'বুদ্ধিজীবীরা সমাজের বিবেক হিসেবে কাজ করেন'

‘লেখক, সাংবাদিক সুধীজন সংলাপ’ অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন আনিসুল হক। ছবি: এম বি তুষার
‘লেখক, সাংবাদিক সুধীজন সংলাপ’ অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন আনিসুল হক। ছবি: এম বি তুষার

প্রথম আলোর সহযোগী সম্পাদক ও সাহিত্যিক আনিসুল হক বলেছেন বুদ্ধিজীবীরা সমাজের বিবেক হিসেবে কাজ করেন। তাঁরা বিবেক থেকে কথা বলবেন। বুদ্ধিজীবীদের দলীয় রাজনীতিতে না জড়ানোই কাম্য। তবে তাঁদের অনেক কথা, বক্তব্য কোনো রাজনৈতিক দলের পক্ষে যেতেই পারে।


প্রথম আলো উত্তর আমেরিকা আয়োজিত ‘লেখক, সাংবাদিক সুধীজন সংলাপ’ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে আনিসুল হক এসব কথা বলেন। ২২ সেপ্টেম্বর জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে বসেছিল নিউইয়র্কের লেখক ও সাংবাদিকদের এই আয়োজন। নিউইয়র্কে বাংলা সংবাদপত্র প্রসারের অন্যতম পথিকৃৎ মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মঞ্চে উপস্থিত ছিলেন কবি আলেয়া চৌধুরী ও স্পেশাল অলিম্পিকের কোচ, নারী সংগঠক সালমা ফেরদৌস।

নিউইয়র্কে বঙ্গবন্ধু বই মেলায় যোগ দিতে আসা আনিসুল হককে নিয়ে আড্ডা ও আলোচনায় মেতে ওঠেন নিউইয়র্কের লেখক-সাংবাদিকেরা। প্রথম আলো উত্তর আমেরিকার সঙ্গে যুক্ত এসব লেখক-সাংবাদিকদের সঙ্গে উপস্থিত ছিলেন কমিউনিটির বিশিষ্ট সুধীজনেরা। আড্ডা , আলোচনা , আবৃত্তি , মাইম আর রাজীব বসাকের জাদু প্রদর্শনীতে মুখর হয়ে ওঠে পুরো অনুষ্ঠান।

আনিসুল হক বলেন, লেখক-সাংবাদিকেরা ইতিবাচক বা নেতিবাচক বিষয়কে তুলে ধরতে পারেন। তিনি তাঁর লেখনীতে ইতিবাচক বিষয় তুলে ধরার চেষ্টা করেন।

অনুষ্ঠানে আসা দর্শক-শ্রোতাদের একাংশ। ছবি: এম বি তুষার
অনুষ্ঠানে আসা দর্শক-শ্রোতাদের একাংশ। ছবি: এম বি তুষার

অনুষ্ঠানে কবি আলেয়া চৌধুরী তাঁর জীবনসংগ্রামের গল্প শুনিয়েছেন। দুঃখের সমান সরল রেখা; যুদ্ধহীন নিরাময় পৃথিবী চাই; হৃদয়ে বাংলাদেশ; আমি হার্লেমের নিগ্রো ও দ্রোহীসহ আরও অনেক কাব্যগ্রন্থের রচয়িতা কবি আলেয়া চৌধুরী একই সঙ্গে একজন সংগ্রামী ও আত্মমগ্ন মানুষ। কুমিল্লার উত্তর চর্থায় জন্ম নেওয়া এই কবি মাত্র ২০ বছর বয়সে মাছ ধরার নৌকায় সমুদ্র পাড়ি দিয়ে আমেরিকায় আসেন। পৃথিবীর নানা দেশের, নানা বর্ণের মানুষের সান্নিধ্যে আসা একজন স্বশিক্ষিত মানুষ তিনি। কবি আলেয়া চৌধুরীর মুখে শোনা গেল তাঁর জীবনসংগ্রামের কথা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তাঁর জীবনের নানা স্মৃতিকথা।

স্পেশাল অলিম্পিকের কোচ, নারী সংগঠক সালমা ফেরদৌস জানালেন একজন নারী হিসেবে তাঁর এগিয়ে যাওয়ার গল্প। জানিয়েছেন তিনি নিজেকে কীভাবে নারীর অগ্রগতিতে সম্পৃক্ত রেখেছেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজেকে কীভাবে যুক্ত করলেন তার নেপথ্য কথা।

পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলো উত্তর আমেরিকার আবাসিক সম্পাদক ইব্রাহীম চৌধুরী। ছবি: এম বি তুষার
পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলো উত্তর আমেরিকার আবাসিক সম্পাদক ইব্রাহীম চৌধুরী। ছবি: এম বি তুষার

সভাপতির বক্তব্যে মাহবুবুর রহমান বলেন, তিন দশক আগে নিউইয়র্কে যে সংবাদপত্রের স্বপ্ন আমরা দেখতাম, আজ প্রথম আলো তাদের কর্মপ্রয়াস দিয়ে তা সফল করতে পেরেছে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল রাজীব বসাকের মন মাতানো জাদু প্রদর্শনী। চমৎকার উপস্থাপনায় জাদুর মাধ্যমে স্বদেশ চেতনার কথা তিনি তুলে ধরেছেন। মন্ত্রমুগ্ধের মতো হলভর্তি দর্শক তাঁর পরিবেশনা উপভোগ করেন। রাজীব বসাক তাঁর বক্তব্যে দেশে প্রথম আলোর সঙ্গে তাঁর সম্পৃক্ততার কথা বলেন এবং প্রথম বিদেশ সফরে এসে প্রথম আলোর আয়োজনে নিজেকে যুক্ত করতে পারাকে উল্লেখযোগ্য ঘটনা বলে উল্লেখ করেন।

বার্নাডেট গোমেজ শুভ্রার মাইম এবং দেবসংশু হোরের আবৃত্তি প্রথমবারের মতো উপভোগ করলেন নিউইয়র্কের দর্শক-শ্রোতারা। আমেরিকায় আসা নতুন এ অভিবাসী দম্পতি নিজেদের সৃষ্টিশীলতা দিয়ে প্রবাসীদের আরও মুগ্ধ করবেন—এ প্রতিশ্রুতির কথাই তাঁরা জানান দিয়েছেন।

নিউইয়র্কের লেখক-সাংবাদিকদের সঙ্গে আনিসুল হক ও রাজীব বসাক। ছবি: এম বি তুষার
নিউইয়র্কের লেখক-সাংবাদিকদের সঙ্গে আনিসুল হক ও রাজীব বসাক। ছবি: এম বি তুষার

প্রথম আলো উত্তর আমেরিকার আবাসিক সম্পাদক ইব্রাহীম চৌধুরীর সঞ্চালনায় আলোচনায় যোগ দেন কমিউনিটি সংগঠক মোহাম্মদ হোসেন খান, রহমান মাহবুব, হেলিম আহমেদ, মনজুরুল হক , আবদুস শহীদ, বার্নাডেট গোমেজ শুভ্রা, দেবসংশু হোর, সেলিনা আখতার, নীরা রব্বানী, ভায়লা সালিনা, সালেম সুলেরী, এম বি হোসেইন, মিথিলা শারমিন, সেলিম আহমেদ, রোকেয়া দীপা, বিলকিস দোলা, রাজীব বসাক, মো. খান, নাসিমা সুলতানা, শিউলি আহমেদ, রওশন হক, মনীষা তৃষা, মনিজা রহমান, শেলী জামান খান, মাহবুবুর রহমান, সালমা ফেরদৌস, জেবুন্নেসা জ্যোৎস্না, রাজীয়া বেগম, বদরুন নাহার, তাহমিনা শহীদ, সোনিয়া কাদের, খাদেজা মোন্তাহা, মামুন রশীদ চৌধুরী, শামিম আল আমীন, সাব্রী সাবেরীন, গোপন সাহা, সুতপা মণ্ডল, নুসরাত শাহ, সারওয়ার চৌধুরী, নুর ইসলাম, সানজিদা আলম, রুপা খানম, সীমু আফরোজা, আবু রায়হান, রাজীয়া নাজমী, তোফায়েল চৌধুরী, কামরুন্নাহার রিতা, ছন্দা বিনতে সুলতান, শাহীন জামান, আরিয়ানা জামান, শামীম জামান, ফেরদৌস নাজমী, রওশন হাসান, জাকিয়া ফাহিম, মিলি সুলতানা, রফিকুল ইসলাম, নাজমা আখতার, মীর হুদা, দেওয়ান নাসের, রোমেনা লেইস, তোফাজ্জল লিটন, মোশাররফ হোসেইন, পলি শাহীনা প্রমুখ।

অনুষ্ঠানে আসা নিউইয়র্কের লেখক-সাংবাদিক ও দর্শকেরা। ছবি: এম বি তুষার
অনুষ্ঠানে আসা নিউইয়র্কের লেখক-সাংবাদিক ও দর্শকেরা। ছবি: এম বি তুষার