সোলাইমানি ১ নম্বর সন্ত্রাসী: ট্রাম্প

সংবাদ সম্মেলনে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স ফাইল ছবি।
সংবাদ সম্মেলনে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, হামলায় নিহত ইরানের মেজর জেনারেল কাশেম সোলাইমানি দুনিয়ার এক নম্বর সন্ত্রাসী। ওয়াশিংটন ডিসিতে গতকাল সোমবার সংক্ষিপ্ত এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘আমরা সোলাইমানিকে হত্যা করেছি। তিনি সব দিক থেকে দুনিয়ার এক নম্বর সন্ত্রাসী। সোলাইমানি অনেক মার্কিনকে হত্যা করেছেন। আমরা তাঁকে হত্যা করেছি। ডেমোক্র্যাটদের তাঁকে সমর্থন করাটা আমাদের দেশের জন্য মর্যাদাহানিকর।’ এএনআইয়ের খবরে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ভুল করে ক্ষেপণাস্ত্র ছুড়ে ইউক্রেনের উড়োজাহাজ ভূপাতিত করে ইরান। এতে উড়োজাহাজের ১৭৬ জন আরোহী নিহত হন। এরপর থেকে ইরানের জনগণ রাস্তায় সরকারবিরোধী বিক্ষোভ করছে। তারা সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পদত্যাগ দাবি করেছে।

রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে তেহরানের আজাদি স্কয়ারে বিক্ষোভকারীদের ওপর গুলি ছুড়তে ও মাটিতে রক্ত দেখা যায়। ইরানি পুলিশ গুলি ছোড়ার কথা অস্বীকার করেছে। ভিডিও দিয়ে খবর প্রকাশ করলেও রয়টার্স এ ঘটনার সত্যতা নিশ্চিত করেনি।

এর পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইরানি নেতাদের উদ্দেশে টুইট করে বলেন, ‘বিক্ষোভকারীদের হত্যা করবেন না।’ এর আগে বিক্ষোভকারীদের উদ্দেশে ইংরেজি ও ফারসি ভাষায় টুইট করে ট্রাম্প বলেন, ‘আমরা আপনাদের বিক্ষোভ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং আপনাদের সাহস-অনুপ্রেরণা দিচ্ছি।’

ট্রাম্পের ঘনিষ্ঠ এক সূত্র সিএনএনকে জানায়, ট্রাম্প ইরানের বিক্ষোভের খবর রাখছেন। সেই সঙ্গে অভিশংসন প্রক্রিয়ার গতিবিধি নিয়েও মিত্রদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

৩ জানুয়ারি স্থানীয় সময় মধ্যরাতে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে কাশেম সোলাইমানিকে বহনকারী গাড়িতে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। এতে সোলাইমানিসহ বেশ কয়েকজন নিহত হন।