আশার কথা শোনালেন নিউইয়র্কের মেয়র

নিউইয়র্কের মেয়র ডি ব্লাজিও। ছবি: রয়টার্স
নিউইয়র্কের মেয়র ডি ব্লাজিও। ছবি: রয়টার্স

নিউইয়র্কের মেয়র ডি ব্লাজিও শোনালেন আশার বাণী। তিনি জানালেন, আসছে সপ্তাহের মাঝামাঝি সময়ে পর্যাপ্ত চিকিৎসাসামগ্রী এসে পৌঁছাবে নিউইয়র্ক নগরীতে। অথচ গত সপ্তাহে তিনি জানিয়েছিলেন, দ্রুত ফুরিয়ে যাচ্ছে করোনার অপরিহার্য চিকিৎসাসামগ্রীসহ স্বাস্থ্য কর্মীদের সুরক্ষা সামগ্রী।

নিউইয়র্কের মেয়র বলেছেন, ‘সংকটপূর্ণ এই সপ্তাহে আমাদের জন্য নিশ্চিত তা সুসংবাদ। আমার বিশ্বাস, আগামী মঙ্গল বা বুধবারে চিকিৎসাসামগ্রীর সরবরাহ এসে যাবে। আমরা যেকোনো প্রতিকূল পরিস্থিতির জন্য প্রস্তুত আছি। ৮৬ লাখ নিউইয়র্কবাসীর জন্য বর্তমান মজুত সন্তোষজনক নয়। আগামী বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত আমাদের কমপক্ষে ১৫০০ থেকে ২০০০ ভেন্টিলেটর লাগবে। যা পেয়ে যেতে পারি।’

ফেডারেল সরকারের কাছে মেয়র ডি ব্লাজিওর অধিক পরিমাণ চিকিৎসাসামগ্রী পাঠানোর অনুরোধ অব্যাহত আছে। তিনি জানান, ফেডারেলের মজুত যেখানে ১০ হাজার, সেখানে অঙ্গরাজ্যের মজুত মাত্র দুই হাজার ভেন্টিলেটর।

মেয়র বলেন, ‘আমি ক্ষীণ আশার আলো দেখতে পাচ্ছি। তবে করোনা পরাস্ত হওয়ার পর্যায়ে এসেছে কি না, তা বলতে পারছি না।’

মেয়র জানান, সিটি এখন পর্যন্ত ২৮৬৫ ভেন্টিলেটর ও ১৭৮০ বিপিএপি নগরীর হাসপাতালে সরবরাহ করতে পেরেছে। যা অনেক করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় সহায়ক হয়েছে। এখন ১৩৫টি ভেন্টিলেটর সিটির কাছে মজুত আছে।