প্রতিনিধি পরিষদে ট্রাম্পের ভাষণ, পেছনে দাঁড়িয়ে ভাষণের অনুলিপি ছিঁড়লেন পেলোসি

ডোনাল্ড ট্রাম্পের পেছনে দাঁড়িয়েই তাঁর ভাষণের কপি ছিঁড়ে ফেলেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি: এএফপি
ডোনাল্ড ট্রাম্পের পেছনে দাঁড়িয়েই তাঁর ভাষণের কপি ছিঁড়ে ফেলেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের প্রতি আগেও বেশ কয়েকবার নিজের অসন্তোষ জানিয়েছিলেন মার্কিন কংগ্রেসে ডেমোক্র্যাটদের শীর্ষ নেতা ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এবার আরও একবার সবার সামনে নিজের অসন্তোষ প্রকাশ করলেন ন্যান্সি। ট্রাম্পের পেছনে দাঁড়িয়েই তাঁর দেওয়া ভাষণের অনুলিপি ছিঁড়ে ফেললেন ন্যান্সি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার প্রতিনিধি পরিষদে দাঁড়িয়ে বার্ষিক ভাষণ দিয়েছেন ট্রাম্প। প্রতিবছরের শুরুতে কংগ্রেস সদস্যদের উদ্দেশে এই ভাষণ দিতে হয় মার্কিন প্রেসিডেন্টকে। ভাষণটির কেতাবি নাম স্টেট অব দ্য ইউনিয়ন স্পিচ। প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে ভাষণের সময় ট্রাম্পের পেছনেই ছিলেন পেলোসি। ভাষণ শেষ হওয়ার পর সেখানে দাঁড়িয়েই ট্রাম্পের ভাষণের অনুলিপিটি ছিঁড়ে ফেলেন তিনি।

বার্ষিক ভাষণে নিজের সরকারের নানা অর্জন তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প বলেন, ‘তিন বছর আগে আমরা গ্রেট আমেরিকান কামব্যাক প্রকল্প ঘোষণা করেছিলাম। আজ এই প্রকল্পের অভাবনীয় ফলাফলগুলো আপনাদের সামনে তুলে ধরার জন্য আমি এখানে এসেছি। কর্মসংস্থান বাড়ছে, মানুষের আয় বাড়ছে, দারিদ্র্য কমছে, অপরাধ কমছে, আত্মবিশ্বাস বাড়ছে। আমাদের দেশকে আবার সবাই সম্মানের চোখে দেখছে। আমরা যে গতিতে এগিয়ে যাচ্ছি, কিছুদিন আগেও সেটি অকল্পনীয় ছিল।’

পেলোসি হাত বাড়ালেও তাঁর সঙ্গে হাত মেলাননি ট্রাম্প। ছবি: এএফপি
পেলোসি হাত বাড়ালেও তাঁর সঙ্গে হাত মেলাননি ট্রাম্প। ছবি: এএফপি

ট্রাম্পের এই বক্তব্যের সঙ্গে একমত হতে পারেননি স্পিকার ন্যান্সি পেলোসি। নিজের অসন্তোষ প্রকাশ করতে তাই বেছে নেন অভিনব পন্থা। নির্বিকারভাবে ট্রাম্পের পেছনে দাঁড়িয়ে ভাষণের অনুলিপিটি ছিঁড়ে ফেলেন তিনি।

ভাষণ শুরু করার আগে কংগ্রেসের রিপাবলিকান সদস্যরা ট্রাম্পকে আরও চার বছর ক্ষমতায় থাকার আহ্বান জানান। তাঁরা সবাই মিলে ‘ফোর ইয়ারস মোর’ স্লোগান দিতে থাকেন। তাঁদের সবাইকে ধন্যবাদ জানিয়ে নিজের ভাষণ শুরু করেন ট্রাম্প। সব মিলিয়ে ১ ঘণ্টা ১৮ মিনিট ভাষণ দেন ট্রাম্প।

ভাষণের অনুলিপি ছিঁড়ে ফেলার প্রসঙ্গে সাংবাদিকদের পেলোসি বলেন, ‘অসন্তোষ প্রকাশে অন্য সব উপায়ের চেয়ে এটিই সবচেয়ে সভ্য উপায় ছিল।’ ট্রাম্পের ভাষণের প্রতিবাদ জানিয়ে ডেমোক্র্যাটদের বেশ কয়েকজন প্রতিনিধি পরিষদ থেকে বের হয়ে যান।

শেষের মতো শুরুতেও প্রতিনিধি পরিষদে উত্তেজনা ছড়িয়েছে ট্রাম্পের ভাষণ। বিবিসির এক ভিডিও প্রতিবেদনে দেখা গেছে, ভাষণ শুরু করার আগে বাকিদের সঙ্গে হাত মেলালেও পেলোসির সঙ্গে হাত মেলাননি ট্রাম্প। হাত মেলানোর জন্য পেলোসি হাত বাড়িয়ে দিলেও ট্রাম্প তা এড়িয়ে যান। এরপর নিজের ভাষণ শুরু করেন ট্রাম্প।

মার্কিন প্রতিনিধি পরিষদে দাঁড়িয়ে বার্ষিক ভাষণ দেন প্রেসিডেন্ট ট্রাম্প। ছবি: এএফপি
মার্কিন প্রতিনিধি পরিষদে দাঁড়িয়ে বার্ষিক ভাষণ দেন প্রেসিডেন্ট ট্রাম্প। ছবি: এএফপি

ট্রাম্পের সঙ্গে পেলোসির ঝামেলা অবশ্য নতুন নয়। পেলোসিই প্রথম ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিশংসনের প্রস্তাব এনেছিলেন। ট্রাম্পও বেশ কয়েকবার পেলোসিকে ‘উন্মাদ’ বলেছেন। চার মাস আগে হোয়াইট হাউসের এক বৈঠক থেকে বের হয়ে গিয়েছিলেন পেলোসি। ওই ঘটনার পর গতকালই প্রথম এই দুজন মুখোমুখি হন।