মার্কিন বৈদেশিক সাহায্য বড় ধরনের কাটছাঁটের প্রস্তাব ডোনাল্ড ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রের বাজেটে বৈদেশিক সাহায্যের পরিমাণ নাটকীয়ভাবে কমাতে চাইছে। এ প্রস্তাব বাস্তবায়িত হলে আগামী দুই বছরের বাজেটে বৈদেশিক সাহায্য হিসেবে নির্ধারিত অর্থ থেকে কমপক্ষে চার বিলিয়ন ডলার কমানো হতে পারে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে জাতিসংঘ ও জাতিসংঘভুক্ত বিভিন্ন উন্নয়ন ও ত্রাণ কার্যক্রম।

একাধিক সূত্রে জানানো হয়েছে, হোয়াইট হাউসের বাজেট অফিস গত মাসে কংগ্রেস অনুমোদিত ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষরিত বাজেট থেকে সোয়া দুই বিলিয়ন ডলারের মার্কিন বৈদেশিক সাহায্য ও পররাষ্ট্র বিভাগ কর্তৃক বণ্টনের জন্য নির্ধারিত আরও দুই বিলিয়ন ডলার কাটছাঁটের কথা ভাবছে। এর মধ্যে জাতিসংঘ সচিবালয়ের ৫২২ মিলিয়ন ডলার, শান্তিরক্ষা কার্যক্রমের ৭৮৭ মিলিয়ন ডলার এবং জাতিসংঘভুক্ত বিভিন্ন অঙ্গসংস্থার ৩৬৪ মিলিয়ন ডলার রয়েছে।

মার্কিন প্রশাসন ইতিমধ্যেই জাতিসংঘের জন্য তাদের আর্থিক সহায়তার পরিমাণ কমিয়ে এনেছে। নতুন করে কাটছাঁট হলে সংস্থার বিভিন্ন কার্যক্রম ব্যাহত হতে বাধ্য। জাতিসংঘের সমর্থক হিসেবে পরিচিত বেটার ওয়ার্ল্ড ক্যাম্পেইনের একজন মুখপাত্র বলেছেন, এটি মহাবিপর্যয়ের কারণ হবে।

বাজেট অনুমোদনের পর তা পরিবর্তনের সিদ্ধান্ত আকস্মিক হলেও অভূতপূর্ব নয়। প্রচলিত নিয়ম অনুসারে কংগ্রেস কর্তৃক বাজেট অনুমোদিত হওয়ার পর মার্কিন প্রশাসন অগ্রাধিকারের ভিত্তিতে ব্যয় সংকোচন বা বৃদ্ধির ক্ষমতা রাখে। এর জন্য অবশ্য হোয়াইট হাউসকে কংগ্রেসের কাছে আনুষ্ঠানিক অনুরোধ পাঠাতে হবে। ট্রাম্প বৈদেশিক সাহায্য হ্রাস করতে চায়—এ কথা জানার পর কংগ্রেসের ডেমোক্রেটিক নেতারা তার প্রতিবাদ করেছেন। প্রতিনিধি পরিষদের বাজেটবিষয়ক কমিটির প্রধান নিতা লোয়ি এ প্রস্তাবকে ‘ভুল’ বলে উল্লেখ করেছেন।