প্রকৃতি বদলে দিচ্ছে চারদিক

গ্রীষ্ম মৌসুম শেষে আমেরিকায় শীত মৌসুম চলে এসেছে। বদলে যাচ্ছে ক্যালেন্ডারের পাতা, বদলে যাচ্ছে প্রকৃতি। গাছেরা সাজছে নানা রঙে। গাছের পাতার রং সবুজ থেকে হলুদ, হলুদ থেকে লাল হচ্ছে, প্রকৃতি যেন সৌন্দর্যের চাদর বিছিয়েছে। আমি মুগ্ধ হয়ে দেখি প্রকৃতির এই সৌন্দর্য।
ফুল নয়, ফল নয়, শুধু পাতারা রং বদলায় এই সময়। একেকটা গাছ রঙিন হয়ে উঠে হলুদ আর লাল পাতার মিশ্রণে। হালকা হিমেল ঠান্ডা বাতাস দোলা দিয়ে যায় হলুদ, লাল পাতাদের মাঝে। যেন কানে কানে বলে যায়, তোদের সঙ্গে মিতালি করতে এসেছি।
দিনগুলোও ছোট হয়ে আসছে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে। পুবের আকাশে সূর্যটা উঠেই তাড়াহুড়ো করে ছুটতে থাকে কখন ডুব দেবে পশ্চিমে। দুপুর দ্রুত গড়িয়ে বিকেলের গায়ে পড়ে। পশ্চিমের আকাশে ডিমের কুসুমের মতো লাল ডুবন্ত সূর্যটা ডুব দিতে দিতে তার সৌন্দর্যের কিছুটা আভা দিয়ে যায় গাছের পাতাদের। এতে প্রকৃতি অদ্ভুত অন্যরকম একটা সৌন্দর্য বিলায়, যেন শিল্পীর আঁকা তুলি দিয়ে এঁকেছে এই দৃশ্য।
ঘড়ির কাঁটা ছয়টা ছুঁতেই সূর্য ডুবে আহ্বান করে সন্ধ্যাকে। আস্তে আস্তে সন্ধ্যা গড়িয়ে রাতে পৌঁছায়। আর রাত জানান দিয়ে যায় তার দৈর্ঘ্যের পরিধিটুকু। দীর্ঘ রাত শেষে সূর্য ফিরে পুবের আকাশে। ঘুম ভাঙা ভোরে দেখি কুয়াশার ছায়া। হালকা কুয়াশাচ্ছন্ন করে সবুজ ঘাস, আর শিশির চিকচিক করে ঘাসের ওপর, গাছের হলুদ, লাল পাতাদের ওপর, আর পার্কিং লটে ঘুমিয়ে থাকা গাড়িগুলোর ওপর। শিশির কণারা সাজিয়ে দেয় চারপাশ। সূর্য জেগে উঠলে সকালের চিকচিক রোদের মধ্যে হারিয়ে যায় শিশির কণাগুলো একরাশ অভিমান নিয়ে। মানুষ কাজে যেতে শুরু করে। গাড়ি চলে সাঁই সাঁই করে, রাস্তার দুপাশে লাল–হলুদ পাতার গাছেরা যেন বিদায় জানায় কর্মব্যস্ত মানুষগুলোকে। কারও মন খারাপ থাকলেও প্রকৃতির এই দৃশ্য দেখে মন হারিয়ে যায় অন্য ভুবনে। কর্মব্যস্ত জীবনে যন্ত্রের মতো ছুটে চলা পথে প্রকৃতি দেয় অপরূপ সৌন্দর্য, যা দেখে মন ছুঁয়ে যায়। মাইলের পর মাইল এভাবে গাছেরা সারি সারি সাজে এই সময়ে।
বাংলাদেশেও এই সময়ে ঠান্ডা পড়তে শুরু করে। বদলে যায় প্রকৃতির দৃশ্য, খেজুর গাছগুলোকে প্রস্তুত করে সাজিয়ে তুলে গাছি। গাছের অগ্রভাগে সামনের দিকে কিছু অংশ কেটে ছোট একটা বাঁশের কঞ্চির নল বসিয়ে দেয় খেজুর গাছের রস আসবে বলে। শীতের পিঠা খাবার আয়োজন করে গৃহিণীরা।
আমার শহরে খেজুর গাছ নেই, নেই পিঠা খাওয়ার প্রস্তুতি, তবে আছে ম্যাপল গাছ। ম্যাপল গাছের রস দিয়ে সিরাপ বানিয়ে বাজারজাত করে, সেই সিরাপ দিয়ে পেন কেক খাই আমরা। যেমন, খেজুরের রস দিয়ে পিঠা খাওয়া হয়। দেশ কিংবা বিদেশ যেখানেই হোক না কেন, প্রকৃতি সময়ের সঙ্গে বদলায়। বদলায় আমদের মনও।
সামারের ছুটি শেষে বাচ্চাদের স্কুল শুরু হয়ে গেছে কয়েক সপ্তাহ আগেই। নতুন ক্লাসের প্রস্তুতি নিয়ে সবাই মনোযোগ দিচ্ছে ক্লাসে, সামনে আসছে হ্যালোইন। এই উপলক্ষে দোকানে দোকানে পড়েছে সাজের উৎসব, অনেকে বাসার সামনেও নানা রকমের সাজ–সজ্জা করে। আমেরিকানরা হ্যালোইন উদ্‌যাপন করে নানা আয়োজনে, বিশেষ করে শিশুরা। প্রকৃতির সাজে, হ্যালোইনের সাজে চারপাশ একাকার। মনোমুগ্ধকর এরকম সাজ এই সময়টাতেই থাকে। সময়ের সঙ্গে আবার হারিয়ে যায় এই সাজ, আবার ফিরে অন্যরকম সাজে।