বিখ্যাত 'চার্জিং বুল' ভাস্কর্য স্থানান্তরের পরিকল্পনা

চার্জিং বুল
চার্জিং বুল

ওয়াল স্ট্রিটের সামনেই স্থাপিত আইকনিক ষাঁড়টি নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জের কাছে কোথাও স্থাপন করার পরিকল্পনা করা হয়েছে। সুরক্ষার স্বার্থেই ‘চার্জিং বুল’ নামের এ ভাস্কর্য স্থানান্তরের পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন নিউইয়র্ক নগরীর মেয়র বিল ডি ব্লাজিওর মুখপাত্র।
আমেরিকার বিখ্যাত একটি জায়গা ওয়াল স্ট্রিট। এটি মূলত নিউইয়র্ক নগরীর একটি প্রখ্যাত সড়ক পথ। নিউইয়র্ক নগরীর বাণিজ্যকেন্দ্র ম্যানহাটনের দক্ষিণাংশে হাডসন নদীর অদূরে ওয়াল স্ট্রিটের অবস্থান। পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ বিনিয়োগ বাজার নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ এখানে অবস্থিত বলে এর প্রসিদ্ধি জগৎ জোড়া। ওয়াল স্ট্রিটে ঢুকলে চোখে পড়বে একটি ষাঁড়ের মূর্তি, যার খ্যাতি ‘চার্জিং বুল’ নামে।
ভাস্কর আর্তুরো ডি মোডিকার এই ব্রোঞ্জে তৈরি ভাস্কর্য এর আক্রমণাত্মক ভঙ্গির জন্য বিখ্যাত। ৩ হাজার ২০০ কিলোগ্রাম ওজনের এই ভাস্কর্য লম্বায় ১৬ ফুট। এতে ষাঁড়ের শরীরের মোচড়, শক্তিশালী ভঙ্গি সুস্পষ্ট, যেখানে নিউইয়র্ক ও ওয়াল স্ট্রিটের আর্থিক আশাবাদ ও সমৃদ্ধিই প্রতীকায়িত হয়েছে। জনপ্রিয় এই ভাস্কর্যটি প্রতিদিন প্রায় এক হাজার পর্যটক দেখতে আসেন।
এক ঐতিহাসিক গাইড ডিয়ানে ডুরান্ট এর বর্ণনা দিতে গিয়ে বলেছেন, ‘ষাঁড়টির মাথা নিচের দিকে নোয়ানো, রাগে ফোলানো নাসারন্ধ্র। এর ধারালো শিং যেন গুঁতো দেওয়ার জন্য প্রস্তুত। এটি যেন বিপজ্জনক ক্ষেপা এক ষাঁড়। পেশিবহুল শরীর একদিকে ঝুঁকে আছে। এর লেজ যেন বাঁকানো চাবুক। ষাঁড়টির শক্তিশালী অবয়ব ও আক্রমণাত্মক ভঙ্গি দেখে সহজেই অনুমান করা যায়, এটি স্টক মার্কেটের শক্তি, ক্ষমতা ও নিশ্চয়তার প্রতীক।
গত মাসে জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবিলার দাবিতে বিক্ষোভের অংশ হিসেবে ষাঁড়টির ওপর নকল রক্ত ও আবর্জনা ছড়িয়ে দেওয়া হয়। পুলিশের তথ্যমতে, টেক্সাসের এক ব্যক্তি নিউইয়র্কের চার্জিং বুলকে ধাতব কিছু দিয়ে বেঁধেছিল এবং এর একটি শিংকে ক্ষতিগ্রস্ত করেছিল। ফলে ভাস্কর্যের ডান শিংয়ে ছিদ্র দেখা দিয়েছে।
ভাস্কর আর্তুরো ডি মোডিকা ষাঁড়টিকে ট্রাফিক আইল্যান্ডের নিজের বর্তমান অবস্থান থেকে সরিয়ে নেওয়ার বিরোধিতা করেছেন। ২০১৭ সালে স্টেট স্ট্রিট গ্লোবাল উপদেষ্টারা ষাঁড়টির মুখোমুখি হওয়ার জন্য আরও একটি ব্রোঞ্জের ভাস্কর্য ‘নির্ভীক বালিকা’ বসিয়েছিলেন। ট্রাফিকের ঝুঁকি কমানোর কথা বলে তা গত ডিসেম্বরে স্টক এক্সচেঞ্জের বাইরের একটি জায়গায় স্থানান্তরিত করা হয়।