নেভাদায় প্রতিদ্বন্দ্বীদের পাত্তাই দিলেন না স্যান্ডার্স

বার্নি স্যান্ডার্স
বার্নি স্যান্ডার্স

বুড়ো হাড়ে ভেলকি দেখাচ্ছেন ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রাইমারি বা প্রাথমিক বাছাইয়ে নিউ হ্যাম্পশায়ারের পর নেভাদায় তিনি বড় জয় পেয়েছেন। কোনো প্রতিদ্বন্দ্বী তাঁর ধারে-কাছে আসতে পারেননি। পেয়েছেন ৪৬.৬০ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন পেয়েছেন তাঁর অর্ধেকের চেয়ে কম, মাত্র ১৯.০২ শতাংশ ভোট। আর পিট বুটিগিগ পেয়েছেন ১৫.৪ শতাংশ ভোট।

তবে পর পর দুই রাজ্যে হেরে গেলেও এখনই হাল ছেড়ে দিচ্ছেন স্যান্ডার্সের প্রতিদ্বন্দ্বীরা। সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ বেন্ড শহরের সাবেক মেয়র বুটিগিগ, মিনেসোটার সিনেটর অ্যামি ক্লোবুচার ও ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন নেভাদার ফল ঘোষণার পরই ঘোষণা দিয়েছেন, এখনো অনেক রাজ্যে নির্বাচন বাকি। পথ অনেক দূর। সুতরাং এখনই তাঁরা নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছেন না।

নিউইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, ২২ ফেব্রুয়ারি নেভাদায় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রাথমিক এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এতেই নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ৫০ শতাংশেরও বেশি ভোট পেয়ে বড় জয় পান স্যান্ডার্স।

আইওয়া প্রাইমারিতে টাই হলেও ১১ ফেব্রুয়ারি হওয়া নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে শেষ পর্যন্ত জয় পেয়েছেন ভারমন্টের এই সিনেটর। তবে বুটিগিগের সঙ্গে লড়াই হয়েছিল হাড্ডাহাড্ডি।
টানা দুই অঙ্গরাজ্যে জয় ২৯ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলাইনায় অনুষ্ঠেয় প্রাথমিক বাছাইয়ে আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে বার্নি স্যান্ডার্সের। ২৯ ফেব্রুয়ারির পর ৩ মার্চ সুপার টুইসডে। ওই দিন আমেরিকার ১৪টি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট দলের প্রাথমিক বাছাই নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই ভোটে অনেকটাই স্পষ্ট হয়ে যাবে, আগামী নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে কে হতে যাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী।
নেভাদায় জয়ের পর বার্নি স্যান্ডার্স বলেছেন, ‘আমরা কেবল বহু প্রজন্ম ও বহু জাতিকে এক করতে পেরেছি। যা শুধু নেভাদায় জয় এনে দেয়নি বরং শিগগিরই গোটা দেশেই জয় এনে দেবে। আগামী মাসে টেক্সাসে আমরা নিশ্চিত জয় লাভ করব।’

নির্বাচনের পর জো বাইডেন বলেছেন, ‘এটাই শেষ নয়। আমরা সাউথ ক্যারোলাইনায় জয়ের মাধ্যমে আবার ফিরে আসব।’ সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, আপনারাই জেতাতে পারবেন। প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলে জয়ের নতুন পথ ভাবতে হবে। আমি সমাজতান্ত্রিক নই, প্রতাপশালী ধনিক শ্রেণির নই, আমি একজন ডেমোক্র্যাট।’
আরেক প্রতিদ্বন্দ্বী ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন অবশ্য এখনো হাল ছাড়েননি। তিনি বলেছেন, ‘দেখা যাক, এখনো অনেক অঙ্গরাজ্য বাকি আছে। আমি এখনো আশাবাদী।’