অভিবাসন নিয়ে ট্রাম্প সরকারের নতুন নীতিমালা

অভিবাসন নীতি নিয়ে ডোনাল্ড ট্রাম্প সরকার নতুন নীতিমালা নিয়ে এসেছে। এ নীতিমালা ভিসা ও আমেরিকায় স্থায়ী বসবাসের অনুমোদন (গ্রিনকার্ড) পেতে বাধা হয়ে দাঁড়াবে। এতে আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তিদের ভিসা বাতিল ও গ্রিনকার্ডের আবেদন অগ্রাহ্য করা হতে পারে। তবে ইতিমধ্যেই স্থায়ী নাগরিকত্বধারীদের ক্ষেত্রে কোনো ঝামেলা হবে না।
নতুন নীতিমালা অনুযায়ী, যারা নতুনভাবে আমেরিকায় আসার পর স্থায়ী নাগরিকত্বের জন্য আবেদন করবেন, তাঁদের আর্থিক অসচ্ছলতা থাকলে আবেদন অগ্রাহ্য করা হতে পারে। অক্টোবর মাসের শুরু থেকেই এ নীতি কার্যকর হবে। সে সময় থেকে আমেরিকায় স্থায়ীভাবে বসবাসের উদ্দেশ্যে আসা অভিবাসীদের আর্থিক সচ্ছলতা পরীক্ষা করা হবে। যারা অসচ্ছল ও ভবিষ্যতে মেডিকেইড, ফুড স্ট্যাম্পসহ বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা গ্রহণের প্রয়োজন হবে, তাদের গ্রিনকার্ড দেওয়া হবে না।
নতুন নীতিমালা অনুযায়ী, চারজনের একটি পরিবারের আয় বছরে ৬৪ হাজার ডলার হলে তাদের গ্রিনকার্ড পেতে কোনো ঝামেলা হবে না। কিন্তু যাদের আয় এর চেয়ে কম, তাদের প্রমাণ করতে হবে যে ভবিষ্যতে তাদের কোনো সরকারি সুযোগ-সুবিধা নিতে হবে না।
বিশেষজ্ঞরা বলছেন, বৈধ ও অবৈধ অভিবাসী ঠেকাতে এটি ডোনাল্ড ট্রাম্পের অন্যতম কঠোর পদক্ষেপ। অভিবাসন নীতি নিয়ে গবেষণা করা একদল গবেষক জানান, এ নীতিমালার জন্য প্রায় অর্ধেকেরও বেশি পরিবারের গ্রিনকার্ড আবেদন খারিজ হতে পারে।