নিউইয়র্কসহ আমেরিকায় ঈদুল আজহা উদ্যাপিত

জ্যামাইকায় ঈদের জামাতে মুসল্লিরা।  ছবি: প্রথম আলো
জ্যামাইকায় ঈদের জামাতে মুসল্লিরা। ছবি: প্রথম আলো

স্বদেশের কল্যাণ, বিশ্বমানবতার শান্তির বাণী উচ্চারিত হয়েছে নিউইয়র্কে প্রবাসীদের প্রতিটি ঈদ জামাতে। আমেরিকায় ১১ আগস্ট উদ্‌যাপিত হয়েছে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা।
সপ্তাহান্তের ছুটি ও চমৎকার আবহাওয়া থাকায় আনন্দ-উৎসব ছিল বেশি মাত্রার। এ কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ছিল। নিউইয়র্ক নগরীতে ছিল গাড়ি পার্কিং আইনের শিথিলতা।
নিউইয়র্কসহ আমেরিকার বিভিন্ন রাজ্যে বসবাসরত মুসলমানরা এদিন সপরিবারে নিকটস্থ মসজিদ ও খোলা মাঠে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন। ঈদের নামাজ শেষে প্রবাসের ধর্মপ্রাণ মুসলমানরা পশু কোরবানির মধ্য দিয়ে উদ্‌যাপন করেন এই ধর্মীয় উৎসব। সর্বত্রই শান্তিপূর্ণভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সুষ্ঠু ও সুন্দরভাবে ঈদের নামাজ আদায়ের জন্য বিভিন্ন মসজিদ পরিচালনা কমিটির উদ্যোগে নেওয়া হয় বিশেষ নিরাপত্তাব্যবস্থা। একই সঙ্গে নিউইয়র্ক সিটি প্রশাসনেরও বিশেষ নিরাপত্তা লক্ষণীয় ছিল। ঈদের নামাজ আদায়ের স্থানগুলোর আশপাশের রাস্তায় ফ্রি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকায় দূর থেকে এসে ধর্মপ্রাণ মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন। প্রতিটি ঈদ জামাতের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা রাখা হয়।
আমেরিকায় এবার অধিকাংশ ঈদের জামাত সকাল ৮টা থেকে সাড়ে ১০টার মধ্যে অনুষ্ঠিত হয়। ঈদের জামাতে নামে প্রবাসীদের ঢল।
নিউইয়র্কে ঈদের বড় জামাত অনুষ্ঠিত হয়েছে কুইন্সে জ্যামাইকা মুসলিম সেন্টারের আয়োজনে থমাস হাইস্কুল খেলার মাঠে। অন্য জামাতগুলোর মধ্যে ছিল জ্যাকসন হাইটসে নিউইয়র্ক ঈদগাহ, ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদ, পার্কচেস্টার জামে মসজিদ, নর্থ ব্রঙ্কস জামে মসজিদ, ওজোন পার্কে মসজিদ আল আমান, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টার ও বায়তুল জান্নাহ মসজিদ।
প্রথমবারের মতো নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে এবার ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। আয়োজকদের একজন হাসেন আবদেল্লাহ বলেন, প্রায় এক লাখ মুসল্লি এ স্টেডিয়ামে নামাজ আদায় করেছেন।
স্টেডিয়ামে নামাজের আগে মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য দেন নিউজার্সির গভর্নর ফিল মারফি। নিউজার্সিতে বসবাসরত প্রবাসী তালহা সিদ্দিকী মেটলাইফ স্টেডিয়াম থেকে জানিয়েছেন, আমেরিকার মাটিতে সব দেশের মুসলমানদের সঙ্গে এমন জামাতে ঈদের নামাজ আদায় করতে পেরে তিনি আনন্দিত।
নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে প্রতিষ্ঠিত ও পরিচালিত জ্যামাইকা মুসলিম সেন্টারের (জেএমসি) উদ্যোগে সকাল নয়টায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়। সংলগ্ন থমাস এ এডিসন হাইস্কুল খেলার মাঠে এ জামাত অনুষ্ঠিত হয়। ঈদের জামাতে ইমামতি করেন জ্যামাইকা মসুলিম সেন্টারের খতিব মাওলানা মো. আবু জাফর বেগ। মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা মুজাহিদুল ইসলাম। ঈদের জামাত শেষে অনুষ্ঠিত বিশেষ মোনাজাতে মুসলিম উম্মাহসহ দেশ জাতির মঙ্গল ও সমৃদ্ধি কামনা করা হয়।
মুসল্লিদের উদ্দেশে শুভেচ্ছা বক্তব্য দেন নিউইয়র্ক পুলিশের (এনওয়াইপিডি) কমিশনার জেমস ও’নিল, নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলিম্যান ডেভিড ওয়েপ্রিন, কাউন্সিলম্যান কস্টা কনস্ট্যানটিনিডস, জ্যামাইকা মুসলিম সেন্টারের প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমদ চৌধুরী প্রমুখ।
