আই-১৩০ ফরম অনলাইনে পূরণ করা যাবে

আমেরিকার অভিবাসীদের কাছে অতিপরিচিত ফরম আই-১৩০ এখন থেকে অনলাইনে পূরণ করা যাবে। পারিবারিক ইমিগ্রেশন বা অভিবাসনের জন্য আবেদনের শুরুতেই আই-১৩০ নিয়ে বিড়ম্বনায় পড়তে হয় আবেদনকারীকে। পারিবারিক সম্পর্ক যাচাই করার প্রথম এই পদক্ষেপটি দ্রুত ও সহজ করার উদ্যোগ নেওয়া হয়েছে। এখন থেকে এই ফরম অনলাইনে পূরণ করা যাবে বলে ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে।

ইউএস ইমিগ্রেশন অ্যান্ড ন্যাচারালাইজেশন সার্ভিসের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক কেন কুচেনিলি বলেছেন, এই পদক্ষেপ ঐতিহাসিক এবং অভিবাসীদের আত্মীয়স্বজনের জন্য আবেদন সহজতর করবে। এখন থেকে আই-১৩০ ফরমসহ ইমিগ্রেশনের আটটি ফরম অনলাইনে পূরণ করা যাবে বলে ইমিগ্রেশন বিভাগ গত ৩০ অক্টোবর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে। এসব ফরম পূরণ করার জন্য ইউএস ইমিগ্রেশন অ্যান্ড ন্যাচারালাইজেশন সার্ভিসে একটি

অনলাইন অ্যাকাউন্ট করতে হবে। এই অ্যাকাউন্টের জন্য কোনো ফি দিতে হবে না। অ্যাকাউন্টের মাধ্যমে ফরম পূরণ করা যাবে, ফি দেওয়াসহ আবেদনের অগ্রগতির তথ্য জানা যাবে। আবেদনকারী এই অ্যাকাউন্টের মাধ্যমে ইমিগ্রেশন বিভাগের সঙ্গে যোগাযোগও করতে পারবেন। ইমিগ্রেশন বিভাগ এই ব্যক্তিগত অ্যাকাউন্টের মাধ্যমে অতিরিক্ত ডকুমেন্ট বা প্রমাণ উপস্থাপন করতেও বলতে পারবে।

এসব তথ্য জানিয়ে ইউএস ইমিগ্রেশন অ্যান্ড ন্যাচারালাইজেশন সার্ভিস জানিয়েছে, অনলাইনে আবেদন গ্রহণের পাশাপাশি আগের নিয়মে ডাকযোগেও কাগুজে ফরম গ্রহণ তারা অব্যাহত রাখবে। ইউএস সিআইএস (ইউএস ইমিগ্রেশন অ্যান্ড ন্যাচারালাইজেশন সার্ভিস) তাদের দেওয়া ব্যাখ্যায় জানিয়েছে, ফরম আই-১৩০ পূরণ করার পর ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি গ্রিনকার্ডের জন্য আবেদনকারীর সঙ্গে মার্কিন নাগরিক বা গ্রিনকার্ডধারীর সম্পর্ক পরীক্ষা করে অনুমোদন করবে। এরপর ক্যাটাগরি অনুযায়ী ভিসা নম্বর সহজলভ্য হওয়া পর্যন্ত তাদের অপেক্ষা করতে হবে।

গ্রিনকার্ড প্রত্যাশী পরিবারের সদস্য আমেরিকায় থাকলে ফরম আই-৪৮৫ পূরণ করে, নির্ধারিত ফি দিয়ে আমেরিকা থেকেই অ্যাডজাস্ট করা যাবে। পারিবারিক অভিবাসনের জন্য গ্রিনকার্ড প্রত্যাশী আমেরিকার বাইরে হলে বিদেশের কনস্যুলেট অফিস তাদের অভিবাসী ভিসার জন্য আবেদন করতে হবে। আমেরিকার নাগরিকেরা স্বামী/স্ত্রী, ২১ বছরের নিচের অবিবাহিত সন্তান, বিবাহিত যেকোনো বয়সের সন্তান, ২১ বছরের বেশি বয়সের নাগরিকদের ভাই/বোন, মা/বাবার জন্য পারিবারিক ইমিগ্রেশনের জন্য আবেদন করতে পারেন। এ ছাড়া গ্রিনকার্ডধারী ব্যক্তি তাঁর স্বামী/স্ত্রী ও ২১ বছর বয়সের নিচের সন্তানাদির গ্রিনকার্ডের জন্য আবেদন করতে পারেন।

পারিবারিক ইমিগ্রেশনে ২০১৭ সালে সাত লাখের বেশি লোক আমেরিকায় এসেছে। বিশ্বের সবচেয়ে অভিবাসীবান্ধব দেশ হিসেবে পরিচিত আমেরিকায় সাম্প্রতিক বছরগুলোর মধ্যে ২০০৮ সালে পারিবারিক ইমিগ্রেশনে সবচেয়ে বেশি ১০ লাখের বেশি লোক এসেছিল। সাম্প্রতিক সময়ে এই আগমনের সংখ্যা কিছুটা কমেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর ইমিগ্রেশন নিয়ে শক্ত অবস্থান নিয়েছেন। নানা কালাকানুন আরোপ করে পারিবারিক ইমিগ্রেশনকেও জটিল করে তোলার চেষ্টা করছেন। এখন করা পারিবারিক ইমিগ্রেশনের প্রতিটি আবেদনে আগের চেয়ে অনেক বেশি সময় লাগছে। এর মধ্যে পারিবারিক ইমিগ্রেশন একবারেই বন্ধ করে দিয়ে মেধাভিত্তিক ইমিগ্রেশন চালু করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও এ নিয়ে মার্কিন কংগ্রেস প্রেসিডেন্ট ট্রাম্পের আহ্বানে এখনো এগিয়ে আসেনি।

প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনিক নির্দেশনা জারি করে অন্যান্য ইমিগ্রেশনের মতোই পারিবারিক ইমিগ্রেশনকে কঠিন করার চেষ্টা অব্যাহত রেখেছেন। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশসহ এশীয় দেশগুলো থেকে পারিবারিক ইমিগ্রেশনে আমেরিকায় আসা লোকের সংখ্যা বেড়েছে।