মার্কিন সরকারের বিরুদ্ধে শিশুদের মামলা করা বারণ

যুক্তরাষ্ট্রের নবম সার্কিট আদালত। ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রের নবম সার্কিট আদালত। ছবি: রয়টার্স

মার্কিন সরকারের বিরুদ্ধে শিশু-কিশোরদের মামলা করার বিধান নেই। জলবায়ু পরিবর্তন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সরকারের বিরুদ্ধে শিশু-কিশোরদের করা একটি মামলা খারিজ করে দিয়ে মার্কিন আদালত এ রায় দিয়েছেন। ‘জলবায়ু পরিবর্তন থেকে সুরক্ষার সাংবিধানিক অধিকার রয়েছে’—এমন ভিত্তির ওপর দাঁড়িয়ে মার্কিন সরকারের বিরুদ্ধে এক দল শিশু-কিশোরের করা মামলার খারিজ করে দিয়ে গত শুক্রবার এ মত ব্যক্ত করেন আদালত।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তনকে আমলে নিতে মার্কিন সরকারের বিরুদ্ধে ২০১৫ সালে মামলাটি করেছিল শিশু-কিশোরেরা। মামলাটির যুক্তরাষ্ট্রের নবম সার্কিট কোর্টে উঠলে বিচারকেরা বিভক্ত রায়ে জানান, মামলাটি করার সময় বাদীদের বয়স ৮ থেকে ১৯ বছরের মধ্যে ছিল। এ হিসাবে তাদের কারও বয়স মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করার উপযুক্ত নয়। বিভক্ত এ রায়ে তিন বিচারপতির প্যানেলের মধ্যে একজন বাদীদের পক্ষে মত ব্যক্ত করেন।

বিচারক অ্যান্ড্রু হারউইটজ বলেছেন, প্যানেলের সংখ্যাগরিষ্ঠ বিচারক বিষয়টিকে দেখেছেন অনেকটা নিস্পৃহ দৃষ্টিতে। এ ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের মতো গুরুতর বিষয়ের ওপর জীবাশ্ম জ্বালানির ক্ষতিকর প্রভাব জানা সত্ত্বেও একে দেওয়া সরকারি পৃষ্ঠপোষকতার মতো বিষয়কে অগ্রাহ্য করা হয়েছে।

মামলাটি দায়েরে সহায়তা করেছিল ‘আওয়ার চিলড্রেনস ট্রাস্ট’ নামের একটি অলাভজনক সংস্থা। রায়ের পর দেওয়া এক বিবৃতিতে সংস্থাটি জানায়, এ রায় পুনর্বিবেচনার জন্য তারা ১১ জন বিচারকের সমন্বয়ে গঠিত প্যানেলের দ্বারস্থ হবে।

এদিকে এ রায়ে সন্তোষ প্রকাশ করেছে মার্কিন বিচার মন্ত্রণালয়।