ক্যানসারে সহায়তায় হিউম্যান রাইটস ডেভেলপমেন্টের মেলা

মেলার মঞ্চে আয়োজক ও অতিথিরা
মেলার মঞ্চে আয়োজক ও অতিথিরা

ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট আমেরিকান ক্যানসার সোসাইটির সাহায্যার্থে প্রতিবারের মতো এবারও জ্যাকসন হাইটসে পথ মেলার আয়োজন করা হয়েছে।

গত ২৯ সেপ্টেম্বর পথ মেলার শুরুতে আমেরিকা ও বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়। মেলা উদ্‌যাপন কমিটির আহ্বায়ক গোলাম সরোয়ার ও সদস্যসচিব ফাহাদ সোলায়মান যৌথভাবে সঞ্চালনা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্টের সভাপতি শাহ্ শহীদুল হক।

অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন ডেমোক্রেটিক পার্টির নেতা ডিস্ট্রিক্ট অ্যাট লার্জ অ্যাটর্নি মঈন চৌধুরী, কমিউনিটি বোর্ড মেম্বার শাহ নেওয়াজ, বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ, সহসভাপতি আবদুর রহিম হাওলাদার, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, আমেরিকান ক্যানসার সোসাইটির সিনিয়র ম্যানেজার ফর কমিউনিটি ডেভেলপমেন্টের মালিক রবার্ট ফক্স, রিয়েলএস্টেট ব্যবসায়ী মাকসুদুর রহমান, কমিউনিটি অ্যাকটিভিস্ট ও ব্যবসায়ী মনি রিফাত সুলতানা, রিয়েলটর কামারুজ্জামান, কার্যকরী পরিষদের সিনিয়র সহসভাপতি আকতার হোসেন, সহসভাপতি শাহাদত হোসেন, সাধারণ সম্পাদক সৈয়দ আকিকুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদিকা বাবলী হক, প্রচার সম্পাদিকা ফারহানা আমান, অর্থ সম্পাদিকা শামসুন নাহার শেখ, যুব বিষয়ক সম্পাদিকা সাবরিন শেখ প্রমুখ।

শাহ্‌ শহীদুল হক পথ মেলা আয়োজনের গুরুত্ব তুলে ধরে বলেন, আমাদের পথ মেলা সমাজের নিপীড়িত মানুষের কল্যাণে কাজ করে। বাংলাদেশে প্রলয়ংকরী সিডরের সময় আমরা উডসাইডের ৫৭ স্ট্রিটে পথ মেলার মাধ্যমে অর্জিত অর্থ বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দিয়েছ। পুরান ঢাকার নিমতলীর ভয়াবহ অগ্নিকাণ্ড, রানা প্লাজা দুর্ঘটনায় হতাহত শ্রমিকদের সহায়তা করেছি। আজকের পথ মেলা আমরা আমেরিকান ক্যানসার সোসাইটির সাহায্যার্থে উৎসর্গ করেছি।

বক্তৃতা করছেন ওকাসিও কর্টেজ
বক্তৃতা করছেন ওকাসিও কর্টেজ

মেলায় স্পনসর করেছেন ব্যবসায়ী ও সমাজসেবক আবদুল কাদির মিঞা, মনি হোম কেয়ারের প্রেসিডেন্ট মনি, কেয়ার কুইনের মালিক ফরিদা ইয়াসমীন, অ্যাটর্নি মঈন চৌধুরী, ডা. শামীম আহেমদ, ইমিগ্রেশন এক্সপার্ট মোহাম্মদ এন মজুমদার, নিউইয়র্ক ইন্স্যুরেন্সের মালিক শাহ্ নেওয়াজ, রিফাত্ সুলতানা, আবদুর রহিম হাওলাদার, মোহাম্মদ আলী, খুরশীদ আনোয়ার প্রমুখ।

