ইমিগ্রেশনের নতুন ফরম আসছে

আমেরিকার সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস পাবলিক চার্জের সঙ্গে সংগতিপূর্ণ চূড়ান্ত বিধি-সংক্রান্ত পরিবর্তিত ফরম প্রকাশ করেছে। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ, ইমিগ্রেশন বিভাগ যৌথভাবে এই বিধি বাস্তবায়ন করবে। 

ওই দিন থেকে আবেদনকারী ও পিটিশনারদের নতুন আবেদন ফরম পূরণ করতে হবে। তবে ইলিনয় অঙ্গরাজ্যবাসীকে এই ফরম পূরণ করতে হবে না। কারণ ওই রাজ্যের একটি ফেডারেল আদালতের এক আদেশে বিষয়টি স্থগিত রয়েছে।
নতুন ফরমগুলো হচ্ছে—ফরম ১২৯ পিটিশন ফর নন-ইমিগ্রান্ট ওয়ার্কার, ফরম ১২৯ সি ডব্লিউ পিটিশন ফর সিএনএসআই নন–ইমিগ্রান্ট ওয়ার্কার, ফরম ৪৮৫ গ্রিনকার্ডের আবেদন, ফরম ৪৮৫ গ্রিনকার্ডের আবেদন ২৪৫ (আই–এর অধীনে), ফরম আই ৪৮৫ জে ২০৪ জে–এর অধীনে। ফরম আই ৫৩৯ নন–ইমিগ্রান্ট স্ট্যাটাস পরিবর্তনের জন্য, ফরম আই ৫৩৯-এ নন–ইমিগ্রান্ট স্ট্যাটাস পরিবর্তনের জন্য অতিরিক্ত তথ্য। 

এ ছাড়া ফরম ৬০১ আমেরিকায় প্রবেশে অনুমতি না দেওয়া রহিতকরণে ওয়েবার আবেদন, ফরম ৮৬৪ আইএনএর সেকশন ২৩১-এ–এর অধীনে অ্যাফিডেভিট অব সাপোর্ট, ফরম আই ৮৬৪-এ স্পনসর ও হোল্ড মেম্বারের মধ্যে চুক্তি, ফরম আই ৮৬৪ ইজি অ্যাফিডেভিট অব সাপোর্ট আইএন-এর ২১৩-এ ধারা অনুসারে, ফরম আই ৯১২ ফি ওয়েবার আবেদন।
এর বাইরে অন্যান্য অঙ্গরাজ্যে গ্রিনকার্ডের আবেদনের জন্য শেলফ সাফিসিয়েন্সি ফরম আই-৯৪৪ প্রকাশ করতে হবে। যেসব আবেদনকারী ইউএসসিআইএস পাবলিক চার্জ বন্ড দেওয়ার আহ্বান করবে তারা ৯৪৫ ফরম ব্যবহার করবে।
ফাইনাল বিধি অনুসারে, এলায়েনকে পাবলিক বেনিফিট সম্পর্কে রিপোর্ট করতে হবে। ফরম আই ৯৪৪-এর নির্দেশনায় এলায়েন কোন ধরনের বেনিফিটের জন্য আবেদন কিংবা তা আপ্রুভ করার জন্য সার্টিফায়েড অথবা কোন নগদ নয় এমন পাবলিক বেনিফিট ২০১৯ সালের ২ অক্টোবর এবং এরপর গ্রহণ করেছে কিনা তার তথ্য দিতে হবে। বেনিফিট সম্পর্কে তথ্য প্রকাশের জন্য ফরম ৯৪৪, ফরম ১২৯, আই ১২৯, সি ডব্লিউ এবং আই-৫৩৯–এর কারণে পিটিশনার বা বহিরাগতকে রিপোর্ট করতে হবে।
ফরম আই ১২৯, ১২৯-সি ডব্লিউ এবং আই ৫৩৯-এর কারণে পাবলিক বেনিফিট নিয়েছেন কিনা বা তা বাড়িয়েছেন কিনা অথবা পরিবর্তন করেছে কিনা তার উল্লেখ করতে হবে। ২৪ ফেব্রুয়ারির আগে ফরম আই ৯৪৪ পিটিশনার ও আবেদনকারী কোন ক্যাশ রিসিভ করছে কি না, তার উল্লেখ করতে হবে না। ফরম আই ১২৯, আই ১২৯-সি ডব্লিউ ও আই ৫৩৯-এও বেনিফিট নিয়েও একইভাবে ওই তারিখের আগে কোনো রিপোর্ট করতে হবে না। যদি কোন ফরম ২৪ ফেব্রুয়ারি ২০২০ আগে পোস্ট করা হয়, তা গ্রহণ করা হবে।