার নারী কংগ্রেস সদস্যকে উল্টো ক্ষমাও চাইতে বলেন।