অতিথিদের মধ্যে বক্তৃতা করেন অ্যাটর্নি মঈন চৌধুরী, কমিউনিটি বোর্ড মেম্বার জোয়ানা রিড, নিউইয়র্ক ইন্স্যুরেন্সের মালিক শাহ্ নেওয়াজ।

আমেরিকান ক্যানসার সোসাইটির কমিউনিটি ডেভেলপমেন্টের সিনিয়র ম্যানেজার বরার্ট ফক্স বলেন, ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট আমাদের কার্যক্রমকে যেভাবে গণমানুষের কল্যাণে উৎসর্গ করেছেন, শ্রম দিয়েছেন তাতে আমি গর্বিত।

সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে বক্তৃতা করেন স্টেট সিনেটর জন লু, কমিউনিটি বোর্ড-৩-এর ডিস্ট্রিক্ট ম্যানেজার জুয়ান বিয়েড, সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ আকিকুর রহমান প্রমুখ।

ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্টের প্রধান আকর্ষণ ছিল স্থানীয় কংগ্রেসওমেন আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ। তিনি সন্ধ্যা ৭টার দিকে পথ মেলা পরিদর্শন করেন। প্রতিটি স্টল পরিদর্শন ও সাধারণ জনগণের সঙ্গে কুশল বিনিময় করেন। পরে তাঁকে মঞ্চে আমন্ত্রণ জানানো হয়। এ সময় তাঁর সঙ্গে জ্যাকসন হাইট্স, এলমহার্ষ্ট, উডসাইডের আমেরিকান জনগণ যোগ দেন।

এ সময় সংগঠনের প্রধান শহীদুল হক কংগ্রেসওমেনকে স্বাগত জানিয়ে বক্তৃতা করেন। তিনি তাঁর বিভিন্ন কাজের প্রশংসার পাশাপাশি বাংলাদেশের রোহিঙ্গা সমস্যা সম্পর্কে তাঁর দৃষ্টি আকর্ষণ করেন।

পরে কংগ্রেসওমেনকে উদ্দেশ্য করে তাঁর জীবনবৃত্তান্ত ও কার্যপ্রণালী পাঠ করে শোনান শেখ সাবরীন। শেষে কংগ্রেসওমেন তার দীর্ঘ বক্তৃতায় ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্টের কর্মকর্তারাসহ উপস্থিত দর্শনার্থীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘আমি আমার জন্য জনগণের শিক্ষা, স্বাস্থ্য সেবার উন্নয়নে বিশ্বাসী, আমি বিশ্বাস করি যুক্তরাষ্ট্রের জনগণ সবাই সমান, তেমনি করে যারা এ দেশে নতুনভাবে বসবাস করছেন, তারাও যেন বঞ্চিত না হয়, সমান সুযোগ-সুবিধা ভোগ করতে পারে, সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

পরে ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্টের পক্ষ থেকে কংগ্রেসওমেনকে সম্মানসূচক প্ল্যাক দেওয়া হয়। এ ছাড়া দেশে ও প্রবাসে বিভিন্ন খাতে অবদানের জন্য সাইটেশন গ্রহণ করেন মুক্তিযোদ্ধা খুরশীদ আনোয়ার, রিফাত সুলতানা, ডা. শামীম আহমেদ, সৈয়দ আকিকুর রহমান, শাহ্ শহীদুল হক, মনি হোম কেয়ারের পরিচালক মনি।

সর্বশেষ লটারিতে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এতে প্রথম পুরস্কার স্পনসর করেন ডিজিটাল ওয়ান ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের মালিক বেলায়েত হোসেন, দ্বিতীয় পুরস্কার ডায়মন্ডের রিং স্পনসর করে সোনা চান্দি, তৃতীয় পুরস্কার ল্যাপটপ স্পনসর করে এনওয়াই ইন্স্যুরেন্স, চতুর্থ পুরস্কার আড়ংয়ের শাড়ি স্পনসর করেছে আড়ং। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে মেলার সমাপ্তি ঘোষণা করেন সভাপতি শাহ্ শহীদুল হক সাঈদ।