এবার আমেরিকায় তীব্র শীত পড়বে?

আমেরিকায় গ্রীষ্মের উত্তাপ চলে গেছে। নাতিশীতোষ্ণ আবহাওয়া মাড়িয়ে দ্রুত শীতের দিকে ধাবমান প্রকৃতি। আমেরিকার কৃষিপঞ্জি নানা পর্যবেক্ষণের পর আগাম জানিয়ে দিচ্ছে, রোমাঞ্চকর শীতের প্রস্তুতি নিতে হবে। ‘ফারমার্স অ্যালাম্যানাক’ তাদের ওয়েবসাইটে বলেছে, এবারের আমেরিকার শীতকাল ‘পোলার কোস্টার’ হয়ে উঠতে পারে।
আমেরিকার কৃষকদের প্রতি নজর রেখেই এই সময়ে শীতের আগাম একটি বার্তা ও সতর্কতা দেওয়া হয় প্রতি বছর। ওয়েবসাইটে শীতের তীব্রতায় নিজেকে ‘বান্ডেল আপ’ রাখার আগাম প্রস্তুতি নেওয়ার কথা জানানো হয়েছে। আগেই গরম কাপড় সংগ্রহে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।
ফারমার্স অ্যালাম্যানাক আমেরিকা ও কানাডাজুড়ে সাতটি অঞ্চলের জন্য ১৬ মাসের আবহাওয়ার পূর্বাভাস সরবরাহ করে থাকে। সম্প্রতি আবহাওয়া, বিশেষত শীতের আবহাওয়ার একটি ঘনিষ্ঠ পর্যবেক্ষক হয়ে উঠেছে এই সংস্থাটি। 

ফারমার্স অ্যালাম্যানাক পূর্বাভাস দিচ্ছে, এবারের শীতে সবচেয়ে খারাপ পরিস্থিতির সম্মুখীন হতে পারে। সিএনএন আবহাওয়ার সিনিয়র আবহাওয়াবিদ ও নির্বাহী প্রযোজক ডেভ হেনেন বলেন, ‘দেখা যায় কখনো আবহাওয়া নিয়ে আমরা সত্যিই খুব ভালো আছি বলি এবং পরের দিনই আমরা আরও ভালো তাপমাত্রায় বৃষ্টিপাত হতে দেখি। তবে আগে থেকে ভবিষ্যদ্বাণী করা, এমনকি আমাদের দীর্ঘ পরিসরের পূর্বাভাসের পেছনে বিজ্ঞানও কখনো কখনো ভুল হয়ে যায়।’
ফারমার্স অ্যালাম্যানাক ২০২০ সালের পূর্বাভাস দিয়েছে। তারা বলেছে, দেশের দুই-তৃতীয়াংশ এলাকা শীত মৌসুমে যতটা শীত থাকার কথা, এবা তার চেয়ে বেশি ঠান্ডা অনুভূত হবে। বিশেষ করে দেশের পূর্ব দিকের অঙ্গরাজ্যগুলোতে আগামী শীত মৌসুমে সবচেয়ে তীব্র শীতের আশঙ্কা করা হচ্ছে।
ফারমার্স অ্যালাম্যানাক বলেছে, বোস্টন ও ওয়াশিংটনের মতো নগরগুলোসহ উত্তর-পূর্বাঞ্চলীয় সাধারণ শীতের চেয়ে এবার বেশি শীতের মুখে পড়তে পারে। বৃহত্তম ড্রপ বা বড় বরফ পড়বে বলা হয়েছে উত্তরাঞ্চলের সমভূমিগুলোতে। কম তাপমাত্রা ও সর্বোপরি স্বাভাবিক বৃষ্টিপাতের প্রত্যাশার সঙ্গে কেবল বেশি পরিমাণে তুষারই নয়, তুষার বৃষ্টিও হতে পারে। এ কারণে উপকূলীয় এলাকায় আগে থেকে সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।
আমেরিকার পশ্চিমাংশের বাসিন্দারা এবার ভাগ্যবান হতে পারে। ফারমার্স অ্যালাম্যানাক বলছে, এবার এই অঞ্চলে স্বাভাবিক শীত অনুভূত হবে। শীত চরম আকার ধারণ করবে জানুয়ারির শেষ সপ্তাহ থেকে। ফেব্রুয়ারি পর্যন্ত স্থির থাকবে বলে ধারণা করা হচ্ছে।
৪-৭ ও ১২-১৫ জানুয়ারি প্রচুর পরিমাণে তুষারপাত, বৃষ্টি, স্লিট ও বরফ পড়তে পারে। যারা টেক্সাস প্যান হ্যান্ডেলের উত্তর-পূর্ব পশ্চিমাঞ্চলীয় জলাশয়ে বাস করেন, তারা জেনে রাখুন, জানুয়ারির তৃতীয় সপ্তাহে সমভূমিতে স্মরণীয় ঝড় হতে পারে। ২০২০ সালের এই বসন্তে কিছুদিনের জন্য নিজেকে সুরক্ষার জন্য প্রস্তুত থাকুন। ফারমার্স অ্যালাম্যানাক বলছে, মিডওয়েস্ট, গ্রেট লেকস, উত্তর-পূর্ব ও নিউ ইংল্যান্ডের মানুষের শীতকাল দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা রয়েছে। মাঝে মাঝে ভেজা তুষার ও অযৌক্তিক ঠান্ডা আবহাওয়ার কারণে এপ্রিল পর্যন্ত শীতের ভালো সুরক্ষা নিয়ে রাস্তায় নামতে হবে।