বেপরোয়া চালালে গাড়ি জব্দ

নিউইয়র্ক নগরীতে বেপরোয়া গাড়ি চাললে গাড়ি জব্দ করা হবে। শিগগিরই বেপরোয়া গাড়ি চালনা বন্ধে কঠোর আইন পাস করা হয়েছে। ‘রেকলেস ড্রাইভার অ্যাকাউন্টিবিলিটি অ্যাক্ট’ শীর্ষক আইনটি ১১ ফেব্রুয়ারি নগর পরিষদে ৪১-৫ ভোটে পাস হয়।
নিউইয়র্ক সিটি কাউন্সিলের দেওয়া তথ্যমতে, ‘এই বিলের মাধ্যমে বিপজ্জনক যানবাহন চলাচল হ্রাসকরণ প্রোগ্রাম হাতে নেওয়া হবে, যাতে পরিবহন অধিদপ্তরের (ডিওটি) প্রস্তাবিত নিরাপদ যানবাহন অপারেশন কোর্সটি গ্রহণে তাদের বাধ্য করা যায়, যারা ১২ মাসের মধ্যে পাঁচটিরও বেশি রেড লাইট ক্যামেরার লঙ্ঘন বা ১৫টির বেশি স্পিড ক্যামেরা লঙ্ঘন করেছে। এ ধরনের গাড়ির মালিকদের এ কোর্সটি নিতে বাধ্য করা হবে। যদি কোনো মালিক কোর্সটি সম্পূর্ণ করতে ব্যর্থ হন, তাহলে তাঁদের গাড়িটি জব্দ করা হবে।

ব্রুকলিনে হওয়া এক দুর্ঘটনার প্রেক্ষাপটে ব্রুকলিনের কাউন্সিলম্যান ব্র্যাড ল্যান্ডার দুই বছর আগে প্রথম আইনটি প্রস্তাব করেন। ব্রুকলিনের পার্ক স্লোপে এক গাড়িচালক হঠাৎ একটি রেড লাইটকে অবজ্ঞা করে চলে যাওয়ার সময় দুই শিশু ও এক নারীকে ধাক্কা দেয়। এই তিনজনই ওই দুর্ঘটনায় মারা যায়। সঙ্গে দুজন আহত হন। ডরোথি ব্রান্স নামের গাড়ির চালক আগের দু বছরে ১২টি ট্রাফিক আইন লঙ্ঘন করেন। এরই প্রেক্ষাপটে আইনটি উত্থাপন করেছিলেন ব্র্যাড ল্যান্ডার।
ট্রান্সপোর্টেশন অলটারনেটিভ ডিরেক্টর মার্কো কলান বলেন, ‘গাড়ি বাজেয়াপ্ত করার লক্ষ্যে আইনটি করা হয়নি। এর লক্ষ্য হলো চালকদের শিক্ষিত করা, তাঁদের আচরণে পরিবর্তন আনা। এটি ব্যর্থ হলে প্রোগ্রামটি শেষ না হওয়া পর্যন্ত সবচেয়ে খারাপ চালকদের গাড়ি চালনা থেকে বিরত রাখাই হবে এর উদ্দেশ্য।
যখন কোনো গাড়ির মালিক একটি রেড লাইট বা স্পিড ক্যামেরা লঙ্ঘন গ্রহণ করবেন, তখন তাঁদের বিষয়টি সম্পর্কে চিঠি দিয়ে অবহিত করা হবে। গাড়ির মালিকেরা ইচ্ছে করলে বাধ্যতামূলক এই প্রোগ্রামের বিরুদ্ধে আপিল করতে পারবেন। তবে সে ক্ষেত্রে সংশ্লিষ্ট গাড়ির মালিককে প্রমাণ করতে হবে যে, আইন লঙ্ঘনের সময় গাড়িটি অন্য কেউ চালাচ্ছিল। সে ক্ষেত্রে কোর্সটি ওই চালককে করতে হবে। আবার কোর্সটি গ্রহণে বাধ্য করার মতো প্রয়োজনীয়সংখ্যক টিকিট জমা না পড়লে বা কোর্সটি গ্রহণ ব্যক্তিগত কোনো পরিস্থিতির জন্য কঠিন হয়ে পড়লে, তার প্রমাণসাপেক্ষেও আবেদন করা যাবে।
সিটি কাউন্সিলের দেওয়া তথ্যমতে, এই প্রোগ্রাম চলবে তিন বছর। প্রতি বছর ডিওটি কোর্সটি কতজন চালক সম্পন্ন করেছেন এবং কতটি যানবাহন জব্দ করা হয়েছে, তার সংখ্যা প্রতিবেদন আকারে প্রকাশ করা হবে। একইভাবে প্রোগ্রামটি শেষ হওয়ার কমপক্ষে তিন মাস আগে এর কার্যকারিতা ও নিরাপদ সড়ক তৈরিতে এর ভূমিকা নিয়েও একটি প্রতিবেদন প্রকাশ করা হবে।