আমেরিকায় পান-সুপারির চাহিদা ব্যাপক

বাংলাদেশ, ভারত ও আশপাশের দেশগুলোর মানুষের মধ্যে পান-সুপারি অত্যন্ত জনপ্রিয়। বাংলাদেশের এমন কোনো জেলা নেই যেখানে এই পান-সুপারি অচেনা। বিশেষ করে সিলেট, চট্টগ্রাম, নোয়াখালী ও পুরান ঢাকায় এটি তো রীতিমতো ঐতিহ্য হিসেবে বিবেচিত। পান-সুপারি খাওয়ার জন্য রয়েছে নানা আয়োজন। কেউ কড়া জর্দা দিয়ে খেতে ভালোবাসেন, কেউবা খান হরেক রকম মসলা দিয়ে। পান খেয়ে মুখ লাল করা তো তারুণ্যেরই প্রতীক।
বাঙালি বিয়ের অনুষ্ঠানে পান-সুপারি তো এক অবিচ্ছেদ্য অনুষঙ্গ। উৎসব অনুষ্ঠানে দেখা যায়, যারা পান ঠিক খান না, তারাও বেশ আয়োজন করে পান খাচ্ছেন। নিউইয়র্কের বাঙালিদের মধ্যেও এই পান-সুপারি ব্যাপক জনপ্রিয়। ঘুরতে ঘুরতে জ্যাকসন হাইটসের ‘শফির মিষ্টি পান’ নামের একটি পান দোকানে দেখা গেল বেজায় ভিড়। আমেরিকার বাজারে পানের এত কদর বা চাহিদা কল্পনাও করা যায় না। এখানে বাঙালি মা-খালা বা মামা-চাচাদের বা যুবক বয়সীদের মধ্যে পান খাওয়ার অভ্যাসটা ঠিক দেশের মতোই বিদ্যমান। সেখানে শুধু বাংলাদেশি নয়, ভারত, নেপাল ও আশপাশের কিছু দেশের ক্রেতাদের আনাগোনাও দেখা গেল।
কথা হলো পানের দোকানের মালিক বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার শফিক মিয়ার সঙ্গে। ছয় বছর ধরে তিনি আমেরিকায় আছেন। দু মাস হয় তিনি পানের এ ব্যবসা শুরু করেছেন। বললেন, বেশ ভালোই চলছে তাঁর পানের ব্যবসা। এই ব্যবসা করতে তিনি বেশ স্বাচ্ছন্দ্য বোধ করেন। পান-সুপারির ব্যবসার সঙ্গে তিনি দোকানে অনুমোদিত কিছু ওষুধসহ নিত্য-ব্যবহার্য নানা পণ্যও রেখেছেন। বললেন, এটি তাঁর একমাত্র আয়ের উৎস নয়। তিনি একজন তবলচি ও ঢোল বাদক। নিউইয়র্ক ছাড়া আমেরিকার অন্যান্য অঙ্গরাজ্যেও তিনি বাংলাদেশ ও ভারতের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে তবলা ও ঢোল বাজানোর আমন্ত্রণ পান। তিনি এসব অনুষ্ঠান কখনো ছাড়েন না। এতে ভালো আয়ের পাশাপাশি মনের একটা তৃপ্তি পান তিনি। কথায় কথায় জেনে নিলাম, কী কী মসলা দিয়ে পানের খিলি তৈরি করেন তিনি। পাশাপাশি পান-সুপারির মাল-মসলার সঙ্গে অন্য পণ্যাদির নাম ও দামও জানা হলো।
তৈরি খিলি ও খুচরা পান-সুপারির দাম: রেগুলার একটি খিলির দাম এক ডলার, বিভিন্ন মসলা দিয়ে তৈরি স্পেশাল পান প্রতি খিলি দেড় থেকে ২ ডলার। খুচরা পান ৪/৫টি বিক্রি হয় এক ডলারে। কোনো কোনো ক্রেতা ১০-২০ ডলারের পানও কিনে নিয়ে যায়। মসলা দেওয়া স্পেশাল পানে থাকে মুরোলি, ধনিয়া, কালোজিরা, মেথি, মিষ্টি জর্দাসহ আরও নাম না জানা অনেক মজাদার ঘ্রাণের উপকরণ।
কিছু জর্দার নাম ও দাম: মিষ্টি পান মসলা প্রতি কৌটা ৭-৮ ডলার, হাকিমপুরি প্রতি কৌটা ১০ ডলার, আজিজ পান পরাগ ১০ ডলার, সৈনিক পান পরাগ ১০ ডলার, ভেজা পাতি জর্দা ৫ ডলার। সুপারি এক প্যাকেট ২ ডলার।
পান-সুপারি ও পানের রকমারি উপকরণ ছাড়াও দোকানটিতে রয়েছে কোলগেট টুথপেস্ট, নেইল কাটার, বিভিন্ন কোম্পানির সাবান, তেল, চাবি রিংসহ বিভিন্ন নিত্যপণ্যের সমাহার।