ট্রাম্পকে অভিশংসন তদন্তের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হোয়াইট হাউসের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন তদন্তের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস। ওই তদন্ত কার্যক্রমকে একপেশে, অবৈধ ও অসাংবিধানিক দাবি করে হোয়াইট হাউস বলেছে, প্রেসিডেন্ট বা তাঁর প্রশাসন এই তদন্তে কোনো ধরনের সহায়তা করবে না। গত মঙ্গলবার ডেমোক্র্যাটদের কাছে পাঠানো চিঠিতে এই কথা জানিয়েছে হোয়াইট হাউস।

ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অংশ হিসেবে হোয়াইট হাউসের কাছে নথি তলব করে বিরোধী ডেমোক্র্যাট–নিয়ন্ত্রিত পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের তিনটি গুরুত্বপূর্ণ কমিটি। সেই তলবের জবাব চিঠির মাধ্যমে দিয়েছে হোয়াইট হাউস। আট পৃষ্ঠার ওই চিঠি পাঠানো হয়েছে স্পিকার ন্যান্সি পেলোসি ও পরিষদের তিনটি কমিটির চেয়ারম্যানকে।

ট্রাম্পের অভিশংসন তদন্তের সূত্রপাত হয় ২৫ জুলাইয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের টেলিফোনে আলাপচারিতা নিয়ে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের নিজের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর ছেলে হান্টার বাইডেনের অতীত ব্যবসার দুর্নীতির তদন্তের জন্য জেলেনস্কিকে চাপ দেন ট্রাম্প। বিনিময়ে ইউক্রেনের জন্য বরাদ্দ সহায়তা তহবিল অনুমোদন দেওয়ার প্রতিশ্রুতি দেন। এই কথোপকথনের তথ্য ফাঁস করে দেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) অজ্ঞাতনামা এক কর্মকর্তা। প্রেসিডেন্ট ট্রাম্প শপথ ভেঙেছেন, এমন অভিযোগে তাঁর অভিশংসন তদন্ত শুরু করেছে প্রতিনিধি পরিষদ।

প্যাট সিপোলোন বলেন, ‘আপনাদের তদন্তের কোনো বৈধ সাংবিধানিক ভিত্তি নেই। নেই কোনো সুষ্ঠু তদন্তের নিশ্চয়তা। এসব অবস্থায় এই একপেশে তদন্তে অংশগ্রহণ করতে প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর প্রশাসনকে অনুমতি দিতে পারেন না।’

ওই তদন্ত নিয়ে হোয়াইট হাউস প্রধান বিরোধিতার কারণ হলো, তদন্ত শুরুর আগে প্রতিনিধি পরিষদে আনুষ্ঠানিক কোনো ভোটাভুটির আয়োজন করা হয়নি। তবে ডেমোক্র্যাটরা বলছেন, আগেই এটার প্রয়োজন নেই। কারণ, এটা অভিশংসনপ্রক্রিয়ার একেবারে প্রাথমিক পর্যায়। অভিযোগ আনার জন্য তথ্য সংগ্রহের পর্যায়ের মতো। তদন্ত শেষ হওয়ার পর ভোটাভুটির আয়োজন করা হবে। প্রতিনিধি পরিষদের বেশির ভাগ সদস্য যদি অভিশংসনের পক্ষে ভোট দেন, তাহলে বিচারের জন্য ওই আদেশ পাঠানো হবে ট্রাম্পের দল রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে।

 তদন্ত কোনো ধরনের সহায়তা দিতে হোয়াইট হাউস অস্বীকার করার পর মঙ্গলবার স্পিকার পেলোসি বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পকে জবাবদিহির আওতায় আনা হবে।