ক্যারাবিয়ান দ্বীপের দিনগুলো

হোটেলের জানালায় দেখা বিরাট লেকে বাঁধা প্রচুর ছোট-বড় বোট দেখে ভীষণ ইচ্ছে জাগে সমুদ্রের নীলে ক্ষণিকের জন্য হারিয়ে যাওয়ার। একদিন সন্ধ্যায় হাঁটতে হাঁটতে সন্ধান করতে লাগলাম বোট কোম্পানির অফিসের ঠিকানা। উদ্দেশ্য, বোটে চড়ার নিয়মকানুন জেনে পরদিন সকালে সমুদ্রে ঘুরে বেড়াব। কিছু দূর এগিয়ে দেখি তিন-চার যুবক আড্ডা দিতে দিতে বড়শি দিয়ে মাছ ধরার চেষ্টা করছে। তাদের জিজ্ঞেস করে আশান্বিত হলাম না।

বিরাট বাউন্ডারি ঘেরা রাস্তা দিয়ে হাঁটছি, অর্ধেক চাঁদের পরিচ্ছন্ন আকাশ। কোথাও বৃহৎ গাছের ডাল আলো-আঁধারের খেলা জমিয়ে তুলেছে। কোথাও ধুতরা ফুলের আকৃতির সফেদ ফুলগুলো লাইট পোস্টের আলোকে আরও উজ্জ্বল করে তুলেছে। কাছের পার্টি হলের কিছু গুঞ্জন ভেসে আসছে। এক মহিলা জগিং করে করে হাঁপাচ্ছে। আমাদের কাছে আসতেই জিজ্ঞেস করি বোট অফিসে যাওয়ার কথা। মহিলা তর্জনী উঁচু করে দেখিয়ে দিলেন বিশাল ফটকের পাশে সিকিউরিটি বসা। তাঁর সঙ্গে আলাপ করে সব খবর পাওয়া যাবে।

এক মধ্যবয়সী লোকের সঙ্গে আলাপচারিতায় জানা গেল বোট অফিসের দরজা অনেক আগেই বন্ধ হয়ে গেছে। একটা ফোন নম্বর ধরিয়ে দিয়ে বলল, আমার জানামতে এখানের বোটগুলো সব ভাড়া হয়ে গেছে। আগামীকাল গভীর সমুদ্রে বড়শিতে মাছ ধরার প্রতিযোগিতা হবে। তবে ওল্ড সান জোয়ানে পর্যটকদের জন্য বোট ভাড়ায় পাওয়া যায়।

হোটেলে ফিরে এসে আমার মেয়ে রোমানা ফ্রন্ট ডেস্কে কর্মরত মহিলার সঙ্গে আলাপ করে পর্যটন গাইড বুক সংগ্রহ করে জেনে নিল পুয়ের্তোরিকোর বিখ্যাত পর্যটন এলাকার নামগুলো। নিয়ন পার্ক ও মিউজিয়াম (শিশুদের বিনোদনকেন্দ্র) ওখানে বোট রাইডসহ অনেকগুলো রাইড ও মিনি চিড়িয়াখানা আছে। জেনে খুশি হলাম, আমার নাতি-নাতনি দুজনের বিনোদনের ব্যবস্থা হয়ে গেল। চমৎকার লেকে আধঘণ্টা বোট রাইড। রাবার নির্মিত ইঞ্জিনচালিত বোট, উজ্জ্বল রোদেলা দুপুরে বোট রাইডে ভিড় নেই। একমাত্র আমাদেরই আধিপত্য। কাউন্টারে যেতেই ক্রো সবাইকে লাইফ জ্যাকেট পরিয়ে দিল। নিরাপদ জলপথে নিরিবিলি ভ্রমণ।

