সাদেক হোসেন খোকার শারীরিক অবস্থা সংকটাপন্ন

সাদেক হোসেন খোকা। ফাইল ছবি
সাদেক হোসেন খোকা। ফাইল ছবি

ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার শারীরিক অবস্থা সংকটাপন্ন।

নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টারে নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিৎসাধীন খোকার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে।

ক্যানসার চিকিৎসার জন্য ২০১৪ সালের মে মাসে সপরিবারে নিউইয়র্ক চলে আসেন খোকা। তারপর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউইয়র্ক সিটির কুইন্সে থাকছেন তিনি।

হাসপাতালে চিকিৎসাধীন খোকার পাশে আগে থেকেই আছেন তাঁর স্ত্রী ইসমত হোসেন, মেয়ে সারিকা সাদেক, ছেলে ইশফাক হোসেন। বাবার সংকটাপন্ন অবস্থার খবর পেয়ে ঢাকা থেকে তাঁর বড় ছেলে ইশরাক হোসেনও নিউইয়র্কে এসেছেন।

প্রায় তিন সপ্তাহ আগে খোকার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ২৮ অক্টোবর তাঁর স্বাস্থ্যের আরও অবনতি ঘটলে তাঁকে আইসিইউতে নেওয়া হয়।

সাদেক হোসেন খোকার বড় ছেলে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য প্রকৌশলী ইশরাক হোসেন জানান, গুরুতর অসুস্থ অবস্থায় গত ১৮ অক্টোবর তাঁর বাবাকে হাসপাতালে ভর্তি করা হয়।

খোকার অবস্থার অবনতির খবরে যুক্তরাষ্ট্র বিএনপির অনেকেই হাসপাতালে গিয়ে তাঁর খোঁজ-খবর রাখছেন। যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান মিল্টন ভূঁইয়া মঙ্গলবার সকালে জানান, টানা ওষুধ সেবনের ফলে তাঁর মুখে ঘা হয়ে যায়। তিনি খাবার গ্রহণ করতে পারছিলেন না। এ জন্য কয়েক দিন আগে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। গত ২৭ অক্টোবর খোকার ফুসফুসে অস্ত্রোপচার করা হয়। পরে তাঁকে হাসপাতালে চিকিৎসকের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

বিএনপি ও পরিবারের পক্ষ থেকে খোকার সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চাওয়া হয়েছে।

সাদেক হোসেন খোকার সুস্থতা কামনায় যুক্তরাষ্ট্র বিএনপির উদ্যোগে নিউইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টারে দোয়ার আয়োজন করা হয়েছে। এ ছাড়া স্থানীয় সময় বৃহস্পতিবার বাদ জোহর হোয়াইট চ্যাপেলের ইস্ট লন্ডন মসজিদে দোয়া হবে বলে জানা গেছে।

ফ্লোরিডা বিএনপির সমন্বয় কমিটির প্রধান মোহাম্মদ দিনাজ খান জানান, সাদেক হোসেন খোকার সুস্থতা কামনায় সেখানকার মসজিদে দোয়ার আয়োজন করা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু জানান, বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা হাসপাতালে ভর্তি হওয়ার আগে টেলিফোন আলাপে দেশে ফেরার আকুতি জানিয়েছেন। তিনি দেশে ফিরতে চান।

খোকার প্রতি ভালোবাসা জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ফেসবুকে লিখেছেন, ‘ফিরে এসো খোকা। আমি অপেক্ষা করছি।’