নিউইয়র্কে দক্ষিণ এশীয়দের টাইম স্কয়ার খ্যাত জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় নিউইয়র্ক ঈদগাহের উদ্যোগে ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়। নিউইয়র্ক ঈদগাহর প্রতিষ্ঠাতা ইমাম কাজী কায়্যূম বলেন ফিলিস্তিন, রোহিঙ্গা ও কাশ্মীরিদের স্বাধীনতার দাবি এখন তুঙ্গে ও নতুন মোড় নিতে চলেছে। তাই বিশ্ব ব্যালেন্স বজায় রাখতে এ তিনটি দেশের স্বাধীনতা সংশ্লিষ্ট সরকারদের অবশ্যই দিতে হবে। তিনি অনতিবিলম্বে কাশ্মীরিদের সাধারণ জীবন ফিরিয়ে দিতে ভারতীয় সরকারের প্রতি আহ্বান জানান।
বাংলাদেশ থেকে আগত ভিজিটিং ইমাম শাইখ ফয়সল জালালিও এবারের ঈদুল আজহার দ্বিতীয় জামাতে ইমামতি করেন। আন্তধর্মীয় নেতৃবৃন্দ ছাড়াও কাউন্সিল মেম্বার কস্টা কনস্ট্যানটিনিডস নিউইয়র্ক ঈদগাহর মুসল্লিদের শুভেচ্ছা জানাতে আসেন। এ সময় কমিউনিটি অ্যাকটিভিস্ট জয় চৌধুরী তাঁর সঙ্গে ছিলেন।
ইমাম কায়্যূম আবারও ঐক্য ও একসঙ্গে নিউইয়র্ক ঈদগাহর ঈদ জামাতে এসে নামাজ আদায় করার জন্য এলাকার প্রতিটি সচেতন মুসল্লিকে অনুরোধ ও আমন্ত্রণ জানান। প্লাজা কাস্টোডিয়ান আগা সালেহও ঈদ জামাতে বক্তব্য দেন।
ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে ১১ আগস্ট সকাল সাড়ে আটটায় মসজিদের নিকটবর্তী খোলা মাঠে (আইএস ১০৬ প্লে গ্রাউন্ড) ঈদ জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি, খুতবা পাঠ ও মোনাজাত পরিচালনা করেন বাংলা বাজার জামে মসজিদের খতিব মাওলানা আবুল কাশেম ইয়াহইয়া। জামাতের আগে বাংলা বাজার জামে মসজিদ ও স্টার্লিং বাংলা বাজার বিজনেস অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি গিয়াস উদ্দিন মসজিদের সংক্ষিপ্ত কার্যক্রম তুলে ধরে বলেন, সবার সহযোগিতায় মসজিদটি ব্যাংক ঋণ মুক্ত হয়েছে।
ব্রঙ্কসের প্রাচীনতম মসজিদ পার্কচেস্টার জামে মসজিদে ১১ আগস্ট ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। মসজিদ এবং মসজিদসংলগ্ন রাস্তায় সকাল আটটা এবং সকাল নয়টায় এই জামাত অনুষ্ঠিত হয়। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় বিপুলসংখ্যক মুসল্লি জামাতে নামাজ আদায় করেন। প্রথম জামাতে ইমামতি, খুতবা পাঠ ও দোয়া মোনাজাত পরিচালনা করেন মসজিদের ইমাম ও খতিব মাওলানা মোহাম্মদ মঈনুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন মসজিদ কমিটির সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী। দ্বিতীয় জামাতে ইমামতি করেন হাফিজ আদিল মিয়া। দ্বিতীয় জামাতে মসজিদের তৃতীয় তলায় নারীরাও নামাজ আদায় করেন। দুটি জামাতেই বিপুলসংখ্যক মুসল্লির সমাগম ঘটে।
ঈদ জামাতের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মসজিদ কমিটির সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী, সহসভাপতি আবদুস শহীদ ও জয়নাল এ চৌধুরী, সাধারণ সম্পাদক আম্বিয়া মিয়া, সহসাধারণ সম্পাদক মোহাম্মদ মিয়া, কালচারাল সেক্রেটারি হিফজুর রহমান চৌধুরী, ফিউনারেল সেক্রেটারি মো. নুরুল আহিয়া, মেইনটেন্যান্স সেক্রেটারি মো. ফটিক মিয়া, এডুকেশন সেক্রেটারি ইসলাম উদ্দিন, কোষাধ্যক্ষ মাজলুল আহমেদ, সহকোষাধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, সদস্য আবদুল বাছির খান, আবদুল মতিন ও লুকমান হোসেন লুকু।
নর্থ ব্রঙ্কস জামে মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টারের উদ্যোগে সকাল সাড়ে নয়টায় ব্রঙ্কসের ওভাল পার্কে বিশাল জামাত অনুষ্ঠিত হয়। মসজিদের খতিব মাওলানা মাসহুদ ইকবাল জামাতে ইমামতি করেন।
জ্যামাইকাস্থ রিয়াজুল জান্নাহ ইসলামিক সেন্টারের উদ্যোগে পিএস ৪৮ স্কুলের খেলার মাঠে সকাল সাড়ে আটটায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে নারীদের নামাজ আদায়ের ব্যবস্থা ছিল। জ্যামাইকা আল কোবা মসজিদের ঈদের জামাত, ইনউড অ্যান্ড সউর সড়কপথে জামাত অনুষ্ঠিত হয়।
