১০ সেন্টের দাম ১৩ লাখ ডলার

শিকাগোর নিলামে বিক্রি হওয়া বিরল ১০ সেন্টের মুদ্রা।  ছবি: সিএনএন
শিকাগোর নিলামে বিক্রি হওয়া বিরল ১০ সেন্টের মুদ্রা। ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে একটি ১০ সেন্টের মুদ্রার দাম উঠেছে ১৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১১ কোটি ১৫ লাখ টাকারও বেশি। গত বৃহস্পতিবার নিলামে এটি কিনেছেন ইউটাহ অঙ্গরাজ্যের ডেল লয় হ্যানসেন।

নিলামকারী প্রতিষ্ঠান স্টেক বাওয়ারস গ্যালারিস জানিয়েছে, যে মুদ্রাটির এত দাম উঠেছে, সেটি সান ফ্রান্সিসকোর টাঁকশালে ১৮৯৪ সালের ৯ জুন মুদ্রিত। ১২৫ বছরের পুরোনো মুদ্রাটি ১৮৯৪-এস বারবার ডাইম গ্রুপের একটি মুদ্রা, সারা পৃথিবীতে যার মাত্র ৯টি এখনো টিকে রয়েছে। এ রকম মুদ্রা যুক্তরাষ্ট্রে তৈরিই হয়েছিল মাত্র ২৪টি। এর নকশাকার ছিলেন বিখ্যাত নকশাকার চার্লস ই বারবার। তিনি মার্কিন টাঁকশালের অনেক মুদ্রা নকশা করেছিলেন। ২০১৬ সালে এই গ্রুপের একটি বারবার ডাইম নিলামে বিক্রি হয় ২০ লাখ ডলারে।

ফুটবল ক্লাব রিয়াল সল্ট লেক এমএলএস দলের মালিক হ্যানসেন একজন পাঁড় মুদ্রা সংগ্রহকারী। এখন তিনি এমন একটি সংগ্রহশালা তৈরির পরিকল্পনা করছেন, যেখানে মার্কিন টাঁকশালে তৈরি সব মুদ্রা থাকবে। বিরল মুদ্রাবিশেষজ্ঞ প্রতিষ্ঠান ডেভিড লরেন্স রেয়ার কয়েন্সের প্রেসিডেন্ট জন ব্রাশ বলেন, তিনি হ্যানসেনকে এ কাজে সহায়তা করছেন এবং তিনিই মূলত শিকাগোর নিলামে ১০ সেন্টের বারবার মুদ্রাটি কেনার পরামর্শ দেন।

ব্রাশ বলেন, ‘একটি মুদ্রার জন্য যখন আপনি লাখ লাখ ডলার নিলামে হাঁক দেবেন, তখন স্নায়ু ধরে রাখা কঠিন হয়ে যায়। আপনার হাতের তালু ঘামতে শুরু করবে। কারণ এটা কম অর্থ নয়।’