বাংলাদেশ সোসাইটির নয়ন-আলী পরিষদের সমাবেশ

‘নয়ন–আলী’ পরিষদের নির্বাচনী সমাবেশে নেতৃবৃন্দ
‘নয়ন–আলী’ পরিষদের নির্বাচনী সমাবেশে নেতৃবৃন্দ

বাংলাদেশ সোসাইটি ইনক-এর আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ‘নয়ন-আলী’ পরিষদের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি ভেন্যুতে ১৩ সেপ্টেম্বর এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি জানানো হয়। নতুন তারিখ অনুযায়ী আগামী ২০ অক্টোবর অনুষ্ঠেয় নির্বাচনে নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করলে ‘নয়ন-আলী’ পরিষদের জয় সুনিশ্চিত বলে মন্তব্য করেন বক্তারা।
সমাবেশে সভাপতিত্ব করেন নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান আবু নাসের। বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ ও সাধারণ সম্পাদক প্রার্থী মোহাম্মদ আলী এবং সাংস্কৃতিক সম্পাদক মণিকা রায়ের পরিচালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকার ট্রাস্টি বোর্ডের সাবেক সদস্য এলিমুজ্জামান নুনুই, রাজনীতিবিদ সোলায়মান ভূঁইয়া, আবু তালেব চৌধুরী, অধ্যক্ষ ওয়াজি উল্লাহ, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ড সদস্য আলী ইমাম শিকদার ও কাজী আজহারুল হক, নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবদুল লতিফ, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আবুল কাশেম, রাকিবুজ্জামান তনু, আশরাফ উদ্দিন, অধ্যাপক রফিকুল ইসলাম, বাংলাদেশ সোসাইটির সভাপতি প্রার্থী কাজী আশরাফ হোসেন (নয়ন), সিনিয়র সহসভাপতি প্রার্থী আব্দুর রহীম হাওলাদার, বিশিষ্ট ব্যবসায়ী আহসান হাবিব, কমিউনিটি অ্যাকটিভিস্ট ফারুক হোসেন মজুমদার, আবদুর রব দলা মিয়া, কফিল চৌধুরী, আবদুল মান্নান, আবদুল মালেক, গৌস খান, জাহাঙ্গীর সরকার, নাসিম আহমেদ, কাজী কামাল, জুনেদ আহমেদ চৌধুরী, মাহবুব আলম, এ কে এম আবদুর রশিদ, ইউনুস সরকার, আখতার হোসেন, নাসিম আহমেদ, বৃহত্তর রাজশাহী সমিতির সাধারণ সম্পাদক মোজাফ্ফর হোসেন, মিয়া আলীম পাখী, জাবেদ উদ্দিন, মেহেদী আমান বাবু, সফিক উদ্দিন দুলাল, বাবলি হক, মাওলানা ফখরুল ইসলাম, মামুন মিয়াজী, কে ভূঁইয়া, আহসান উল্লাহ, জাকির হোসেন, তানভীর করিম, এম এ মুহিত, হাসান প্রমুখ।
সমাবেশের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন আমানত হোসেন। সমাবেশে কর্মী সমর্থকেরা ছাড়াও কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সমাবেশে বক্তারা বলেন, আসন্ন নির্বাচনের জন্য নয়ন-আলী পরিষদ এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে। এ প্যানেল নির্বাচিত হলে মূলধারায় বাংলাদেশকে তুলে ধরাসহ কমিউনিটিকে কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নিতে কার্যকর ভূমিকা রাখবে।
বক্তারা নির্বাচন কমিশনের কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করে বলেন, নির্বাচন কমিশন অন্যায়ভাবে ‘নয়ন-আলী’ পরিষদের দু সদস্যের মনোনয়নপত্র বাতিল ছাড়াও পরিষদের বিপক্ষে অনেক অনৈতিক কাজ করেছে। বক্তারা কমিশনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে বলেন, নির্বাচন কমিশন সোসাইটির বৃহত্তর স্বার্থে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেবে—এটাই সবার প্রত্যাশা।
সমাবেশে ‘নয়ন-আলী’ প্যানেলের প্রার্থীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। এ প্যানেলের প্রার্থীরা হলেন— সভাপতি কাজী আশরাফ হোসেন (নয়ন), সিনিয়র সহসভাপতি আব্দুর রহীম হাওলাদার, সহসভাপতি মোহাম্মদ রেজাউল করীম (সগীর), সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সহসাধারণ সম্পাদক মোহাম্মদ দুলাল মিয়া, কোষাধ্যক্ষ- মোহাম্মদ জেড খান (ডিউক), সাংগঠনিক সম্পাদক আহসান হাবিব, সাংস্কৃতিক সম্পাদক মণিকা রায়, জনসংযোগ ও প্রচার সম্পাদক শেখ হায়দার আলী, সমাজকল্যাণ সম্পাদক আবুল কাশেম চৌধুরী, সাহিত্য সম্পাদক মোহাম্মদ হাসান (জিলানী), ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ এইচ রশীদ (রানা), স্কুল ও শিক্ষা সম্পাদক মোহাম্মদ এস মিয়া (সামাদ) এবং কার্যকরী সদস্য মোহাম্মদ এম আলম, মোহাম্মদ এ সিদ্দিক, সাঈদুর আর খান (ডিউক) ও আহসান উল্লাহ (মামুন)।
উল্লেখ্য, গত বছরের ২১ অক্টোবর বাংলাদেশ সোসাইটির কার্যকরী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। নির্বাচনে ‘নয়ন-আলী’ ও ‘রব-রুহুল’ প্যানেল ছাড়াও সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আরও দুজন প্রার্থী রয়েছেন। নির্বাচনে কার্যকরী পরিষদের ১৯টি পদে ‘নয়ন-আলী’ প্যানেল থেকে ১৯ জন প্রার্থী হলেও নির্বাচন কমিশন কর্তৃক দু সদস্যের মনোনয়নপত্র বাতিল করা হয়। নির্বাচন কমিশনের চূড়ান্ত প্রার্থী তালিকায় ‘নয়ন-আলী’ প্যানেলের ১৭ জনের নাম প্রকাশিত হয়।
নির্বাচন ঘিরে সোসাইটির তিন সদস্য আলী আকবর, জি আর চৌধুরী ও শফিকুল ইসলাম গত বছরের ১৮ অক্টোবর কুইন্স সুপ্রিম কোর্টে মামলা (ইনডেক্স নম্বর ৭৮০৭/২০১৮) করেন। আদালত নির্বাচন স্থগিত ঘোষণা করেন। মামলার বাদীদের মধ্যে দুজন ‘নয়ন-আলী’ প্যানেলের সদস্য প্রার্থী ছিলেন, যাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল। মামলার বিবাদী ছিলেন বাংলাদেশ সোসাইটির নির্বাচন কমিশনের প্রধান এস এম জামাল ইউ আহমেদ ও সোসাইটির সভাপতি কামাল আহমেদ। পরে ওই মামলা খারিজ হলে নির্বাচন আয়োজনে সব বাধা দূর হয়। এ অবস্থায় নির্বাচন কমিশন আগামী ২০ অক্টোবর নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করে। এ নির্বাচনে ৪৮৮ জন আজীবন সদস্যসহ মোট নিবন্ধিত ভোটার রয়েছেন ২৭ হাজার ৫১৩ জন।