ট্রাম্পকে হারাতে ডেমোক্র্যাটদের ঐক্যবদ্ধ হতে বললেন পেলোসি

ন্যান্সি পেলোসি।
ন্যান্সি পেলোসি।

দলের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের স্পিকার ন্যান্সি পেলোসি। দলের নেতাদের সতর্ক করে তিনি বলেছেন, দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০২০ সালের নির্বাচনে হারাতে হলে ‘অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে’। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এই সতর্কবার্তা দিয়েছেন তিনি।

সাক্ষাৎকারে পেলোসি আরও বলেছেন, এই প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের হয়ে ট্রাম্পের বিরুদ্ধে যিনিই লড়বেন, তিনি ট্রাম্পের চেয়ে ভালো প্রেসিডেন্ট হবেন।

জার্মানির মিউনিখে ১৪ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত একটি নিরাপত্তা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এই সম্মেলন চলাকালে সিএনএনকে সাক্ষাৎকার দিয়েছেন পেলোসি। সাক্ষাৎকারে আগামী নির্বাচনের ফলাফল নিয়েও কথা বলেছেন তিনি। পেলোসি বলেন, ‘আমি কল্পনাও করতে পারি না প্রেসিডেন্ট ট্রাম্প আবার নির্বাচিত হবেন। আমি বলতে চাই, আমাদের নিজেদের একটি ভবিষ্যৎ স্বপ্ন থাকতে হবে। তবে সবাই এটাও জানে, আমাদের ঐক্যবদ্ধ হতে হবে, যাতে ট্রাম্প দ্বিতীয়বার ক্ষমতায় না আসেন।’

পেলোসি এমন সময়ে এই মন্তব্য করলেন, যখন ডেমোক্র্যাটদের মনোনয়নপ্রত্যাশীদের বিতর্ক এখনো চলছে। ডেমোক্র্যাটদের ২০ জনের বেশি নেতা এই নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রাথমিকভাবে মনোনয়ন চেয়েছিলেন। এরপর আইওয়া ককাস এবং নিউ হ্যাম্পশায়ার প্রাইমারি বা প্রাথমিক বাছাইয়ের পর এই দৌড়ে টিকে আছেন আট নেতা।

পেলোসি বলেন, ‘আমেরিকাকে নিয়ে ডেমোক্র্যাটদের সুন্দর স্বপ্ন আছে। ডোনাল্ড ট্রাম্পকে আমরা অবশ্যই হারাব।’ একতা এবং জাতিকে ঐক্যবদ্ধ করার ব্যাপারে ট্রাম্প কোনো স্বপ্ন দেখাতে পারেননি বলে মন্তব্য করেছেন তিনি। পেলোসি আরও বলেন, ‘ডেমোক্রেটিক পার্টি হলো এমন একটি দল, যাদের জীবনীশক্তি আছে। এখানে ভিন্নমত আছে। আমরা এই সমস্যা সমাধান করে ফেলব।’

পেলোসি বলেন, ডেমোক্র্যাটের হয়ে যাঁরাই লড়তে চেয়েছেন, তাঁরাই এবারের বিতর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এই মনোনয়নপ্রত্যাশীরা তাঁদের স্বপ্ন, জ্ঞান, বিচার-বিবেচনা এবং কৌশলগত চিন্তাভাবনা দিয়ে এই বিতর্কে অবদান রেখেছেন। এ থেকে বলা যায়, এই মনোনয়নপ্রত্যাশীদের মধ্য থেকে যিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন, তিনি বর্তমান প্রেসিডেন্টের থেকে ভালো করবেন।

বোল্টনের উদ্বেগ
এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন তাঁর অপ্রকাশিত বইয়ের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গত সোমবার তিনি বলেছেন, তাঁর বইটি যাতে প্রকাশ না হয়, সেই চেষ্টা করছে হোয়াইট হাউস।

বইটি প্রকাশের আগে থেকেই বিতর্ক শুরু হয়েছে। এই বইয়ের পাণ্ডুলিপির যেসব তথ্য তুলে ধরা হয়েছে, সেই সব তথ্য ট্রাম্পের অভিশংসন বিচারে প্রভাব ফেলেছিল। কারণ, ওই বইয়ে বোল্টন লিখেছেন, ইউক্রেনকে চাপ দেওয়ার জন্য ট্রাম্প তাঁর সাহায্য চেয়েছিলেন। বইটি এখন হোয়াইট হাউসে রয়েছে পর্যালোচনার জন্য।

বোল্টন বলেন, ‘শেষ পর্যন্ত আমি বইটি প্রকাশ করতে পারব।’ এ ছাড়া ট্রাম্প তাঁকে নিয়ে যেসব টুইট করছেন, সেই সব টুইটের জবাব চাইলে তিনি দিতে পারেন বলেও মন্তব্য করেছেন তিনি।