প্রথম আলোয় জলবায়ু নিয়ে মতবিনিময়

আলো উত্তর আমেরিকা অফিস মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় অতিথিরা
আলো উত্তর আমেরিকা অফিস মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় অতিথিরা

জলবায়ু ও পরিবেশ বিশেষজ্ঞ শাম্মুনুল ইসলাম বলেছেন, বাংলাদেশে জলবায়ু ও পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ কাজ চলছে। বাংলাদেশের কৃষক থেকে শুরু করে সর্বস্তরের নাগরিকদের মধ্যে এ নিয়ে সচেতনতা সৃষ্টি হচ্ছে, দেশের উন্নয়ন অগ্রযাত্রায় যা খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেছেন, বিদ্যুৎ, গ্যাস ও পানির অপচয় রোদে আমাদের আরও সচেতন হতে হবে।
১২ সেপ্টেম্বর জ্যাকসন হাইটসে প্রথম আলো উত্তর আমেরিকা অফিস মিলনায়তনে আয়োজিত এক মতবিনিময় সভায় শাম্মুনুল এ কথা বলেন। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক কন্ট্রোলার ছালিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা ডেপুটি কমান্ডার মো. মইনুল ইসলাম, সাঈদ আনিসুল আম্বিয়া, নুরুজ্জামান লেচু মিয়া, আবদুল আজিজ, হালিমা খানম, দিলদার হুসেন, মাহবুব আহমেদ, ইশতিয়াক রুপু প্রমুখ।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী শাম্মুনুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট স্টাডিজের ওপর মাস্টার্স করে নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে ক্লাইমেট নিয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। বাংলাদেশ সরকার, ইউএনডিপি ও কলম্বিয়া ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে বাংলাদেশে পরিবেশ ও জলবায়ু নিয়ে চলমান কর্মসূচিতে পরামর্শক হিসেবে কাজ করছেন তিনি।
নিউইয়র্কপ্রবাসী বাবা মুক্তিযোদ্ধা মইনুল ইসলাম ও মা হালিমা খানম। হালিমা খানমের পাঁচ ছেলের সবাই দেশে–বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ করেছেন। ছড়িয়ে আছেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র আর কানাডায়। মেধাবী চতুর্থ সন্তান দেশের সেবা করছেন দেখে নিজের আপ্লুত অনুভূতি জানালেন হালিমা খানম। বাবা মইনুল ইসলাম বললেন, সন্তানদের দেশে কঠোর শৃঙ্খলার মধ্য দিয়ে বড় করেছি। দেশের জন্য, মানবতার জন্য কাজ কবে এমন প্রত্যাশা ছিল ও এ প্রত্যাশা আমার সন্তানরা পূর্ণ করেছে দেখে আমি আল্লাহর কাছে কৃতজ্ঞতা জানাই।
তরুণ জলবায়ু বিশেষজ্ঞ শাম্মুনুল ইসলাম আলাপচারিতায় বাংলাদেশের নতুন প্রজন্ম বিদেশ থেকে উচ্চশিক্ষা অর্জন করে দেশে ফিরে জনগণের কল্যাণে কাজ করাকে গুরুত্বপূর্ণ বলে মনে করেন। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা চলছে সুপরিকল্পিতভাবে উল্লেখ করে তিনি বলেন, দেশের জনগণকে বিদ্যুৎ, গ্যাস ও পানির অপচয় রোদে আরও সচেতন হতে হবে।
পেশাগত কর্মকাণ্ড ছাড়াও পরিবেশ ও জলবায়ু নিয়ে সংবাদপত্রে লেখেন শাম্মুনুল। নিজের মা–বাবার পাশে বসেই বললেন, প্রতিটি সন্তানের উচিত বয়স্ক বাবা–মায়ের দিকে নজরে রাখা।
সভাপতির বক্তব্যে শাহজালাল ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক কন্ট্রোলার ছালিকুর রহমান বলেন, মইনুল ও হালিমা দম্পতির প্রতিটি সন্তানই মেধাবী। উচ্চশিক্ষা নিয়ে আজ তারা পূর্ব–পশ্চিমের নানা দেশে ছড়িয়ে আছে। সন্তানদের এমন সাফল্য যেকোনো মা–বাবার জন্য সন্তুষ্টির বলে তিনি উল্লেখ করেন।