ট্রাম্পের অভিশংসন বিচারের জন্য ১০০ সিনেটরের শপথ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার শুরু করার জন্য শপথ নিয়েছেন ১০০ জন সিনেটর। ছবি: এএফপি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার শুরু করার জন্য শপথ নিয়েছেন ১০০ জন সিনেটর। ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার শুরু করতে গতকাল বৃহস্পতিবার শপথ নিয়েছেন ১০০ জন সিনেটর। নিরপেক্ষ বিচারের লক্ষ্যে ১০০ জন সিনেটরকে জুরি হিসেবে শপথ বাক্য পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস।

আজ শুক্রবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, এই সিনেটররা সিদ্ধান্ত নেবেন ট্রাম্পকে অভিশংসন করা হবে কি হবে না। ২১ জানুয়ারি এ বিচার শুরু করার ঘোষণা দেওয়া হয়েছে। এর আগে গত বছরের ১৮ ডিসেম্বর ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব পাস হয়। এরপরই তা চূড়ান্ত সিদ্ধান্তের জন্য উচ্চকক্ষ সিনেটে ওঠে।

শপথের পর রিপাবলিকান সিনেট নেতা মিচ ম্যাককনেল বিচার–পূর্ব প্রক্রিয়া মুলতবি করেন এবং আগামী মঙ্গলবার বিচার শুরুর ঘোষণা দেন।

ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেওয়ার দুটি অভিযোগ আনা হয়েছে। তবে ট্রাম্প সব অভিযোগ অস্বীকার করেছেন।

এর আগে গত বুধবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে আনুষ্ঠানিকভাবে ভোটাভুটির পর অভিশংসন-সংক্রান্ত প্রস্তাব ও নথিপত্র সিনেটে পাঠানো হয়। ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিযোগের পক্ষে ভোট পড়ে ২২৮টি আর বিপক্ষে পড়ে ১৯৩টি।

সিনেট সার্জেন্ট অব আর্মস মাইকেল স্টেঞ্জার অভিশংসন বিচারপ্রক্রিয়ার শুরুতে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ দুটি পড়ে শোনান। এ সময় সিনেট কক্ষের ওয়েলে উপস্থিত ছিলেন প্রতিনিধি পরিষদের গোয়েন্দাবিষয়ক কমিটির প্রধান অ্যাডাম স্কিফসহ প্রতিনিধি পরিষদের সাত সদস্য। বিচারপ্রক্রিয়ায় তাঁরা কৌঁসুলি হিসেবে দায়িত্ব পালন করবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন। এর আগে অ্যান্ড্রু জনসন এবং বিল ক্লিনটন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও সিনেটে উতরে যান। সিনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হওয়ার ট্রাম্পও বিচারে জয়ী হয়ে যেতে পারেন বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্টকে অভিশংসনের জন্য সিনেটের দুই-তৃতীয়াংশ ভোট লাগবে। সিনেটে ট্রাম্পের পক্ষ লড়াইয়ের জন্য প্রতিনিধিদলের ঘোষণা এখনো আনুষ্ঠানিকভাবে আসেনি। তবে হোয়াইট হাউসের আইনজীবী প্যাট সিপোলোনি এবং জে সেকুলো এতে নেতৃত্ব দিতে পারেন বলে জানা গেছে।

উল্লেখ্য, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে গত বছরের ২৫ জুলাই টেলিফোনে আলাপচারিতা থেকে অভিশংসনের সূত্রপাত হয়। অভিযোগ উঠেছে, এ সময় আগামী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট মনোনয়নপ্রত্যাশী জো বাইডেনের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য তাঁর ছেলে হান্টার বাইডেনের অতীত ব্যবসার ব্যাপারে তদন্তের জন্য জেলেনস্কিকে চাপ দেন ট্রাম্প। হুইসেল ব্লোয়ার বা হাটে হাঁড়িভাঙা ব্যক্তির মাধ্যমে এ ঘটনা প্রথম সামনে আসে। হুইসেল ব্লোয়ার অভিযোগটি গোয়েন্দা বিভাগের একজন কর্মকর্তা করেন বলে জানা গেছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত করে প্রতিনিধি পরিষদ। পরে গত বছরের ১৮ ডিসেম্বর পরিষদে অভিশংসিত হন ট্রাম্প।