গুলি করে মৃত্যুদণ্ড কার্যকর করার আবেদন আসামির

মাইকেল ওয়ার্ড ন্যান্স
মাইকেল ওয়ার্ড ন্যান্স

প্রাণঘাতী ইনজেকশন ব্যবহার করে নয়, গুলি করে মৃত্যুদণ্ড কার্যকর করার আবেদন জানিয়েছেন আমেরিকার মৃত্যুদণ্ডপ্রাপ্ত একজন আসামি।

মাইকেল ওয়ার্ড ন্যান্স আমেরিকার জর্জিয়া রাজ্যের মৃত্যুদণ্ড প্রাপ্ত খুনের আসামি। শিগগির তাঁর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার কথা। ১৯৯৩ সালে দুর্ধর্ষ ব্যাংক ডাকাতি করার সময় একজনকে হত্যা করেন মাইকেল ন্যান্স।

৮ জানুয়ারি মাইকেল ন্যান্সের আইনজীবী জর্জিয়ার উত্তরাঞ্চলীয় আদালতে ব্যতিক্রমী এই আবেদন দাখিল করেছেন। আবেদনে বলা হয়েছে, প্রাণঘাতী ইনজেকশন সহ্য করতে পারবেন না মাইকেল ন্যান্স। কারণ, তাঁর ধমনি অন্যদের চেয়ে সরু। ইনজেকশন নেওয়ার জন্য ধমনি খুঁজে পেতে ঝামেলা হবে। সুচ ব্যবহার করতে গিয়ে তাঁর ত্বক নষ্ট হয়ে যেতে পারে। প্রাণঘাতী ইনজেকশন দেওয়ার সময় বিষাক্ত কেমিক্যাল আশপাশের ত্বকে লেগে যেতে পারে। এতে করে মাইকেল ন্যান্সের ত্বক ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

আদালতে দায়ের করা আবেদনে আরও বলা হয়েছে, মাইকেল ন্যান্স তাঁর পিঠে ব্যথার জন্য ওষুধ নিচ্ছেন। এ কারণে প্রাণঘাতী ইনজেকশন ঠিকমতো কাজ নাও করতে পারে। পাশাপাশি মৃত্যুদণ্ডটা বেদনাদায়ক হয়ে ওঠার আশঙ্কা রয়েছে। এসবের বিকল্প হিসেবে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকর করাকে সহজ বিকল্প হিসেবে মাইকেল ন্যান্সের পছন্দ। তাই সেভাবেই মৃত্যুদণ্ড কার্যকর করার আবেদন জানানো হয়েছে। ফায়ারিং স্কোয়াডকে মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য দ্রুততম ব্যবস্থা এবং বেদনাহীন বলে উল্লেখ করা হয়েছে ওই আবেদনে।

আমেরিকার সংবিধানে অষ্টম ও চতুর্দশতম সংশোধনীতে কোনো নাগরিককে নিষ্ঠুর উপায়ে অস্বাভাবিক কোনো দণ্ড না দেওয়ার কথা বলা আছে। ২০১৭ সালে জর্জিয়ার আরেক মৃত্যুদণ্ড প্রাপ্ত ব্যক্তি এমন আবেদন করে ব্যর্থ হয়েছিলেন।

ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ডেনি পোর্টার বলেছেন, আদালতে আবেদন করলেও মাইকেলের দণ্ড কার্যকর হওয়া উচিত। মিসিসিপি, ওকলাহোমা এবং ইউটাহ ছাড়া আমেরিকার সব রাজ্যে প্রাণঘাতী ইনজেকশন ব্যবহার করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।