কানাডায় চার বাংলাদেশি হত্যায় পরিবারের সদস্যই জড়িত!

কানাডার টরোন্টো শহরের মারখাম এলাকায় বাংলাদেশি বংশোদ্ভূত এক পরিবারের চার সদস্যকে হত্যার ঘটনায় ওই পরিবারের এক তরুণকে অভিযুক্ত করেছে পুলিশ। বাবা, মা, বোন ও নানিকে হত্যার অভিযোগ উঠেছে ওই তরুণের বিরুদ্ধে। তবে অভিযুক্ত ব্যক্তির সঙ্গে ওই পরিবারের সম্পর্ক কী—পুলিশ তা প্রকাশ করেনি।

হত্যার শিকার চার ব্যক্তিকে তাদের পারিবারিক বন্ধুরা শনাক্ত করেছেন। নিহতরা হলেন, মোহাম্মদ মুনির, তাঁর স্ত্রী মুক্তা জামান, মেয়ে মিকা ও মুনিরের শাশুড়ি। শাশুড়ির নাম জানা যায়নি।

পরিবারের চার সদস্যকে হত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছেন মিনহাজ জামান (২৩)। পারিবারিক বন্ধুরা বলছেন, মুনির ও মুক্তা জামান দম্পতির একমাত্র ছেলে মিনহাজ।

নিহতদের পারিবারিক বন্ধু ছিলেন রবিন ইসলাম (৪৫) বলেন, সামাজিকভাবে জামান পরিবার খুবই মিশুক ছিল। তারা বন্ধুদের সঙ্গে সময় কাটাতে ভালোবাসত। রবিন বলেন, ‘একটা সুখী পরিবার ছিল। আমরা একই এলাকায় থাকতাম, আলাপ করতাম ও একসঙ্গে পারিবারিক ভ্রমণে বেরোতাম।’

রবিন ইসলাম বলেন, আশির দশকে পরিবার নিয়ে মুনির কানাডায় আসেন। মুনির ও মুক্তা সম্প্রতি ২৫ তম বিবাহ বার্ষিকী উদ্‌যাপন করেন। ওই অনুষ্ঠানে প্রায় ২০০ বন্ধুকে দাওয়াত দিয়েছিলেন। তিনি বলেন, হত্যাকাণ্ডের কথা শুনে তিনি হতভম্ব হয়ে যান।

প্রতিবেশীদের সূত্রে জানা যায়, অভিযুক্ত মিনহাজ একটি বিশ্ববিদ্যালয় থেকে ঝরে পড়া শিক্ষার্থী। তিনি স্বল্পভাষী ও শান্ত স্বভাবের। তবে ধীরে ধীরে মানসিক বিকারগ্রস্ত হয়ে পড়েন। পুলিশের ধারণা, গত রোববার তিনি বাবা, মা, নানি ও ছোট বোনকে হত্যা করেন। এরপর একটি ফ্যান্টাসি গেমের মাধ্যমে হত্যাকাণ্ডের বিষয়টি অন্যদের জানান। ধারণা করা হচ্ছে, গেম খেলার সময় অপর প্রান্তে মিনহাজের সঙ্গে খেলতে থাকা বন্ধুটি হত্যার খবর পুলিশকে জানান। পরে পুলিশ বাড়ির সামনে থেকে মিনহাজকে আটক করে।