বাফেলোয় প্রস্তুত হাসপাতাল

ডা. এ এন এম নাজমুল হাসান খান
ডা. এ এন এম নাজমুল হাসান খান

করোনাভাইরাসের ফলে থমথমে পরিস্থিতি বিরাজ করছে বাংলাদেশি অধ্যুষিত বাফেলো শহরে। বিশ্বের সব জায়গায়ই সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে করোনা সংক্রমিত মানুষের সংখ্যা। তাই বাফেলোয় বসবাসকারী বাংলাদেশিরাও উদ্বেগ প্রকাশ করছেন। করোনাভাইরাসের সংক্রমণরোধে বাফেলোর হাসপাতালগুলো কী ধরনের প্রস্তুতি নিয়েছে, তা জানতে কথা হয়েছিল রোজওয়েল পার্ক ক্যানসার ইনস্টিটিউটের ক্যানসার গবেষক ডা. এ এন এম নাজমুল হাসান খানের সঙ্গে।
নাজমুল হাসান বলেন, রোজওয়েল পার্ক ক্যানসার ইনস্টিটিউটে ইতিমধ্যেই বহির্বিভাগ রোগীদের চিকিৎসা সেবা সীমিত করা হয়েছে। সব ধরনের রুটিন সার্জারি বাতিল করা হয়েছে। প্রায় ৫০ শতাংশ কর্মীকে বাসায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে। যার মধ্যে শিক্ষার্থী, গবেষক, সেক্রেটারিয়াল ও জরুরী নয় এমন কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে।
কোভিড-১৯–এ আক্রান্ত রোগীদের জন্য ইতিমধ্যেই হাসপাতালে অতিরিক্ত বেড এবং চিকিৎসার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি যেমন ভেন্টিলেটর, পিপিই ইত্যাদি সরবরাহ বৃদ্ধি করা হয়েছে। তিনি জানান, হাসপাতালে যে কেউই প্রবেশ করুক না কেন, পরীক্ষা-নিরীক্ষা করে ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে, যাতে এই ভাইরাসে সংক্রমিত হওয়া কেউ ভেতরে ঢুকতে না পারে।
ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ডা. নাজমুল সবাইকে ঘরে থাকার পরামর্শ দেন এবং সব ধরনের জনসমাগম থেকে দূরে থাকার অনুরোধ করেন। তা ছাড়া কোন লক্ষণ দেখা দিলে বা এ রকম কিছু অনুভব করলে সঙ্গে সঙ্গেই প্রাইমারি ডাক্তারের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।