দু পাশে গাছপালায় সয়লাব মনে হয় কৃত্রিম উপবন। অনেক পুরোনো লেকের দু পাশের ল্যান্ডস্কেপ নিঃসন্দেহে কোনো জাঁদরেল আর্কিটেক্টের হাতের ছোঁয়া। গ্রামবাংলার বর্ষাকালের চিত্রকে হৃদয়ে ধারণ করা যায়। পুরো দিন পার হয়ে গেল, কিন্তু প্যাডেল চালিত বোট আর চড়া হলো না। কারণ, ইতিমধ্যে বিকেল চারটা বেজে গেছে। চারটার পরে প্যাডেল বোট চড়া যায় না। আমরা হাঁটতে হাঁটতে চলে আসি ডালপালা প্রসারিত অজানা কয়েকটি গাছের ছায়ায়। সামনের সবুজ আঙিনায় ঘাসের ওপর বসে কী যেন খুঁটে খুঁটে খাচ্ছে ধূসর রঙের কিছু পাখি। ঘাসে চরে বেড়াচ্ছে সাদা জোড়া ময়ূর। কিছু দূরে এগিয়ে দেখি বড়সড় গাছের নীড়ে মা পাখির পাখাতলে কয়েকটি বাচ্চা। বাবা পাখি অর্ধ উড়ন্ত অবস্থায় তাদের মুখে তুলে দিচ্ছে আধার। মিনি চিড়িয়াখানায় বিরল প্রজাতির কিছু গাধা জাবর কাটছে। খাঁচায় পোরা টিয়া পাখির কিছু শেখানো বুলি শুনতে শুনতে চলে এলাম মূল ফটকের সামনে।

সকালের নাশতা সেরে মালামাল গোছাতে ব্যস্ত হয়ে গেলাম। দুপুর সাড়ে বারোটায় হোটেল হায়াতের চেকআউটের সময় আগে থেকেই নির্ধারিত ছিল। কিন্তু আমাদের ফিরতি নিউইয়র্ক ফ্লাইট রাত সাড়ে ৯টায়। এই দীর্ঘ সময় কীভাবে কাটানো যায়, তার একটা উপায় খুঁজছিলাম। হঠাৎ মনে হলো ওল্ড সান-জোয়ানের বৃহত্তর দুর্গটি সেদিন দেখা হয়নি। সিদ্ধান্ত নিলাম মালপত্র হোটেলে রেখে বেরিয়ে পড়ব। হোটেলের লেনদেন চুকিয়ে লনে বসে ট্যাক্সির অপেক্ষা করছি। কিছু পরেই চলে এল উবার ট্যাক্সি। ওল্ড সান-জোয়ানের রাস্তায় যেতে যেতে নজরে এল অনেক পুরোনো স্থাপত্যের সঙ্গে নতুন নতুন স্থাপনা। হোয়াইট হাউসের আদলে গড়া গভর্নর ভবন, অনেকগুলো সরকারি অফিস। ঝুলন্ত বারান্দার কারুকার্যখচিত কিছু অট্টালিকা উজ্জ্বল রঙে সজ্জিত হয়ে আছে। একটি দালানের সামনে কাঠ খোদাই করা জালির কাজে এসেছে খানিকটা আগ্রা কিংবা রাজস্থানের আদল। আমি যেন তাকিয়ে আছি একটি স্বচ্ছ গোলকে। তাতে বিচ্ছুরিত হচ্ছে স্বপ্নঘেরা প্রাসাদের আলো। এক পাশে ক্যারাবিয়ান সাগরের উত্তাল ঢেউয়ের মাতামাতি দেখে একসময় নজরে এল সফেদ দৃষ্টি নন্দন সিমেটারি। মনে হলো বিভিন্ন পরাশক্তির আত্মপ্রকাশের ফসল এই স্বাধীনতাকামী শোষিত-বঞ্চিত মানুষের সমাধি। সিমেটারি অতিক্রম করতেই সামনে ভেসে এল বিরাট প্রাচীরঘেরা পাঁচ শ বছরের পুরোনো দুর্গ।

