নিউইয়র্কে এক বছরেই মানুষ কমল ৮০,০০০

নিউইয়র্ক অঙ্গরাজ্য ও নগর জনসংখ্যা হারাচ্ছে। প্রতি বছরই কমছে জনসংখ্যা। তবে এই নগর বা রাজ্য ছেড়ে কোথায় যাচ্ছেন মানুষ, কেন যাচ্ছেন—সেটিই এখন বড় প্রশ্ন হয়ে দেখা দিচ্ছে।
আমেরিকার আদমশুমারি ব্যুরো প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, নিউইয়র্ক অঙ্গরাজ্যের জনসংখ্যাকে দেশের চতুর্থ বৃহত্তম অঙ্গরাজ্য হিসেবে দেখা হয়। প্রায় ১৯ দশমিক ৫ মিলিয়ন লোকসংখ্যার বসবাস এই নগরে। তবে, ২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে এই রাজ্যের জনসংখ্যা ৭৬ হাজার ৭৯০ জন কমেছে। এটিকে মোট জনসংখ্যার ০.৪ শতাংশ কম হিসেবে ধরা হচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে, নিউইয়র্কের বাসিন্দারা এই নগর বা রাজ্য ছেড়ে কোথায় যাচ্ছেন?
ক্যারিয়ার রিসোর্স ওয়েবসাইট জিপ্পিয়া এ নিয়ে অনুসন্ধান চালিয়েছে। আমেরিকানরা নিজের অঙ্গরাজ্য ছেড়ে যেসব শীর্ষস্থানীয় শহরের দিকে ছুটে যাচ্ছ, এ নিয়ে তারা তথ্য বিশ্লেষণ করেছে। জিপ্পিয়া ডটকমের তথ্য–উপাত্তে দেখা যায়, যেসব লোক নিজের রাজ্য ছেড়ে অন্য নগর বা রাজ্যে যাচ্ছে তার মধ্যে শীর্ষস্থানে রয়েছে নিউজার্সি, পেনসিলভানিয়া, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, কানেকটিকাট, নর্থ ক্যারোলাইনা।
চলতি বছরের জানুয়ারিতে নিউইয়র্ক রাজ্যের সিনেটর জিম টেডিসকো ও অ্যাসেম্বলিম্যান অ্যাঞ্জেলো সান্তা বারবারা নিউইয়র্ক রাজ্যের জনসংখ্যা কমার কারণ পরীক্ষা করতে একটি নতুন উদ্যোগ গ্রহণের ঘোষণা দিয়েছেন। প্রতিবেদনে আরও দেখা গেছে, নিউইয়র্ক ছেড়ে চলে যাওয়া নাগরিকদের মধ্যে সবচেয়ে বড় অংশ মধ্যবিত্ত, শ্রমিক এবং উচ্চবিত্ত পরিবারের বা উচ্চ উপার্জনকারী শ্রেণির।
সিনেটর টেডিসকো ও অ্যাসেম্বলিম্যন সান্তা বারবারা বলেছেন, নিউইয়র্কের জনসংখ্যা কমার বিষয়টি প্রতিরোধে এখনই ব্যবস্থা নিতে হবে। তাদের এই নগরে বা রাজ্যে থাকার জন্য নানাভাবে উৎসাহিত করতে হবে। তারা অনলাইন বিভিন্ন প্রশ্ন উত্তর পর্বসহ উপস্থাপন ও এ নিয়ে গোলটেবিল বৈঠকের আয়োজন করছেন।