ইরানের লক্ষ্যবস্তু নিয়ে ঠাট্টা করে চাকরিটাই গেল

অধ্যাপক আশিন ফানসে। ছবি: সংগৃহীত
অধ্যাপক আশিন ফানসে। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনা নিয়ে ফেসবুকে ‘ঠাট্টা’ করে চাকরি হারিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন অধ্যাপক। আজ সোমবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

চাকরিচ্যুত মার্কিন অধ্যাপকের নাম আশিন ফানসে। তিনি ম্যাসাচুসেটসের বাবসন কলেজে অধ্যাপনা করতেন।

কলেজ কর্তৃপক্ষ বলছে, আশিন তাঁর ব্যক্তিগত ফেসবুক পেজে যে পোস্ট দিয়েছেন, তা এই শিক্ষাপ্রতিষ্ঠানের মূল্যবোধ ও সংস্কৃতিকে প্রতিনিধিত্ব করে না। এ কারণে তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে।

গত সপ্তাহে এই অধ্যাপক তাঁর ফেসবুক পোস্টের জন্য ক্ষমা চেয়েছেন। একই সঙ্গে বলেছেন, অসতর্কতার সঙ্গে তিনি ফেসবুকে একটি মজা করেছেন। কিন্তু এই মজাকে হুমকি হিসেবে নেওয়া হয়েছে।

মার্কিন ড্রোন হামলায় ইরানি জেনারেল কাশেম সোলাইমানি ইরাকে নিহত হন। এই হত্যাকাণ্ডের ‘চরম প্রতিশোধ’ নেওয়ার ঘোষণা দেয় ইরান। এ অবস্থায় ইরানের ৫২টি গুরুত্বপূর্ণ ও সাংস্কৃতিক স্থাপনায় হামলার হুমকি দিয়ে টুইট করেন ট্রাম্প।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, সাংস্কৃতিক স্থাপনায় হামলা যুদ্ধাপরাধ। তবে পরে মার্কিন কর্মকর্তারা দাবি করেন, ওয়াশিংটন এমন কিছু করবে না।

ট্রাম্পের টুইটের প্রতিক্রিয়ায় ভারতীয় বংশোদ্ভূত ওই মার্কিন অধ্যাপক তাঁর ফেসবুক একটি পোস্ট দেন। তিনি ফেসবুকে লিখেছিলেন, ইরানেরও উচিত বোমা হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের ৫২টি স্থাপনা ঠিক করা। যেমন—মিনেসোটার মল অব আমেরিকা বা কার্দাশিয়ানের বাসভবন।

অধ্যাপক আশিনের ভাষ্য, তিনি ফেসবুকে একটি মজা করেছিলেন। কিন্তু লোকজন উদ্দেশ্যমূলকভাবে তার ভুল ব্যাখ্যা করেছে।