জ্যাকসন হাইটসের মসজিদ আবু হুরায়রার উদ্যোগে সকাল নয়টায় জ্যাকসন হাইটসের ৭৯ স্ট্রিটের (বিটুইন নর্দান বুলেভার্দ ও ৩৪ অ্যাভিনিউ) রোরি স্ট্যাংটোন ফিল্ডে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে নারীদের জন্য নামাজের ব্যবস্থা ছাড়াও শিশুদের জন্য ছিল বিশেষ ঈদ উপহার সামগ্রী।
উডসাইডের আহলুল বাইত মিশনের উদ্যোগে ৫৪-২৫ রুজভেল্ট অ্যাভিনিউর খোলা মাঠে ঈদুল আজহার জামাত সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হয়। ঈদ নামাজে ইমামতি, খুতবা পাঠ ও দোয়া মোনাজাত পরিচালনা করেন প্রধান ঈমাম মুফতি সাঈদ আনসারুল করিম আল আহাজারি।
ইস্ট এল্মহার্স্ট জামে মসজিদ অ্যান্ড মুসলিম সেন্টারের উদ্যোগে পিএস ১২৭ স্কুলের খেলার মাঠে ঈদুল আজহার বিশাল জামাত অনুষ্ঠিত হয় সকাল নয়টায়। এস্টোরিয়ার আল আমিন মসজিদের উদ্যোগে সকাল সাড়ে আটটায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় মসজিদসংলগ্ন ৩৬ স্ট্রিট ও ৩৬ অ্যাভিনিউয়ে।
ম্যানহাটনের মদিনা মসজিদের উদ্যোগে সকাল সাড়ে আটটায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় মসজিদসংলগ্ন ওজোন রোড পার্কে। জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের ঈদের জামাত অনুষ্ঠিত হয় ৭৩ স্ট্রিট ও রুজভেল্ট এবং ৪১ অ্যাভিনিউর মধ্যে সকাল সাড়ে আটটায়। এস্টোরিয়া ইসলামিক সেন্টার অ্যান্ড মসজিদের উদ্যোগে সকাল আটটায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ৩১ স্ট্রিটের ডিটমার্স এবং ২১ অ্যাভিনিউয়ের মধ্যে। জ্যামাইকা দারুস সালাম মসজিদের উদ্যোগে ঈদের চারটি জামাত অনুষ্ঠিত হয় মসজিদের ভেতরে। প্রথম জামাত সকাল সাড়ে সাতটা, দ্বিতীয় জামাত সকাল সাড়ে আটটা, তৃতীয় জামাত সকাল সাড়ে নয়টা এবং শেষ জামাত সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয়। প্রথম জামাত ছাড়া সব জামাতেই নারীদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়। ব্রুকলিন বাংলাদেশ ইসলামিক সেন্টারের উদ্যোগে সকাল সাতটায় এবং সকাল নয়টায় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়।
কুইন্সের জ্যামাইকার আল আরাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে স্থানীয় সুসান বি অ্যান্থনি স্কুল মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জ্যামাইকার বাংলাদেশ মিশন (হাজি ক্যাম্প) মসজিদ, দারুস সালাম মসজিদ, হিলসাইড ইসলামিক সেন্টার, ফুলতলী ইসলামিক সেন্টার অ্যান্ড মসজিদ, মসজিদ আবু হুরায়রা, মোহাম্মদী সেন্টার, ওজোন পার্কের আল আমান জামে মসজিদ, দারুস সুন্নাহ জামে মসজিদ, আল ফোরকান জামে মসজিদ, ব্রুকলিনের বাংলাদেশ মসুলিম সেন্টার, বায়তুল জান্নাত জামে মসজিদ, আসসাফা মসজিদ, আমেরিকান মুসলিম সেন্টার, গাউছিয়া মসজিদ, ব্রঙ্কসের পার্কচেস্টার ইসলামিক সেন্টার, ব্রঙ্কস মুসলিম সেন্টার প্রভৃতি মসজিদে ঈদুল আজহার একাধিক জামাত অনুষ্ঠিত হয়। এ ছাড়া নিউইয়র্কে ঈদের আরও বেশ কয়েকটি জামাত অনুষ্ঠিত হয় বিভিন্ন মসজিদে।
আমেরিকার ওয়াশিংটন ডিসির অদূরে ভার্জিনিয়ার আরলিংটনে বাংলাদেশি বায়তুল মোকারম মসজিদের ১১ আগস্ট সকালে পবিত্র ঈদুল আজহার পরপর তিনটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাতে ইমামতি করেন ইমাম মাওলানা কৌশিক আহমেদ। নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ দোয়া করা হয়। ওয়াশিংটনের বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইনক ঈদুল আজহার নামাজের আয়োজন করে। ভার্জিনিয়ার দার আল নূর মসজিদ, দার আল হুদা, অ্যাডাম সেন্টার, ফাতেমা মসজিদসহ বিভিন্ন মসজিদে পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়।