রূপকথার গল্পে যেমন কেল্লায় বন্দী রাজমহলের বর্ণনা পাওয়া যায়, সে রকম স্থাপত্যের নিদর্শন যেন বহন করছে রীতিমতো সতেজ অথচ ভঙ্গুর প্লাস্টারে নির্মিত ইট-সুরকির তৈরি এ দুর্গ। এখানে এসেই স্মৃতিকে তাড়া করে কিছু দুঃস্বপ্ন। দু কদম এগোতেই চোখ আটকে যায় প্রায় দু শতাধিক সিঁড়ি বেয়ে পর্যটকদের ওঠানামা দেখে। আমিও সিঁড়ি বেয়ে নামতে থাকি, ওপরে ওঠার চিন্তাটা যেন মোটেই আসছে না। ছোট ছোট ঘরগুলো আমাকে আকৃষ্ট করে। মনে হয় প্রতিদিন সমুদ্র থেকে ঘন এক ধরনের কুয়াশা এসে জড়িয়ে রয়েছে প্রতিটি পাথরের অবয়বে।

কোথাও ভাঙা দেয়ালের পাশে রাখা প্রকাণ্ড একটি কামান সমুদ্রের দিকে তাক করে রাখা। আমি সবগুলো সিঁড়ি মাড়িয়ে সামনে এগোতেই কোনাকুনি একটি বর্গক্ষেত্রের আকৃতিতে গড়া সবুজ আঙিনা অতিক্রম করতেই অতি স্থূলকায় বারো-তেরো বছরের এক সাদা তরুণী হাঁপাতে হাঁপাতে আমাকে দেখে মৃদু হাসে।

আমি তাকিয়ে দেখি ওর গাল দুটো ক্লান্তি আর গরমে ঘর্মাক্ত হয়ে রক্তিম হয়ে উঠল। দু কদম সামনে এগোতেই গোচরে এল এক আর্মি অফিসারের মূর্তি। তিনি ছিলেন পুয়ের্তোরিকোর জাতীয় কমান্ডিং অফিসার এঞ্জেল রিভারু মার্কস। ১৮৯৮ খ্রিষ্টাব্দে আমেরিকার যুদ্ধজাহাজ যখন পুয়ের্তোরিকো আক্রমণ করে তখন কমান্ডিং অফিসার মার্কস অতি দৃঢ়তার সঙ্গে তা প্রতিহত করেন। আমি হেঁটে হেঁটে সিঁড়ি বেয়ে নেমে আসি সমুদ্রের দিকে মুখ করা রেলিংয়ে বাঁধানো লুক আউট পয়েন্টে। সমুদ্রের দৃশ্যপট ধারণ করে আবার দু শয়ের অধিক সিঁড়ি ভাঙার প্রস্তুতি নিয়ে নিজেকে সামলে নিয়ে অতি সন্তর্পণে ওপরে চলে এলাম।

বাইরে রেস্টুরেন্টে খাবার খেয়ে দেখি বিকেল ৪টা বাজে। ট্যাক্সি করে সোজা চলে এলাম হোটেলে। ৬টায় এয়ারপোর্ট পৌঁছাতে হবে। হোটেলে এসেই রক্ষিত মালপত্র নিয়ে এয়ারপোর্টের পথে যাত্রা করি। ইতিমধ্যে রাস্তায় অনেক জ্যাম লেগে গেছে, আমাদের ট্যাক্সি চলছে ধীর গতিতে। জানালা দিয়ে তাকিয়ে দেখি বহুতল দালানগুলো ২০১৭ সালের বয়ে যাওয়া সাইক্লোন ‘মারিয়া’র ক্ষত নিয়ে দাঁড়িয়ে আছে এখনো। ড্রাইভার একটা বিরাট ছয় চালা ঘর দেখিয়ে বলল, এটা একটা ক্যাথলিক চার্চ ছিল। এখন গভর্নর সিদ্ধান্ত নিয়েছে এটাকে অ্যাপার্টমেন্ট বিল্ডিং করে ফেলবে। আমি আজও ভাবি পুয়ের্তোরিকোর জনপদের কথা, সাইক্লোন মারিয়ার ক্ষত শুকাতে না শুকাতেই আবার এসে গেল সাইক্লোন ‘ডরিয়ান’। এই ঝড়গুলো কতটুকু ক্ষত সৃষ্টি করেছে তার পরিসংখ্যান কে রাখবে!