করোনায়ও দেড় লাখ কর্মী নেবে ওয়ালমার্ট

করোনাভাইরাস মহামারিতে আমেরিকায় বেশির ভাগ রেস্তোরাঁ, বার, শপিং মল ও সিনেমা হল বন্ধ, রাস্তাঘাট জনশূন্য। বিপরীত চিত্র গ্রোসারি ও সুপারশপগুলোতে। করোনা সংকটে তাদের বিক্রি বেড়ে গেছে কয়েক গুণ। পরিস্থিতি সামাল দিতে তাই দেড় লাখ নতুন কর্মী নিয়োগ দিচ্ছে বহুজাতিক সুপারশপ চেইন ওয়ালমার্ট। প্রতিষ্ঠানটি জানিয়েছে, মে মাসের শেষ নাগাদ এসব কর্মী নিয়োগ দেওয়া হবে। এই নিয়োগ অস্থায়ী ভিত্তিতে হলেও সময়ের সঙ্গে সঙ্গে তাদের মধ্যে কিছু লোক স্থায়ী নিয়োগ পাবেন। আগ্রহীদের শিগগিরই মধ্যেই আবেদন করতে হবে।
ওয়ালমার্ট জানিয়েছে, নিয়োগপ্রক্রিয়া সহজ করতে তারা সেবামূলক ও রেস্টুরেন্ট শিল্প গ্রুপগুলোরও সহায়তা নিচ্ছে। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর যেসব কর্মী ছাঁটাই হয়েছেন বা লম্বা ছুটিতে আছেন, তাদের ডাকা হচ্ছে। আমেরিকাজুড়ে ওয়ালমার্টের প্রায় পাঁচ হাজার সুপারশপের বর্তমান কর্মীদের ৫৫০ মিলিয়ন মার্কিন ডলার বোনাস দেওয়ার পরিকল্পনার কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।
এর আগে, আগামী ২৪ মার্চ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত বয়স্ক ক্রেতাদের সুবিধার্থে কেনাকাটার বিশেষ সময় নির্ধারণের ঘোষণা দিয়েছিল ওয়ালমার্ট। তারা জানিয়েছে, ষাটোর্ধ্ব ব্যক্তিরা দোকান খোলার নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগেই ভেতরে ঢুকতে পারবেন, যেন নিরিবিলি কেনাকাটা করতে পারেন। গত সপ্তাহে জনপ্রিয় ই-কর্মাস প্রতিষ্ঠান আমাজনও তাদের ওয়্যারহাউস ও ডেলিভারির জন্য এক লাখ নতুন কর্মী নিয়োগ দেওয়ার কথা জানিয়েছিল। ওয়্যারহাউস কর্মীদের ঘণ্টাপ্রতি মজুরি দুই ডলার বাড়ানোরও ঘোষণা দিয়েছে তারা।