নিউইয়র্কে ঈদ উৎসব শুরু

জ্যাকসন হাইটসের আশপাশের স্ট্রিটে মেহেদি সন্ধ্যার আয়োজন করা হয়েছে। ছবি: প্রথম আলো
জ্যাকসন হাইটসের আশপাশের স্ট্রিটে মেহেদি সন্ধ্যার আয়োজন করা হয়েছে। ছবি: প্রথম আলো

আমেরিকাসহ উত্তর আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোয় স্থানীয় সময় ১১ আগস্ট পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে। সাপ্তাহিক ছুটি ও গ্রীষ্মের চমৎকার আবহাওয়া থাকায় নিউইয়র্কে অধিকাংশ স্থানেই ঈদের জামাত খোলা মাঠে অনুষ্ঠিত হবে।

এই আবহাওয়ায় নিউইয়র্কে জমে উঠেছে ঈদ উৎসব। ঈদের আগের দিন ১০ আগস্ট বিকেল থেকেই ব্রুকলিন ও ব্রঙ্কস প্রবাসী বাংলাদেশিদের পদচারণে মুখর হয়ে উঠেছে।

ঈদুল আজহা উপলক্ষে নিউইয়র্কের পাঁচ বরোতে প্রবাসী বাংলাদেশিদের এমন ঈদ আনন্দ উৎসব অনেকটাই নতুন। দেশে ঈদ না করার বেদনা ভুলতে প্রবাসীরা মেতে উঠেছেন মেহেদি উৎসবসহ নানা আনন্দ উচ্ছ্বাসে।

নিউইয়র্ক ছাড়াও বিভিন্ন স্টেট থেকে অনেক বাংলাদেশিরা উৎসবে যোগ দিয়েছেন। নারী-পুরুষ উৎসবে যোগ দিয়েছেন। তবে ১০ আগস্ট সন্ধ্যায় বাঙালি–অধ্যুষিত জ্যাকসন হাইটসের ৭৩, ৭৪ স্ট্রিট বন্ধ করে দিয়েছে পুলিশ।

উৎসবে কেউ গান ধরেছেন, কেউ বসেছেন ঈদের পসরা নিয়ে। জ্যাকসন হাইটসের আশপাশের স্ট্রিটে মেহেদিসন্ধ্যার আয়োজন করা হয়েছে। কেউ আঁকছে হাতে, কেউ কাঁধে বা বাহুতে আঁকছে মেহেদির উলকি।

১০ আগস্ট ঈদের আগের রাতে জ্যাকসন হাইটসে চলছে প্রবাসীদের ঈদের আনন্দ উৎসব। ছবি: প্রথম আলো
১০ আগস্ট ঈদের আগের রাতে জ্যাকসন হাইটসে চলছে প্রবাসীদের ঈদের আনন্দ উৎসব। ছবি: প্রথম আলো

জ্যাকসন হাইটসের ব্রডওয়ে এবং ৭৩ স্ট্রিটে চলছে বাংলা গানের আসর। ছেলেমেয়েদের গানের তালে তালে নেচেগেয়ে উৎসব করতে দেখা গেছে। এখানেও চলছে মেহেদি উৎসব। এসব এলাকায় নিরাপত্তার জন্য এনওইয়াইপিডির বাড়তি তৎপরতা লক্ষ্য করা গেছে। সড়কের মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ড অ্যাভিনিউ, ব্রঙ্কসের স্টার্লিং অ্যাভিনিউ, এস্টোরিয়ার ৩৬ অ্যাভিনিউ, জ্যামাইকার হিলসাইড অ্যাভিনিউয়েও চলছে প্রবাসীদের ঈদের আনন্দ উৎসব। এর মধ্যে ১০ আগস্ট পুরো রাত খোলা ছিল অধিকাংশ বাংলাদেশি গ্রোসারি।

কর্মব্যস্ত প্রবাসজীবনে এবারে সপ্তাহান্তে ঈদ। স্কুল–কলেজ বন্ধ। অনেকেরই কাজে ছুটি। সব মিলে আনন্দের ছোঁয়া সর্বত্র। যদিও দেশে ডেঙ্গু ও বন্যা নিয়ে স্বজনদের জন্য উদ্বেগ দেখা গেছে অনেক প্রবাসীদের মধ্যে।