ঢাকায় বিশ্ব জালালাবাদ সম্মেলনে মইনুল

ঢাকায় বিশ্ব জালালাবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে মইনুল হক চৌধুরী
ঢাকায় বিশ্ব জালালাবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে মইনুল হক চৌধুরী

ঢাকায় ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়ে গেল বিশ্ব জালালাবাদ সম্মেলন। সম্মেলনে আমেরিকা, যুক্তরাজ্য, ইতালি ও প্যারিসসহ বিশ্বের ২০টি দেশের জালালাবাদ অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।
এতে আমেরিকা জালালাবাদ অ্যাসোসিয়েশনের প্রতিনিধিত্ব করেন জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকার সভাপতি মইনুল হক চৌধুরী ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান চৌধুরী।
জালালাবাদ অ্যাসোসিয়েশন অব ঢাকার সভাপতি এ কে আবদুল মুবিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জসীম উদ্দিনের সঞ্চালনায় গুলশানের একটি হোটেলে অনুষ্ঠিত হয় সারা বিশ্বের জালালাবাদ অ্যাসোসিয়েশনের এই যৌথ এক্সিকিউটিভ কনফারেন্স।
সম্মেলন অংশ নেন সরকারের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান, প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এম হাফিজ আহমদ মজুমদার, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার এম এ মালেক, ইনাম আহমদ চৌধুরী, আহমেদ আল কবির, তোফায়েল সামি, সাবেক সংসদ সদস্য এম এম শাহীন, যুক্তরাজ্যে চ্যানেল এস-এর চেয়ারম্যান আহমেদুস সামাদ চৌধুরী, সৈয়দ আবদুল মুক্তাদির, কাইয়ুম চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকার সভাপতি মইনুল হক চৌধুরী ঢাকা-নিউইয়র্ক রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট চালুসহ প্রবাসীদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। এসব সমস্যা সমাধানে সরকারের পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসী কল্যাণ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
সভায় সংশ্লিষ্ট দুই মন্ত্রী বলেন, সরকার আমেরিকাপ্রবাসীদের সমস্যার ব্যাপারে অবহিত আছেন। এসব সমস্যা সমাধানে আন্তরিকভাবে চেষ্টা করবেন।
অনুষ্ঠানে মইনুল হক চৌধুরী তিনজন মন্ত্রীর সঙ্গে দেখা করে কথা বলেন এবং জালালাবাদ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সিলেট বিভাগের দাবি সংবলিত স্মারকলিপি পেশ করেন।
সম্মেলনে সিদ্ধান্ত হয়, জালালাবাদ অ্যাসোসিয়েশন অব ঢাকা বিশ্বের সব দেশের অ্যাসোসিয়েশনের নেতাদের নিয়ে একটি মনিটরিং সেল গঠন করবে। এখন থেকে এই সেল প্রবাসীদের সব সমস্যা সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ সরকারের যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরবে।