রিয়েল আইডি যেভাবে পাবেন

নিউইয়র্কারদের হাতে এক বছরেরও কম সময় রয়েছে, যখন তাদের ডোমেস্টিক্যালি উড্ডয়নের পাশাপাশি নির্দিষ্ট কিছু ফেডারেল বিল্ডিং, সামরিক ঘাঁটি এবং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলোতে প্রবেশের জন্য এনহেন্সড ড্রাইভার লাইসেন্স (উন্নত ড্রাইভার লাইসেন্স) বা রিয়েল আইডির প্রয়োজন হবে।
কেন? হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ওয়েবসাইট অনুযায়ী, লাইসেন্স দেওয়ার জন্য নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠা করতে এবং সন্ত্রাসীদের প্রতারণামূলক পরিচয় ব্যবহার থেকে বিরত রাখতে ২০০৫ সালে নাইন–ইলেভেন কমিশনের সুপারিশে কংগ্রেস ‘রিয়েল আইডি অ্যাক্ট’ নামে নতুন একটি আইন পাস করে। ২০২০ সালের ১ অক্টোবর থেকে নিউইয়র্কে এই আইনটির প্রয়োগ শুরু হলে অভ্যন্তরীণ বিমানে চলাচলসহ কিছু ফেডারেল এজেন্সি স্ট্যান্ডার্ড ড্রাইভার লাইসেন্স নিতে সক্ষম হবে না।
আসুন জেনে নেই রিয়েল আইডি কি?
রিয়েল আইডি হলো রাষ্ট্র দ্বারা জারি করা ড্রাইভারের একটি লাইসেন্স যা নির্দেশ করে যে, লাইসেন্সের ধারক ন্যূনতম সুরক্ষার মানগুলোতে ফেডারেল বিধিগুলো মেনে চলে। রিয়েল আইডি কি এনহেন্সড ড্রাইভার লাইসেন্সের মতো? রিয়েল আইডি ও এনহেন্সড ড্রাইভার লাইসেন্সের মধ্যে সামান্য পার্থক্য রয়েছে। তবে দুটির মধ্যেই যে গুরুত্বপূর্ণ মিলটি রয়েছে, তা হলো উভয়ই ‘রিয়েল আইডি অ্যাক্ট’ আইনের সঙ্গে ফেডারেলভাবে যুক্ত বলে বিবেচিত হয়। ধারককে অভ্যন্তরীণ ফ্লাইটে চলাচল করতে বা ফেডারেল বিল্ডিং এবং সামরিক ক্ষেত্রে প্রবেশ করতে সম্মতি দেয়। তা ছাড়া কানাডা ও মেক্সিকো থেকে ভূসীমান্ত দিয়ে আমেরিকায় প্রবেশের সময় এনহেন্সড ড্রাইভার লাইসেন্সটি ধারককে শনাক্তকরণের সময় একটি গ্রহণযোগ্য ফরম হিসেবে ব্যবহারের অনুমতি দেয়।
রিয়েল আইডি দেখতে কেমন?
রিয়েল আইডি স্ট্যান্ডার্ড ড্রাইভার লাইসেন্সের মতোই। একই তথ্য তালিকাভুক্ত করে এবং এতে ওপরের ডানদিকে কোনায় একটি তারা রয়েছে।
এনহেন্সড ড্রাইভার লাইসেন্স (উন্নত ড্রাইভার লাইসেন্স) দেখতে কেমন?
এনহেন্সড ড্রাইভার লাইসেন্স স্ট্যান্ডার্ড ড্রাইভার লাইসেন্স হিসেবে একই তথ্যকে ধারণ করে। তারার পরিবর্তে লাইসেন্সটির নিচে ডান কোনায় একটি পতাকা রয়েছে।
উড্ডয়নের জন্য রিয়েল আইডিটি কখন দরকার?
২০২০ সালের ১ অক্টোবর থেকে আমেরিকায় বিমান চালানোর জন্য রিয়েল আইডিটির প্রয়োজন হবে।
রিয়েল আইডি কি বাধ্যতামূলক?
রিয়েল আইডি বাধ্যতামূলক নয়, তবে দেশীয়ভাবে বিমান চলাচল করতে ইচ্ছুক যেকোনো ব্যক্তিকে বিমানবন্দরগুলোর চেকপয়েন্টের মাধ্যমে যাওয়ার জন্য এটির প্রয়োজন হবে।
এ ক্ষেত্রে টিএসএ কি অন্য কোনো দলিল গ্রহণ করবে?
২০২০ সালের ১ অক্টোবরের পর কোনো অভ্যন্তরীণ ফ্লাইটে চড়ার জন্য অন্যান্য স্বীকৃতমূলক ফরমগুলোর মধ্যে রয়েছে একটি বৈধ পাসপোর্ট, ফেডারেল গভর্নমেন্ট পিআইভি কার্ড বা মার্কিন সামরিক আইডি।

কীভাবে রিয়েল আইডি বা এনহেন্সড ড্রাইভার লাইসেন্স পাবেন?
আপনি রিয়েল আইডি বা এনহেন্সড ড্রাইভার লাইসেন্স যেটাই আপগ্রেড করতে চান, উভয়ের জন্যই মোটর ভেহিকল বিভাগে যেতে হবে। এনহেন্সড ড্রাইভিং লাইসেন্সের জন্য আপনাকে নিজের পরিচয়, রাষ্ট্রীয় আবাস, মার্কিন নাগরিকত্ব, জন্ম তারিখ এবং সোশ্যাল সিকিউরিটি নম্বর প্রমাণ করতে হবে। রিয়েল আইডির জন্য আপনাকে নিজের পরিচয়, রাষ্ট্রীয় আবাস, আমেরিকায় আইনি উপস্থিতি এবং সোশ্যাল সিকিউরিটি নম্বর প্রমাণ করতে হবে।
এসব বিষয়ে আরও তথ্যের জন্য ডিএমভির ওয়েবসাইটটি দেখুন— https://dmv.ny.gov/which-id-right-me
রিয়েল আইডি করতে কত ব্যয় হবে?
নিউইয়র্ক ডিএমভির মতে স্ট্যান্ডার্ড লেনদেনের ফি বাদে রিয়েল আইডি পাওয়ার জন্য কোনো অতিরিক্ত চার্জ নেই। এনহেন্সড ড্রাইভার লাইসেন্সের জন্য ৩০ ডলার এবং অতিরিক্ত ট্রানজেকশন ফি ব্যয় হয়।
ভোট দেওয়ার জন্য কি রিয়েল আইডি দরকার হবে?
না, আপনার ভোট দেওয়ার জন্য রিয়েল আইডি বা এনহেন্সড ড্রাইভার লাইসেন্সের প্রয়োজন হবে না।
রিয়েল আইডি কি পাসপোর্টের মতো?
না, বিমানে আমেরিকা ছেড়ে যাওয়া ও ফিরে আসার জন্য আপনার পাসপোর্টের প্রয়োজন হবে। এনহেন্সড ড্রাইভার লাইসেন্স ধারককে কানাডা বা মেক্সিকো থেকে ভূসীমান্ত দিয়ে আমেরিকা প্রবেশ করতে দেবে।