গর্ভপাতবিরোধী শোভাযাত্রায় যাচ্ছেন ট্রাম্প

গর্ভপাতবিরোধী মার্চ ফর লাইফে অংশ নিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি
গর্ভপাতবিরোধী মার্চ ফর লাইফে অংশ নিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি এ সপ্তাহে ‘মার্চ ফর লাইফ’ শীর্ষক শোভাযাত্রায় অংশ নেওয়ার পরিকল্পনা করেছেন। স্থানীয় সময় গতকাল বুধবার ট্রাম্প বলেন, তিনিই প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যিনি যুক্তরাষ্ট্রের গর্ভপাতবিরোধী আন্দোলনকারীদের সবচেয়ে বড় জমায়েতে ব্যক্তিগতভাবে অংশ নিতে যাচ্ছেন।

এএফপির খবরে জানা যায়, ট্রাম্প ওয়াশিংটনে সমাবেশে যোগ দিতে যাওয়া বিপুলসংখ্যক মানুষের উদ্দেশে টুইট করেন, ‘শুক্রবার দেখা হবে।’ 

গর্ভপাতের অধিকার রক্ষাকারী কর্মীরা ট্রাম্পের বিরুদ্ধে গর্ভপাতবিরোধিতার অভিযোগ করেন। তাঁরা উদ্বেগও প্রকাশ করেছেন। ১৯৭৩ সালে রোয়ে ভি ওয়াদে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুসারে গর্ভপাত বৈধ করা হয়। তা এখন হুমকির মুখে।

গত বছর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মার্চ ফর লাইফ র‌্যালিতে অংশ নেন। এই র‌্যালির ৪৭তম বার্ষিকী এটি। গর্ভপাত বৈধ করার প্রতিবাদে এই র‌্যালির আয়োজন করা হয়।

হোয়াইট হাউস বুধবার নিশ্চিত করেছে, ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি ওই র‌্যালিতে যোগ দেবেন। রো ভি ওয়াদের বার্ষিকীতে এই র‌্যালির আয়োজন করা হয়।

র‌্যালির আয়োজক দলের প্রেসিডেন্ট জেন মানকিনি বলেন, ট্রাম্প গর্ভপাতবিরোধী আন্দোলন নিয়ে খুবই দায়িত্বশীল। তিনি গর্ভপাতবিরোধী মনোভাবাপন্ন বিচারক, রাষ্ট্রীয় কর্মীদের নিয়োগ দেন। দেশে ও বিদেশে গর্ভপাতের জন্য করদাতাদের তহবিল কমিয়েছেন। ট্রাম্প ও তাঁর প্রশাসন মার্চ ফর লাইফে অব্যাহতভাবে সমর্থন দিয়েছে।

সুপ্রিম কোর্ট গর্ভপাত বৈধ ঘোষণা করলেও যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকায় এর প্রচণ্ড বিরোধিতা রয়েছে।

আগামী মার্চে গর্ভপাত ইস্যু নিয়ে বড় ধরনের পরীক্ষা-নিরীক্ষা হবে যুক্তরাষ্ট্রে। আদালত ওই সময় লুইজিয়ানা আইন পর্যালোচনা করবেন। চার বছর আগের টেক্সাস আইনের মতোই লুইজিয়ানা আইন। সেখানে গর্ভপাত ইস্যুতে নানা বিধিনিষেধ রয়েছে।