দুই ভাইয়ের কারাদণ্ড

ওমর ফারুক ও ওমর আলী
ওমর ফারুক ও ওমর আলী

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া নগরীতে প্রায় পাঁচ লাখ ডলার ট্যাক্স রিফান্ড জালিয়াতির অভিযোগে দুই বাংলাদেশি বংশোদ্ভুত দুই মার্কিন ভাইয়ের কারাদণ্ড হয়েছে। ৮ জানুয়ারি স্থানীয় আদালতে তাদের বিরুদ্ধে এই দণ্ড ঘোষণা করা হয়েছে। সেখানে এই দুই ভাই ট্যাক্স প্রিপেয়ার হিসেবে কাজ করতেন।

এই দুই ভাইয়ের নাম ওমর ফারুক (৩৬) ও ওমর আলী (৩৭)। তাদের বাড়ি বাংলাদেশের নোয়াখালী জেলায়। দুজনের বিরুদ্ধে অভিযোগ, তারা গ্রাহকদের প্রায় ৫ লাখ ডলার আত্মসাৎ করেছেন। 

মামলা সূত্রে জানা গেছে, ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে ওমর ফারুক ও ওমর আলী গ্রাহকদের রিফান্ডের প্রায় পাঁচ লাখ ডলার জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করেন। তারা ফিলাডেলফিয়ার পেন্সোকেন কামডেন কাউন্টিতে ওমর কনসালটিং ইনক এবং ফিলাডেলফিয়ার আপার ডার্বির ডেলাওয়্যার কাউন্টিতে ট্যাক্স ফাইল তৈরির কাজ করতেন। তারা মানুষকে বেশি রিফান্ড পাইয়ে দেওয়ার লোভ দেখিয়ে ভুয়া কাগজপত্র তৈরি করেন। সেসব কাগজপত্র দেখিয়ে তারা অধিক অর্থ আদায় করে ২৫ শতাংশ নিজেদের অ্যাকাউন্টে নিয়ে নিতেন।

যেসব গ্রাহকের জাল কাগজপত্র দেখিয়ে বেশি অর্থ এনে দিত, আইআরএস তাদের উপযুক্ত কাগজপত্র দেখাতে বলে। কিন্তু তারা সেটি দেখাতে পারেনি। যে কারণে আইআরএস গ্রাহকের অ্যাকাউন্ট থেকে ডলার কেটে নিয়ে নিত। অনেকে ওই প্রতারকদের ফাঁদে পড়ে সর্বস্বান্ত হওয়ারও উপক্রম হয়েছে। বছরের পর বছর তারা এমন জালিয়াতি করে আসছিল। এই অর্থ আত্মসাতের অভিযোগে তাঁরা বেশ কয়েকবার গ্রেপ্তারও হয়েছিলেন। সবশেষে আদালত তাঁদের বিরুদ্ধে দণ্ড দিয়ে রায় ঘোষণা করেন। রায়ের পর ওমর ও আলী কোনো মিডিয়ার সঙ্গে ইন্টারভিউ দিতে রাজি হয়নি।

আগামী মাস থেকে এই দুই ভাইয়ের কারাজীবন শুরু হবে। এদের একজনের দেড় বছর ও অন্যজনের দুই বছরের শাস্তি ভোগ করতে হবে। তাদের এমন জালিয়াতির ঘটনায় ফিলাডেলফিয়া বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অনেকেই বলছেন, আমেরিকায় ট্যাক্স ফাইলের গুরুত্ব অনেক বেশি। তাই যথোপযুক্ত সিপিএর মাধ্যমে সবার ট্যাক্স ফাইল করা উচিত।