পেনসিল নিউইয়র্কের উদ্যোগে 'বিজয়ে পেনসিল' অনুষ্ঠিত

অনুষ্ঠানে পেনসিল নিউইয়র্কের সদস্য ও অতিথিরা। ছবি: এম বি তুষার
অনুষ্ঠানে পেনসিল নিউইয়র্কের সদস্য ও অতিথিরা। ছবি: এম বি তুষার

সাহিত্য-সংস্কৃতিবিষয়ক সংগঠন পেনসিলের নিউইয়র্ক শাখার উদ্যোগে ‘বিজয়ে পেনসিল’ শীর্ষক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ৬ ডিসেম্বর পেনসিল নিউইয়র্কের এ অনুষ্ঠানে ফেসবুকভিত্তিক এ সংগঠনের নিউইয়র্কের বন্ধুরা একজোট হয়েছিলেন।

২০১৬ সালের ১২ সেপ্টেম্বর শিল্প সাহিত্যের প্রসার, সব পরিসরের সাহিত্যিক, চিত্রশিল্পী ও সংগীত শিল্পীদের জন্য সর্বজনীন একটি প্ল্যাটফর্ম তৈরির লক্ষ্যে যাত্রা করে ‘পেনসিল’। ফেসবুকভিত্তিক এ গ্রুপের সঙ্গে সময়ের আবর্তনে যুক্ত হন হাজারো সংস্কৃতিকর্মী, যারা ছড়িয়ে আছেন সারা বিশ্বে। নিউইয়র্ক পেনসিলের পথচলা শুরু হয়েছিল শুদ্ধ সাহিত্য চর্চা ও নির্মল ভালোবাসা থেকে। কিন্তু শুধু সাহিত্য নয়, গান, নাচ, চিত্রকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যন্ত্রসংগীত থেকে শুরু করে সুকুমারবৃত্তির সব ক্ষেত্রকেই এটি সংযুক্ত করেছে। সময়ের সঙ্গে এই সংগঠনের সভ্যরা এখন আর ভার্চুয়াল জগতে আবদ্ধ নেই। গত চার বছরে এই নিউইয়র্ক শহরেই পেনসিল বাঙালির সব জাতীয় উৎসব উদ্‌যাপনে অনুষ্ঠানের আয়োজন করেছে।

পেনসিলের নিউইয়র্ক শাখার উদ্যোগে ৬ ডিসেম্বর আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বাংলাদেশের জনপ্রিয় দুই নাট্যশিল্পী লুৎফুন্নাহার লতা ও শিরীন বকুল। অনুষ্ঠানে নীলিমা ইব্রাহীম ‘আমি বীরাঙ্গনা বলছি’ বই থেকে পাঠ করেন লুৎফুন্নাহার লতা। অসাধারণ উচ্চারণে যখন পড়ছিলেন তিনি, তখন পুরো হলে ছিল সুনসান নীরবতা। সবাইকে তিনি নিয়ে গেছেন তারা, মেহেরজান, রিনা, শেফা—একেকজন বীরাঙ্গনার কাছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নির্মম অত্যাচারের শিকার হয়েছিলেন যারা, তাঁদের কথা পড়ে গেছেন তিনি কান্নাজড়িত কণ্ঠে। কেঁদেছেন দর্শকেরাও।
মুক্তিযুদ্ধের ওপর নির্মিত নাটকের অংশবিশেষ থেকে অভিনয় করেন আরেক নাট্যশিল্পী শিরীন বকুল। তাঁর সঙ্গে ছিলেন বসুনিয়া সুমন। তাঁদের অভিনয় হলভর্তি দর্শককে নিয়ে গিয়েছিল যেন, ১৯৭১ সালের সেই অগ্নিগর্ভ দিনে। অভিনয় শেষে অঝোরে কেঁদেছেন শিরীন বকুল।

গেরিলা মুক্তিযোদ্ধা সুব্রত বিশ্বাসের মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ছিল মর্মস্পর্শী। সে সময়ে রাজাকার বাবা কেমন করে নিজের বউ ও মেয়েকে পাকিস্তানি সেনাদের হাতে তুলে দিয়েছিল, তার কাহিনি শোনান তিনি। এ বর্ণনায় কথকসহ সবাই আবেগাপ্লুত হয়ে পড়েন।

দুই অভিনেত্রী লুৎফুন্নাহার লতা ও শিরীন বকুলকে উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হয়। ছবি: এম বি তুষার
দুই অভিনেত্রী লুৎফুন্নাহার লতা ও শিরীন বকুলকে উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হয়। ছবি: এম বি তুষার

পেনসিল নিউইয়র্কের পক্ষে বক্তব্য রাখেন স্মৃতি ভদ্র। তিনি পেনসিলের যাত্রা সময়র কথা তুলে ধরেন। অনুষ্ঠানে আগত অতিথিদের শুভেচ্ছা জানান পেনসিলর মনিজা রহমান, রোকেয়া দীপা, শেলি জামান খান, ফরিদা ইয়াসমিন, খাদিজা পারভিন, সাহেদা আক্তার, আরিফুজামান শাহীন প্রমুখ।

পেনসিলের জন্য শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্কের বিশিষ্ট ব্যক্তিত্ব সুব্রত বিশ্বাস, কিরণ হায়দার, মিনহাজ আহমেদ, মিশুক সেলিম, মোশারফ হোসেন, আবু সাইদ রতন, শামস আল মমিন, আহমাদ মাযহার, মনজুর কাদের, মাসুম আহমেদ ও লৎফুন্নাহার লতার বর মিস্টার মার্ক। অনুষ্ঠান শেষে পেনসিল সদস্য শিল্পী সামিহা সাজেদের আঁকা উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হয় অভিনেত্রী লুৎফুন্নাহার লতা ও শিরীন বকুলকে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মৃদুল আহমেদ।