ড্রাইভিং লাইসেন্স, স্টেট আইডি চলবে না

নিউইয়র্ক ড্রাইভিং লাইসেন্স বা স্টেট আইডি (অঙ্গরাজ্য প্রদত্ত পরিচয়পত্র) দিয়ে আর অভ্যন্তরীণ ফ্লাইটে ওঠা যাবে না। ২০২০ সালের অক্টোবরের প্রথম থেকে কোনো অভ্যন্তরীণ ফ্লাইটে উঠতে কিংবা সেনাবাহিনীর স্থাপনা বা কোনো ফেডারেল ভবনে ঢুকতে ড্রাইভিং লাইসেন্স, স্টেট আইডি বা পারমিটকে পরিচয়পত্র হিসেবে গণ্য করা হবে না। তখন থেকে ফেডারেল রিয়েল আইডির ব্যবহার বাধ্যতামূলক হিসেবে বিবেচিত হবে।
এনহেন্সড ড্রাইভার লাইসেন্স, পারমিট, স্টেট আইডি ও বৈধ আমেরিকান পাসপোর্ট ইতিমধ্যেই রিয়েল আইডি হিসেবে গণ্য এবং তা দিয়ে অভ্যন্তরীণ ফ্লাইটে বোর্ড হওয়া যাবে। নিউইয়র্ক স্টেট মোটর ভেহিক্যাল বিভাগ (ডিএমভি) ২০১৭ সালের ৩০ অক্টোবর থেকে রিয়েল আইডি দেওয়া শুরু করে। ডিএমভি থেকে যেকোনো দিন রিয়েল আইডি নেওয়া যাবে। এ জন্য কোনো ফি লাগবে না। তবে এনহেন্সড আইডির ক্ষেত্রে ৩০ ডলার ফি লাগবে।
রিয়েল আইডি আবার অনলাইনে অথবা ফোনে ইস্যু করা হয় না। সশরীরে ডিএমভি অফিসে গিয়ে আইডি সংগ্রহ করতে হয়। রিয়েল আইডি পেতে কিছু মূল বা এর সত্যায়িত কাগজপত্র লাগবে। এর মধ্যে অবশ্যই আবেদনকারীর পরিচিতির প্রমাণ জমা দিতে হবে; যেমন, বৈধ ড্রাইভার লাইসেন্স, জন্ম সনদ বা পাসপোর্ট, যাতে বাহকের নামের প্রথমাংশ, প্রযোজ্য হলে মধ্যাংশ এবং শেষাংশ থাকবে। একই সঙ্গে জমা দিতে হবে সামাজিক নিরাপত্তা কার্ড, জন্ম তারিখের প্রমাণ, নাগরিকত্ব, গ্রিনকার্ড অথবা অস্থায়ী বৈধতার প্রমাণ (ওয়ার্ক পারমিট), নিউইয়র্ক অঙ্গরাজ্যে বসবাসের অন্তত দুটি প্রমাণ; যেমন, গ্যাস, বিদ্যুৎ বিল বা মর্টগেজ বিল। আবেদন প্রক্রিয়ায় ডিএমভি আইডি গ্রহণকারীর ছবি তুলবে এবং বিশেষ নিরাপত্তা সিলসহ আইডি প্রদান করবে। এ বিষয়ে নিউইয়র্কের ডিএমভি ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে।