করোনাভাইরাসে পানামায় প্রথম মৃত্যু

পানামার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা পানামা সিটির আমাদর বন্দরে পর্যটকদের আগমনের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন। ছবি: এএফপি
পানামার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা পানামা সিটির আমাদর বন্দরে পর্যটকদের আগমনের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন। ছবি: এএফপি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পানামায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। এর মধ্য দিয়ে মধ্য আমেরিকাতেও করোনাভাইরাস ছোবল দিল।

পানামায় করোনাভাইরাসে সৃষ্ট রোগ কোভিড-১৯–এ আক্রান্ত হন মোট আটজন।

আজ বুধবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ রোগে আক্রান্ত মানুষের সংখ্যা ও প্রথম মৃত্যুর তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন পানামার স্বাস্থ্যমন্ত্রী রোজারিও টার্নার। এক সংবাদ সম্মেলনে তিনি জানান, ৬৪ বছর বয়সী এক ব্যক্তি কোভিড-১৯–এ আক্রান্ত হয়ে গত রোববার মারা গেছেন। তাঁর ডায়াবেটিস জটিলতা ছিল এবং তিনি নিউমোনিয়ায় ভুগছিলেন। পরে তাঁর কোভিড-১৯ শনাক্ত হয়। এ ছাড়া দেশটিতে এখন সাতজন কোভিড-১৯ রোগী রয়েছেন। তাঁদের বয়স ২৯ থেকে ৫৯ বছর। তাঁরা প্রত্যেকেই সম্প্রতি বিদেশ ঘুরে এসেছেন।

মধ্য আমেরিকার দেশগুলোর মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়া দ্বিতীয় দেশ পানামা। এর আগে কোস্টারিকায় ভাইরাসটি শনাক্ত হয়। সেখানে ১৩ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে তিনজন মার্কিন নাগরিক।

পানামা সরকার করোনাভাইরাস ছড়ানো এলাকায় আগামী ৭ এপ্রিল পর্যন্ত সরকারি ও বেসরকারি স্কুল বন্ধের নির্দেশ দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জনগণকে শান্ত থাকতে এবং সুরক্ষা ব্যবস্থা মেনে চলার আহ্বান জানিয়েছে।

এএফপির তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে ১০৭টি দেশে ১ লাখ ১৭ হাজার ৩৩৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৪ হাজার ২৫১ জন।